সব ভুলে এক হতে মিশরে গেলেন কাতারের আমির

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২৬, ২০২২ | ৪:২৪
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২৬, ২০২২ | ৪:২৪
Link Copied!
সব ভুলে এক হতে মিশরে গেলেন কাতারের আমির

মধ্যপ্রাচ্যের শক্তিশালী দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি শুক্রবার সরকারি সফরে মিশর গেছেন। নিজেদের মধ্যে থাকা দ্বন্দ্ব ভুলে পুনরায় দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনই এই সফরেরে উদ্দেশ্য বলে জানান, কাতার আমির। তিনি দেশটির প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসির সঙ্গে সাক্ষাৎ করেন।  

শেখ তামিম বিন হামাদ আল-থানি সর্বশেষ ২০১৫ সালে মিশরে এসেছিলেন। এর কিছুদিন পর সৌদি আরবের সঙ্গে কাতারের সম্পর্ক বেশ খারাপ হয়ে যায়। এরপর ২০১৭ সালে সৌদি আরবের সঙ্গে মিলে কাতারকে বয়কট এবং কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে মিশর। সৌদি আরব ও মিশরের সঙ্গে সে সময় যোগ দিয়েছিল আরব আমিরাত এবং বাহরাইন। তাদের দাবি ছিল কাতার জঙ্গিবাদকে মদদ দেয়। তবে সেই দাবি সবসময় প্রত্যাখান করেছে দেশটি।

বিজ্ঞাপন

বয়কট ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার কারণে তাদের মধ্যে থাকা সম্পর্ক তলানিতে নামে। শুরু হয় বিভিন্ন আঞ্চলিক বিরোধ। এখন সেগুলো মিটিয়ে এক হতে চাচ্ছে দেশগুলো। ২০২১ সালের শুরুতেই পুনরায় সম্পর্ক স্থাপনের কথা জানায় তারা। এরপরই দেশগুলোর মধ্যে কূটনৈতিক কার্যক্রম শুরু হয়।

বিজ্ঞাপন

কয়েকদিন আগে মিশর সফরে আসেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তিনি দেশটির সঙ্গে ৭.৭ বিলিয়ন ডলারের বাণিজ্যিক চুক্তি করেন। সালমানের সফর শেষেই গেলেন কাতারের আমির।

আরো পড়ুন:

কুয়েতে সিলেট প্রবাসীদের উদ্যোগে চলছে ত্রাণ বিতরণ কার্যক্রম

ওমান সাগরে তীব্র ঢেউ, সতর্কতা জারী করলো সিভিল ডিফেন্স অ্যান্ড অ্যাম্বুলেন্স 

বিদেশ যাওয়ার সময় ওষুধ নিতে প্রবাসীদের সতর্ক হওয়ার আহ্বান 

পদ্মাসেতু ৫৭টি বুর্জ খলিফার সমান!

ইরাকে বাংলাদেশিকে অপহরণ, মুক্তিপণ না দিলে লাশ পাঠানোর হুমকি

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ