ওমানের ব্রিটিশ স্কুলে প্রথম হলেন বাংলাদেশী ছাত্রী

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৭, ২০২২ | ৫:০৬
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৭, ২০২২ | ৫:০৬
Link Copied!
ওমানের ব্রিটিশ স্কুলে প্রথম হলেন বাংলাদেশী ছাত্রী

ওমানের ব্রিটিশ স্কুলে হেড গার্ল হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশি শিক্ষার্থী সৈয়দা হেয়াম। তার বাবা এস এম জসিম উদ্দিন ওমানের একজন সফল ব্যবসায়ী। জানাগেছে, ওমানের রাজধানী মাস্কাটের দ্যা ব্রিটিশ স্কুলের এই প্রথম কোন বাংলাদেশী শিক্ষার্থী হিসেবে নির্বাচিত হওয়া হেড গার্ল এবং স্কুল লিডার হিসেবে পুরস্কৃত হয়েছেন তিনি। 

সৈয়দা হেয়ামের বাড়ি চট্টগ্রামের রাউজানের কদলপুর ইউনিয়নের মধ্যম কদলপুর গ্রামে। ওমানের ওই স্কুলে বিশ্বের বিভিন্ন দেশের ১ হাজার ৫০০ শিক্ষার্থী পড়ালেখা করে। এরমধ্যে ১৯৭২ সালে ওই স্কুল প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এই প্রথম বাংলাদেশী ছাত্রী হিসেবে পুরো স্কুলের দেড় হাজার শিক্ষার্থীর লিডার নির্বাচিত হয় সৈয়দা হেয়াম।

safe steep

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানের পক্ষথেকে সম্প্রতি এক জমকালো আয়োজনের মধ্যে দিয়ে হেড গার্ল ও স্কুল লিডার সৈয়দা হেয়ামের নেতৃত্বে এ-লেভেল গ্রাজুয়েশন অনুষ্ঠান ২০২২ স্কুল থিয়েটারে অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ব্রিটিশ হাই কমিশনার বিল মারে, ওমান শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি,স্কুল কমিটির পরিচালকবৃন্দসহ বিভিন্ন শিক্ষা অনুরাগী ও অভিভাবকবৃন্দ।

সৈয়দা হেয়াম ২০০৮ সালে ওমানের ওই ব্রিটিশ স্কুলে ভর্তির হন। সেই থেকে দীর্ঘ ১৪ বছর স্কুলটিতে সুনামের সাথে তাঁর শিক্ষাজীবন অতিবাহিত করেন। স্কুল জীবনে বাংলাদেশী মেয়ে হেয়ামের সবচেয়ে বড় অর্জন হচ্ছে ইয়েল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড স্কলারশিপ প্রতিযোগিতায় মালয়েশিয়া, চায়না, কাতার, ইউএসএ সহ বিভিন্ন দেশের শিক্ষার্থীদের পেছনে ফেলে হেয়ামের বিজয়ী হওয়া। মেধাবী সৈয়দা হেয়াম ভবিষ্যতে চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়ে চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চান। 

দীর্ঘ ১৪ বছরের স্কুল জীবনের সুন্দর পথচলা এবং সু্ন্দর ভবিষ্যৎ কামনা করে সৈয়দা হেয়ামকে অভিনন্দন বানী পাঠান ওই ব্রিটিশ হেড অব স্কুল। হেয়ামের বাবা ওমানে তিনি তিন দশক ধরে সুনামের সাথে ব্যবসার পাশাপাশি বিভিন্ন সময় দেশের প্রায় অর্ধশত মানুষের কর্মসংস্থান করেছেন।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

সোনার হরিণের আশায় দুবাই যেয়ে ফুটপাতে ঘুমাচ্ছেন প্রবাসীরা

হাজিদের নিরাপত্তায় মক্কায় সামরিক বাহিনীর মহড়া

ওমানে বৃষ্টির সময় সতর্কতা অবলম্বনের আহ্বান

বিদায়ী অর্থবছরে প্রবাসী আয়ে বড় পতন

ওমানি যুবকের প্রশংসায় নেট দুনিয়া

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
এদেশে প্রবাসীর স্ত্রী হওয়া কি আমার অপরাধ? প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী