বিশ্বের সবচেয়ে দামি স্থাপনা মসজিদে হারাম

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৪, ২০২২ | ১১:০১
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৪, ২০২২ | ১১:০১
Link Copied!

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ভবন মসজিদ আল-হারাম। সৌদি আরবের মক্কার পবিত্র কাবাকে ঘিরে এই মসজিদের অবস্থান। ব্রিটেনের বিখ্যাত আবাসন কোম্পানি হোমস অ্যান্ড প্রোপার্টির তালিকায় এটিই বিশ্বের সবচেয়ে মূল্যবান ও দামি স্থাপনা। মসজিদটি বিশ্বমুসলিমের হজযাত্রার স্থান, যা প্রত্যেক সামর্থ্যবান মুসলিমের ওপর জীবনে একবার পালন করা আবশ্যক। ওমরার জন্যও মুসলমানদের সেখানে ভ্রমণ করতে হয়।

মক্কার গ্র্যান্ড মসজিদ মসজিদ আল-হারামের মোট ২১০টি দরজা রয়েছে, যার মধ্যে ৫টি দরজা সবচেয়ে বিখ্যাত। সমস্ত ফটকের নামকরণ করা হয়েছে ইতিহাসে সংঘটিত উল্লেখযোগ্য ব্যক্তি, স্থান বা ঘটনার নামে। ৯টি সুন্দর ও সুউচ্চ মিনার মসজিদ আল-হারামকে অনন্য দৃষ্টিনন্দন করে তুলেছে। মসজিদে হারামের ভেতরের এবং বাইরের নামাজের স্থানসহ এর আয়তন হলো ৩ লাখ ৫৬ হাজার ৮০০ বর্গমিটার (৮৮.২ একর)। 

হোমস অ্যান্ড প্রোপার্টি মসজিদ আল হারামের স্থাপনার নির্মাণ ব্যয় নির্ধারণ করেছে ৭৫ বিলিয়ন ইউরো বা ১০০ বিলিয়ন ডলার। যা মসজিদে হারামকে দামি স্থাপনাগুলোর শীর্ষে নিয়ে এসেছে। মসজিদে হারামের পর দ্বিতীয় সর্বোচ্চ দামি ভবন হলো পবিত্র নগরী মক্কার মসজিদে হারামের ৫০ মিটার অদূরে অবস্থিত ‘আবরাজ আল বায়িত টাওয়ার। মসজিদে হারাম থেকে হেঁটে আসা-যাওয়া করা যায়। ওই টাওয়ারটি হজযাত্রীদের পছন্দের আবাসস্থল। যা মক্কা ক্লক রয়্যাল টাওয়ার (মক্কা টাওয়ার) নামে পরিচিত। 

বিজ্ঞাপন

safe steep

১২০ তলাবিশিষ্ট ভবনটির চুড়ায় ৪৩ মিটার ফ্রেমে বিশ্বের সবচেয়ে বড় ঘড়ি স্থাপিত। প্রায় ১০০ কিলোমিটার দূর থেকে এ ঘড়ি দেখে সময় জানা যায়। এ ভবনটির দাম নির্ধারণ করা হয়েছে ১১.৩ বিলিয়ন ইউরো (১৫ বিলিয়ন ডলার)। এখানে একসঙ্গে ১০ লাখ মানুষ নামাজ আদায় করতে পারেন। হজের সময় প্রায় ৪০ লাখ মানুষ এখানে উপস্থিত হন।  

এই মসজিদ সব সময় খোলা থাকে। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে যে, হজরত ইবরাহিম (আ.) ও ইসমাইল (আ.) দু’জন একত্রে কাবা নির্মাণ করেন। মক্কায় যেসব গোষ্ঠী বা সম্প্রদায় মর্যাদাবান ছিল, তাদের দায়িত্ব থাকত কাবা শরিফ রক্ষণাবেক্ষণের। এ দায়িত্ব পালনকে তারা সম্মানিত ও গর্বের মনে করত।  

বিজ্ঞাপন

মহানবী হজরত মুহাম্মদ (সা.) নবুওয়ত প্রাপ্তির পাঁচ বছর আগে কাবাঘর সংস্কার করে মক্কার বিখ্যাত কোরাইশ বংশ। এই গৃহে পরবর্তী সময়ে হজরে আসওয়াদ নামক পাথর স্থাপন করা হয়। কাবা নিকটবর্তী পাহাড় থেকে আহরিত গ্রানাইট পাথর দ্বারা নির্মিত। এর ভিত্তিভূমি মার্বেল পাথরের তৈরি। এর অভ্যন্তর ভাগের  মেঝে মার্বেল পাথর ও চুনাপাথরে তৈরি। দেয়ালের অর্ধেকটা দামি মার্বেল পাথরে মোড়া।

আরো পড়ুন:

পৃথিবীর জন্মের আগের মহাবিশ্ব দেখালো নাসা

আসন্ন কাতার বিশ্বকাপে নিষিদ্ধই থাকছে মদ্যপান

ওমানে নতুন আইন, অমান্য করলেই জেল ও জরিমানা

রেমিট্যান্সে ঢল, ৭ দিনে আসলো প্রায় ৮৫০০ কোটি টাকা

ওমানে ঈদের আনন্দে শোঁকের ছায়া, ১১ জনের মরদেহ উদ্ধার

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ