বিশ্বে বাড়ছে করোনা সংক্রমণ, নীরবে ছড়াচ্ছে মাঙ্কিপক্স

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৫, ২০২২ | ৮:২৮
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৫, ২০২২ | ৮:২৮
Link Copied!
বিশ্বে বাড়ছে করোনা সংক্রমণ, নীরবে ছড়াচ্ছে মাঙ্কিপক্স

বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে সংক্রমণ, নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। তবে মহামারি করোনার মধ্যে অনেকটা নীরবেই ছড়াচ্ছে মাঙ্কিপক্স। সবশেষ তথ্য অনুসারে, বিশ্বে এই রোগে আক্রান্তের সংখ্যা এখন প্রায় ৬ হাজার। ছড়িয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কানাডাসহ ৫০টির বেশি দেশে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, করোনা মহামারির ধকল কাটিয়ে উঠতে না উঠতেই দেশে দেশে নতুন আতঙ্ক হয়ে ছড়িয়ে পড়ছে বিরল রোগ মাঙ্কিপক্স। উদ্বেগজনকহারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সবচেয়ে বেশি সংক্রমণ দেখা দিয়েছে হয়েছে ইউরোপের দেশগুলোতে।  

বিজ্ঞাপন

এরইমধ্যে যুক্তরাজ্যে প্রায় ১২০০, যুক্তরাষ্ট্রে ৪৬০ ও কানাডায় ৩০০ রোগী শনাক্ত হয়েছেন। বিশ্বের ৫০টির বেশি দেশে মাঙ্কিপক্স সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভাইরাসটি মানবদেহে সক্রিয় থাকে কিনা, তা এখনো পুরোপুরি নিশ্চিত নন বিজ্ঞানীরা। তবে ৫ থেকে ২১ দিন পর্যন্ত এটি মানুষের দেহে সক্রিয় থাকতে পারে বলে মত তাদের। এর ফলে মাঙ্কিপক্স শনাক্ত করার কাজটি আরও জটিল হয়ে উঠেছে বলে মত বিশেষজ্ঞদের।

বিশেষজ্ঞরা বলছেন, মাঙ্কিপক্স বসন্তের একটি বিশেষ ধরন। সংক্রামক হলেও রোগীর সংস্পর্শে না এলে এই রোগ ছড়ায় না। বিভিন্ন বানর জাতীয় প্রাণীর মাধ্যমে এটি ছড়ায়। এ ছাড়া শ্বাসনালী, শরীরে তৈরি হওয়া কোনো ক্ষত, নাক কিংবা চোখের মাধ্যমেও অন্যের শরীরে প্রবেশ করতে পারে মাঙ্কিপক্স ভাইরাস।   

বিজ্ঞাপন

সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে এই ভাইরাস সম্পর্কে সবাইকে বিস্তারিত জানতে আহ্বান জানিয়েছে ডব্লিউএইচও। কীভাবে মাঙ্কিপক্স ছড়াচ্ছে তা চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নেয়ার বিষয়েও জোর দিয়েছে সংস্থাটি। এছাড়া ভাইরাসটির বিরুদ্ধে কার্যকর অ্যান্টিভাইরাল ভ্যাকসিন গ্রহণের ক্ষেত্রেও সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

আরো পড়ুন:

মালয়েশিয়ায় রামদার কোপে বাংলাদেশি নিহত

সদ্য বিদায়ী অর্থবছরে রেমিট্যান্স কমলো ৩৫ হাজার কোটি টাকা

মাসের পর মাস গেলেও কর্মী যাচ্ছেনা মালয়েশিয়ায়

১১ মাস ধরে আশংকাজনক হারে কমছে রেমিট্যান্স

ব্যবস্থাপনায় বিশ্বের দ্বিতীয় শীর্ষ বন্দর ওমানের সালালাহ পোর্ট

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ