ন্যাটোর মতো শক্তিশালী প্রতিরক্ষা জোট গঠন করতে যাচ্ছে মধ্যপ্রাচ্য 

ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২৯, ২০২২ | ৭:১১
ডেস্ক নিউজ
আপডেটঃ জুন ২৯, ২০২২ | ৭:১১
Link Copied!
ন্যাটোর মতো শক্তিশালী প্রতিরক্ষা জোট গঠন করতে যাচ্ছে মধ্যপ্রাচ্য 

বিশ্বের অন্যতম শক্তিশালী সামরিক জোট সংগঠন ন্যাটো। যেই জোটে যুক্ত হওয়া কে কেন্দ্র করেই আজ রাশিয়া ইউক্রেন যুদ্ধ। অর্থাৎ বিশ্বের শক্তিশালী সব রাষ্ট্রনায়ক দের চিন্তার কারণ হয়ে দাঁড়ায় যেই ন্যাটো, এবার সেই ন্যাটোর মতো শক্তিশালী প্রতিরক্ষা জোট গঠন করতে যাচ্ছে মধ্যপ্রাচ্য এমন সংবাদ শুনা যাচ্ছে।  

জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ গত শুক্রবার বলেছেন, তিনি পশ্চিমা নেতৃত্বাধীন ন্যাটোর মতো মধ্যপ্রাচ্যে একটি সামরিক জোটকে সমর্থন করেন। সিএনবিসির সাথে কথা বলার সময়, বাদশাহ আবদুল্লাহ বলেন, এ জাতীয় জোটের সনদ খুব স্পষ্ট হওয়া দরকার। সেই সাথে বাকি বিশ্বের সাথে এর সংযোগ কেমন হবে সেটিও গুরুত্বাকারে দেখতে হবে।  

বিজ্ঞাপন

আবদুল্লাহ এই জোটের কথা এমন এক সময় বলেছেন যে সময়টিতে মার্কিন আইন প্রণেতারা সিনেট ও কংগ্রেসে ইরানের মোকাবেলার জন্য মধ্যপ্রাচ্যের বিমান প্রতিরক্ষাকে একীভূত করার পরিকল্পনার আহ্বান সম্বলিত একটি বিল উত্থাপন করেছেন। যা এই জোট গঠনে চিন্তার ভাঁজ ফেলতে পারে। জর্ডানের বাদশাহ আব্দুল্লাহর প্রতিরক্ষা জোট সমর্থনের ধারণাটি নতুন করে উঠে আসার এ সময়ে সৌদি ক্রাউন প্রিন্স রয়েছেন জর্ডান, মিসর, তুরস্ক সফরে।

বাদশাহ আবদুল্লাহ ন্যাটোর মতো যে প্রতিরক্ষা জোটের সমর্থনকারী প্রথম ব্যক্তি হবেন বলে উল্লেখ করেছেন সেটি কেবল আরব দেশগুলোর কোনো সামরিক জোট হবে নাকি মুসলিম সামরিক বাহিনী গঠনের যে উদ্যোগ একবার সৌদি আরবের নেতৃত্বে নেয়া হয়েছিল তেমন কোনো জোট হবে এ বিষয়টি এখনো স্পষ্ট করা হয়নি। আবার তুর্কি প্রেসিডেন্ট এরদোগান শক্তিমান মুসলিম দেশগুলোর একটি ব্লক করার যে উদ্যোগ নিয়েছিলেন তার সাথে এর কোনো সম্পর্ক রয়েছে কিনা তা নিয়েও রয়েছে ধোঁয়াশা।

বিজ্ঞাপন

বর্তমানে বিশ্বে রাজনৈতিক ও নিরাপত্তা পরিবর্তন এবং প্রত্যাশিত ভবিষ্যৎ জোটের সাথে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোর জন্য এই অঞ্চলের স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে প্রয়োজনীয় নিরাপত্তা ও সামরিক সিদ্ধান্ত নেয়া অপরিহার্য হয়ে উঠেছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রভাব, মস্কোর বিরুদ্ধে একীভূত আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং ইরানের সাথে একটি নতুন পারমাণবিক চুক্তিতে পৌঁছানোর সম্ভাবনা অবশ্যই এই অঞ্চলে আসন্ন নিরাপত্তা চ্যালেঞ্জের পরিধি এবং গুরুতর অবস্থাকে ঘনীভূত করবে।

আরো পড়ুন:

দুই মুসলিম দেশের মধ্যে বিভেদ সৃষ্টি করছে ইসরাইল বলেছে ইরান

পাকিস্তানি সেনাপ্রধানকে সৌদি যুবরাজের পদক

সব ভুলে এক হতে মিশরে গেলেন কাতারের আমির

চলতি মাসেই ফিরতে হচ্ছে মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ প্রবাসীদের

মার্কিন নারীদের গর্ভপাতের অধিকার কেড়ে নিলেন সুপ্রিম কোর্ট

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার