আসন্ন কাতার বিশ্বকাপে নিষিদ্ধই থাকছে মদ্যপান

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৩, ২০২২ | ৭:২২
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৩, ২০২২ | ৭:২২
Link Copied!
আসন্ন কাতার বিশ্বকাপে নিষিদ্ধই থাকছে মদ্যপান

মুসলিম বিশ্বের প্রথম বিশ্বকাপ, মধ্যপ্রাচ্যে প্রথম গ্রেটেস্ট শো অন আর্থ। এক যুগ আগে যখন এ আসরের জন্য নাম ঘোষণা হয় কাতারের, তখন থেকেই ছিল নানা ধরণের প্রতিবন্ধকতা। যার মাঝে সবচেয়ে বড় ছিল মরুভূমির গরম এবং বিশাল জনগোষ্ঠীর জন্য আবাসন সমস্যা।

কিন্তু ধীরে ধীরে সময়ের সাথে সব কিছুকেই অতিক্রম করে কাতার। অর্থের ঝনঝনানিতে অসম্ভবকে সম্ভব করে তোলেন তারা। কিন্তু সমর্থকদের জন্য বেশ কঠিন একটা বিশ্বকাপই অপেক্ষা করছে এবার। মুসলিম প্রধান দেশ হওয়ায় কাতারের আইন কানুন বেশ কঠিন। খোলা স্থানে মদ পান এবং অবাধ যৌনাচার শাস্তিযোগ্য অপরাধ। কড়াকড়ি আছে আরও নানা বিষয়ে।

বিশ্বকাপ চলাকালীন স্টেডিয়াম ও আশপাশের এলাকায় মদ্যপান করা যাবে না। ম্যাচের আগে কিছু নির্দিষ্ট জায়গায় অ্যালকোহল বিক্রির ব্যবস্থা থাকলেও মাঠের ভেতর মদ পানে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে কাতার প্রশাসন। আয়োজক কমিটির উদ্ধৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে সংবাদ সংস্থা রয়টার্স। তবে নির্দিষ্ট কিছু ক্লাব এবং পানশালায় মদ পান করতে পারলেও বড় অঙ্কের অর্থ ব্যয় করতে হবে ফুটবল সমর্থকদের। পাশাপাশি নির্দিষ্ট জায়গার বাইরে মদ্যপ অবস্থায় কাউকে পাওয়া গেলে নেয়া হবে আইনানুগ ব্যবস্থা। যদিও এ বিষয়ে এখনো কোন মন্তব্য করেনি ফিফা।

বিজ্ঞাপন

safe steep

রয়টার্স তাদের এক প্রতিবেদনে দাবি করেছে, অ্যালকোহল নিয়ে শুরু থেকেই নেতিবাচক মনোভাব ছিল কাতার প্রশাসনের। কোনো অবস্থাতেই বিশ্বকাপে মদ্যপানকে অনুমতি দিতে চায়নি তারা। তবে ফিফার অনুরোধে এবার কিছুটা শিথিল হতে যাচ্ছে তাদের আইন। যদিও স্টেডিয়ামের ভেতর খেলা চলাকালীন কোনো প্রকার অ্যালকোহলের অনুমতি দিচ্ছে না কাতার প্রশাসন। খেলা শুরু হওয়ার আগে এবং পরে ফ্যান জোন এবং স্টেডিয়ামের কিছু নির্দিষ্ট এলাকায় মদ পান করতে পারবেন সমর্থকরা।

এছাড়া দোহা গলফ ক্লাবের পরিত্যক্ত একটি জায়গায় মদ বিক্রির অনুমতি দিতে যাচ্ছে স্থানীয় প্রশাসন। এ স্থানের বাইরে কাউকে পাওয়া গেলে নেয়া হবে আইনানুগ ব্যবস্থা। মদের সঙ্গে ফুটবল বিশ্বকাপের সম্পর্ক দীর্ঘদিনের। এর আগে ২০১৪ সালেও ফিফার অনুরোধে স্টেডিয়ামে অ্যালকোহলের অনুমতি দিতে বাধ্য হয়েছিল ব্রাজিল।

বিজ্ঞাপন

এদিকে, এ বিষয় নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি ফিফা। কাতারের সঙ্গে সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। তবে বিশ্বকাপের আগে আইন পরিবর্তনের কোনো সুযোগ আছে বলে মনে করেন না আয়োজক কমিটি। ইতোমধ্যেই নির্ধারিত স্থানে কাতারের বাইরের নাগরিকদের জন্য অ্যালকোহল বিক্রি শুরু করেছে তারা।

কাতারের সঙ্গে এসব নিয়ে কোন সমঝোতার আগেই নিজেদের প্রচারণা চালিয়ে যাচ্ছে ফিফা। নিজেদের ওয়েবসাইটে ভিআইপি হসপিটালিটি বক্সে বিয়ার, শ্যাম্পেইন, ওয়াইন এবং প্রিমিয়াম স্পিরিট পরিবেশনের বিজ্ঞাপন দিয়ে রেখেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। যদিও গত ডিসেম্বরে পরীক্ষামূলক ইভেন্টের সময় ভিআইপি বক্সেও অ্যালকোহল পরিবেশনের অনুমতি দেয়নি কাতার।

আরো পড়ুন:

ঈদকে কেন্দ্র করে ওমানের আল খয়েরে পতিতাদের আনাগোনা বৃদ্ধি

লম্বা বিরতির পর ফের আশার আলো দেখাচ্ছে রেমিটেন্স

উত্তাল ওমান সাগর, প্রবাসী সহ বহু নাগরিক নিখোঁজ

আমিরাতের ঈদ জামায়াতে প্রবাসীদের মিলন মেলা

ওমানের যে পণ্য স্বর্ণের চেয়েও দামি!

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার