ব্যবস্থাপনায় বিশ্বের দ্বিতীয় শীর্ষ বন্দর ওমানের সালালাহ পোর্ট

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৪, ২০২২ | ৬:১১
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৪, ২০২২ | ৬:১১
Link Copied!
ব্যবস্থাপনায় বিশ্বের দ্বিতীয় শীর্ষ বন্দর ওমানের সালালাহ পোর্ট

ব্যবস্থাপনার দিক থেকে বিশ্বের সেরা পাঁচ সমুদ্রবন্দরের চারটিই মধ্যপ্রাচ্যের। বিশ্বব্যাংক ও এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্সের সাম্প্রতিক সূচকে এ তথ্য উঠে এসেছে। অ্যারাবিয়ান বিজনেসের খবরে বলা হয়েছে, সম্প্রতি ৩৭০টি বন্দরের সূচক প্রকাশ করেছে বিশ্বব্যাংক ও এসঅ্যান্ডপি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্স।

কনটেইনার পোর্ট পারফরম্যান্স ইনডেক্সের (সিপিপিআই) শীর্ষ পাঁচে দেখা যায় মধ্যপ্রাচ্যের বন্দরের আধিপত্য। শীর্ষ পাঁচে জায়গা করে নেয়া মধ্যপ্রাচ্যের বন্দরগুলো হচ্ছে প্রথম অবস্থানে সৌদি আরবের কিং আবদুল্লাহ পোর্ট, দ্বিতীয় অবস্থানে ওমানের পোর্ট সালালাহ, তৃতীয় অবস্থানে কাতারের হামাদ পোর্ট ও পঞ্চম অবস্থানে ইউএইর খলিফা পোর্ট।

বিজ্ঞাপন

২০২১ সালের পারফরম্যান্স বিবেচনায় বিশ্বের সবচেয়ে সেরা সমুদ্রবন্দর হচ্ছে সৌদি আরবের কিং আবদুল্লাহ পোর্ট। বন্দরটিতে প্রতি ঘণ্টায় ৯৭ কনটেইনার মাল খালাস হয়। তার তুলনায় উত্তর আমেরিকার ওয়েস্ট কোস্ট বন্দরে ঘণ্টায় ২৬ কনটেইনার মাল খালাস হয়। শীর্ষ পাঁচে জায়গা করতে না পারলেও শীর্ষ ১০-এ জায়গা করে নিয়েছে সৌদি আরবের অন্য একটি কনটেইনার পোর্ট। সিপিপিআই সূচকে অষ্টম স্থান সৌদি আরবের জেদ্দাহ ইসলামিক পোর্ট।

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) খলিফা পোর্টের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান এড পোর্টস গ্রুপ জানায়, সিপিপিআই সূচকে তাদের ফ্ল্যাগশিপ ডিপ-ওয়াটার পোর্টের সাফল্যের পেছনে ভূমিকা রেখেছে ডিজিটাল প্রযুক্তি গ্রহণ ও জীবাশ্ম জ্বালানির বিকল্পে জোর দেয়া।

বিজ্ঞাপন

বন্দরে মাল নামানো থেকে শুরু করে সার্বিক কার্যক্রম সম্পন্নের সময়সীমা ও জটিলতা বিবেচনায় নিয়ে সুদক্ষ বন্দরের তালিকা প্রস্তুত করেছে বিশ্বব্যাংক ও এসঅ্যান্ডপি গ্লোবাল। কোভিড-১৯ মহামারীর প্রভাবে ২০২১ সালে বৈশ্বিক সরবরাহ চেইনে বিঘ্ন ঘটেছে এবং অভূতপূর্ব জট দেখা গেছে।

বৈশ্বিক পণ্য পরিবহনের পাঁচ ভাগের চার ভাগই হয় সমুদ্রপথে। এর মধ্যে প্রায় ৩৫ শতাংশ কনটেইনারের মাধ্যমে পরিবহন। বিশ্বব্যাংকের লিড ট্রান্সপোর্ট ইকোনমিস্ট মার্টিন হামফ্রিস বলেন, ডিজিটাল প্রযুক্তি গ্রহণ ও নবায়নযোগ্য বিকল্প জ্বালানি ব্যবহারের মাধ্যমে বিভিন্ন দেশ তাদের বন্দরের আধুনিকায়ন করতে পারে। এতে সমুদ্রপথে বাণিজ্যের সরবরাহ চেইন আরো শক্তিশালী হবে।

সূচক তৈরিতে যুক্ত থাকা এ গবেষক আরো বলেন, অনেক উন্নয়নশীল দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রতিবন্ধকতা তৈরি করছে অদক্ষ বন্দর ব্যবস্থাপনা। এতে আমদানি ও রফতানি ব্যয় বাড়ে এবং কর্মসংস্থান ব্যাহত হয়। মধ্যপ্রাচ্যের দেশগুলো কনটেইনার পোর্ট অবকাঠামো ও প্রযুক্তিতে বড় অংকের বিনিয়োগ করেছে। যার ফল ভোগ করতে শুরু করেছে তারা।

আরো পড়ুন:

বিমানবন্দরের দুর্ভোগ নিয়ে অব্যবস্থাপনাকে দায়ী করলেন পররাষ্ট্রমন্ত্রী

মালয়েশিয়ায় একদিনে আক্রান্ত আড়াই হাজার

ওমানে রোগী ও দর্শনার্থীদের বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের নির্দেশ

ওমানে গাড়ি দুর্ঘটনায় ৪ জন নিহত, আহত ৩

কিশোরগঞ্জে সিনেমা হল থেকে মাদরাসা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার