মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় নাম মোহাম্মদ

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৭, ২০২২ | ৫:৪২
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৭, ২০২২ | ৫:৪২
Link Copied!
যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় নাম মোহাম্মদ

মুসলমানদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)। ‘মুহাম্মদ’ নামটি অনেক মুসলমান নিজের সন্তানের নাম হিসেবে রাখেন। এ নামটি টানা ছয় বছর ধরে যুক্তরাজ্যের শিশুদের জনপ্রিয় নামের তালিকায় শীর্ষস্থান দখল করে আছে। সম্প্রতি যুক্তরাজ্যের বেবি সেন্টারের প্রকাশিত একটি জরিপে দেখা গেছে, গত পাঁচ বছরের মতো এ বছরও যুক্তরাজ্যের শিশুদের নামের তালিকায় শীর্ষস্থান দখল করেছে মুসলমানদের প্রিয় নবী হজরত মুহাম্মদের (সা.) নামটি।

যুক্তরাজ্যে এ বছর জন্ম নেয়া ছেলে শিশুদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক শিশুর নাম রাখা হয়েছে মোহাম্মদ। দেশটির ডেইলি মেইল পত্রিকার বরাতে আরব নিউজ এ খবর প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী, এ বছর যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় ১০০ নামের যে তালিকা তৈরি করা হয়েছে তার ১০ শতাংশই মুসলিম নাম।

safe steep

বিজ্ঞাপন

জনপ্রিয় এই ১০০ নামের তালিকায় অন্য যেসব মুসলিম নাম স্থান পেয়েছে তার মধ্যে রয়েছে- লায়লা (২৪তম), ফাতিমা (২৭তম), নূর (২৯তম), আলী (৩১তম), মরিয়ম (৩৩তম), আছিয়া (৩৭তম), ইউসুফ (৫৩তম), আলিয়া (৬০তম), আয়ান (৬১তম), আহমেদ (৬৩তম), ওমর (৭২তম), আব্দুল্লাহ (৭৭তম), আব্দুল (৮৪তম), ইব্রাহিম ও রায়া (৯২তম), সৈয়দ বা সাইয়্যেদ (৯৪তম), নোরা (৯৫তম) ও আনায়া (৯৮তম)।

 তবে ২০১৫ সালের পর এবারই প্রথম যুক্তরাজ্যে মেয়ে শিশুদের নাম অলিভিয়ার পরিবর্তে সবচেয়ে বেশি রাখা হয়েছে লিলি নামটি। এ ছাড়াও ব্রিটিশ শিশুদের জনপ্রিয় নামের তালিকায় আছে বলিউড তারকা জনি ডেপ ও আম্বার হার্ডও। গত কয়েক বছর ধরেই যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকার শীর্ষে স্থান করে নিচ্ছে মোহাম্মাদ নামটি। মহানবী হজরত মোহাম্মদ (সাঃ)-এর প্রতি শ্রদ্ধা জানিয়ে মুসলিমরা তাদের সন্তানের জন্য এ নামটি বেছে নিয়ে থাকেন। মোহাম্মাদ নামটির ইংরেজি বানানে ভিন্নতা লক্ষ্য করা গেলেও সবার উদ্দেশ্য হচ্ছে মহানবী হজরত মোহাম্মাদ (সাঃ)-এর প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন এবং সন্তানকে তার আদর্শে পরিচালিত করা।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

সোনার হরিণের আশায় দুবাই যেয়ে ফুটপাতে ঘুমাচ্ছেন প্রবাসীরা

হাজিদের নিরাপত্তায় মক্কায় সামরিক বাহিনীর মহড়া

ওমানে বৃষ্টির সময় সতর্কতা অবলম্বনের আহ্বান

বিদায়ী অর্থবছরে প্রবাসী আয়ে বড় পতন

ওমানি যুবকের প্রশংসায় নেট দুনিয়া

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা