আজ এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে যাচ্ছে পৃথিবী

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৩, ২০২২ | ৯:৫২
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৩, ২০২২ | ৯:৫২
Link Copied!
আজ এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে যাচ্ছে পৃথিবী

বুধবার (১৩ জুলাই) অপরূপ এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে পৃথিবীবাসী। আজ রাতের আকাশে চলতি বছরের বৃহত্তম সুপার মুনের দেখা মিলবে। চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে। সুপারমুনের রাতে চাঁদ সাধারণের তুলনায় বড়, উজ্জ্বল ও গোলাপি আভা ছড়াতে দেখা যাবে।

জানা যাচ্ছে, বুধবার আকাশে যে সুপার মুন দেখা যাবে, পৃথিবী থেকে তার দূরত্ব হবে মাত্র ৩ লাখ ৫৭ হাজার ২৬৪ কিলোমিটার। চাঁদের এই কাছাকাছি আসা ও সুপার মুনের প্রভাব সমুদ্রে জোয়ার-ভাটায় পড়বে। এর ফলে পৃথিবীতে জোয়ারের প্রভাব বেশি হবে।

safe steep

বিজ্ঞাপন

বুধবার যে ‘সুপার মুন’ দেখা যাবে, সেটিই বছরের সবচেয়ে বড় ‘সুপার মুন’। একে ‘বাক মুন’ও বলা হয়। ইংরেজি ‘বাক’ শব্দের অর্থ হল পুরুষ হরিণ। বহু পশ্চিমা দেশে এই সময়কালে হরিণের শিং বৃদ্ধি পেতে শুরু করে। আর সেই ঘটনা থেকেই এই চাঁদের নাম ‘বাক মুন’। এছাড়াও হরিণ চাঁদ, থান্ডার মুন, হে মুন ও উইর্ট মুন হিসেবেও এটি পরিচিত। আমেরিকায় এই চাঁদকে সলমন মুন, রাস্পবেরি মুন ও ক্যালমিং মুনও বলা হয়।

বুধবার মধ্যরাত ১২টা ৮ মিনিটে এই চাঁদ দেখা যাবে। পরবর্তীকালে ২০২৩ সালে ৩ জুলাই আবার এই ‘বাক মুন’ দেখা যাবে। চাঁদ যখন পৃথিবীর খুব কাছে অবস্থান করে, তখন চাঁদকে পৃথিবী থেকে তুলনামূলকভাবে অনেক বড় ও উজ্জ্বল দেখায়। পূর্ণ গোলাকার চাঁদের এই অবস্থাকেই ‘সুপার মুন’ বলা হয়।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

ঈদকে কেন্দ্র করে ওমানের আল খয়েরে পতিতাদের আনাগোনা বৃদ্ধি

লম্বা বিরতির পর ফের আশার আলো দেখাচ্ছে রেমিটেন্স

উত্তাল ওমান সাগর, প্রবাসী সহ বহু নাগরিক নিখোঁজ

আমিরাতের ঈদ জামায়াতে প্রবাসীদের মিলন মেলা

ওমানের যে পণ্য স্বর্ণের চেয়েও দামি!

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার