স্বর্ণের চেয়েও দামি ওমানের লোবান

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৭, ২০২২ | ৪:৩৮
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৭, ২০২২ | ৪:৩৮
Link Copied!
স্বর্ণের চেয়েও দামি ওমানের লোবান

এক বিশেষ বৃক্ষনির্যাস মাত্র যার মূল্য স্বর্ণের চেয়েও বেশি। আর স্বর্ণের চেয়েও দামি নির্যাস থেকে তৈরি হয় সুগন্ধি। বিশ্বের সবচেয়ে দামী এই সুগন্ধির নাম ‘লোবান’। যা ওমানের ধোফার প্রদেশ অর্থাৎ সালালার পাহাড়ি অঞ্চলে হয়ে থাকে। বর্তমানে দুনিয়ার সেরা লোবানের বাগানের জন্য বিখ্যাত। সবচেয়ে মূল্যবান প্রজাতির লোবান বলে পরিচিত ‘হোজারি’ লোবান শুধু এই ধোফারেই পাওয়া যায়। প্রাচীনকালে বিশ্বের নানা প্রান্তের বণিকগণকে উৎকৃষ্ট লোবান সংগ্রহের জন্য এখানেই আসতেন। আর একারণেই ধোফারকে ‘আরদুল লোবান’ বা লোবানভূমি বলে ঘোষণা করেছে ইউনেস্কো। ওমানের আদিবাসী জনগোষ্ঠীরাই মূলত ধোফারের দুর্গম পর্বতে গিয়ে লোবানের চাষ করে থাকেন।

এই লোবান ব্যবসাই দক্ষিণ আরবের বাসিন্দাদেরকে সারা দুনিয়ার ধনাঢ্য মানুষে পরিণত করেছে। সৌদি আরবের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর আহমদ আল-উবুদি বলেন, আরবের সর্বত্র রয়েছে সুগন্ধির সীমাহীন কদর। উপাসনালয় থেকে শুরু করে বসত ঘর—প্রায় সব জায়গাতেই সুগন্ধি ধূপের ব্যবহার আরবে জনপ্রিয়। এই ধূপ আরব ঐতিহ্যের অন্যতম অংশ।

safe steep
মুসলমানদের মধ্যেও লোবান নিয়ে নানা বিশ্বাস প্রচলিত আছে। ওমানের স্থানীয় মুসলমানদের বিশ্বাস, ঘরে নিয়মিত লোবান জ্বালালে জ্বীনের কুপ্রভাব হতে রক্ষা পাওয়া যায়। লোবানকে বলা হয় ‘কিং অব দ্য এসেন্সিয়াল ওয়েল’। এই তেল ত্বক, মস্তিষ্ক এবং সুস্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। গর্ভকালীন কষ্ট থেকে বাঁচতে এবং মেধাবী সন্তান প্রসবের জন্য আরবের গর্ভবতী মায়েরা লোবান গ্রহণ করে থাকেন। লোবানের ব্যবহার সকল ধরনের জীবাণু থেকে রক্ষা করে। এর কোনো ক্ষতিকারক দিক নেই।

বিজ্ঞাপন

জার্মানির ইউনিভার্সিটি অব লাইপজিগ-এর লাইব্রেরিতে থাকা প্রাচীন মিশরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দলিল ‘দ্য ইবারস প্যাপিরাস’-এ (১৫৫০ খ্রিস্টপূর্ব) লোবানকে শ্বাসকষ্ট, রক্তক্ষরণ, গলার সংক্রমণ এবং বমি-বমিভাব দূর করার প্রতিষেধক বলা হয়েছে। এমনকি এন্টি-ব্যাকটেরিয়ার উপাদান ও রক্তসঞ্চালনের চিকিৎসা হিসেবে আজও ব্যবহার হচ্ছে লোবান।

লোবান অ্যারোমাথেরাপি, ওষুধ ও প্রসাধনী হিসেবে ব্যবহার হয়। কার্যকারিতা, মান, সুবাস, আভিজাত্য এবং চাহিদা ও প্রয়োজনের তুলনায় উৎপাদনের স্বল্পতার কারণে লোবান আজও স্বর্ণের চেয়ে দামি। কিন্তু মানুষের মাত্রাতিরিক্ত লোভ, চাহিদা, দেশে দেশে সহিংসতা ও সংঘাতের কারণে ছয় হাজার বছরের পুরনো এই অতুলনীয় উপকারী সুগন্ধিটি আজ প্রায় ধ্বংসের পথে। গবেষকরা বলছেন, আগামী দুই দশকে ৫০ শতাংশ লোবান গাছ বিলুপ্ত হয়ে পড়বে।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

জুয়ার টাকার জন্য প্রবাসীর স্ত্রী ও ছেলেকে খুন!

সৌদি আরবে পুনরায় ভিক্ষা করছেন সেই মতিয়ার

চারদিনের রাষ্ট্রীয় সফরে মধ্যেপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্ট

গরমের তীব্রতা থেকে বাঁচতে মহানবী (সা.) এর উপদেশ 

ওমানে ভারী বর্ষণ, হেলিকপ্টারের সাহায্যে চলছে খাদ্য বিতরণ 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার