সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনকে পাত্তা-ই দিলোনা সৌদি আরব!

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৮, ২০২২ | ২:২১
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ১৮, ২০২২ | ২:২১
Link Copied!
সৌদি আরবের বিষয়ে বুঝেশুনে সিদ্ধান্ত নেবেন বাইডেন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী উর্ধমূখী জ্বালানির মূল্য। আর এই জ্বালানির দামের লাগাম টেনে ধরতে বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবের কাছে ধর্না দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আর একারণেই তিনি প্রথমবারের মতো গালফ কো-অপারেশন কাউন্সিলের সম্মেলনে যোগ দিতে সৌদি আরব সফর করেন। কিন্তু তেলের উৎপাদন না বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পশ্চিম এশিয়া সফর এমন এক পরিস্থিতিতে শেষ হয়েছে যেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্জন ছিল সৌদি আরব এবং এ অঞ্চলের ক্ষমতা কাঠামোতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অবস্থান পুনরুদ্ধার করা।

সৌদি আরব সফরে জো বাইডেনের অন্যতম লক্ষ্য ছিল যুক্তরাষ্ট্র-সৌদি সম্পর্কের উন্নয়ন ঘটানো। কিন্তু, বাইডেনকে যেন পাত্তা-ই দিলোনা সৌদি আরব! সাধারণত ওমানের সুলতান হাইথাম বিন তারেক যখন গত ২০২১ সালের ১১ জুলাই সৌদি আরব যান, তখন আকাশ থেকেই তাকে বিমানের মাধ্যমে সর্বোচ্চ সম্মাননা দেওয়া হয়েছিল। তাকে অভ্যর্থনা জানানোর জন্য প্রিন্স সালমান নিজে বিমানের দরজা পর্যন্ত গিয়েছিলেন। 

বিজ্ঞাপন

safe steep

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট যখন সৌদি আরব আসেন, তখন তাকে বিমানের মাধ্যমে ভিআইপি সম্মাননা তো দূরের কথা বাইডেনকে ব্যক্তিগতভাবে অভ্যর্থনা জানাতে জেদ্দা বিমানবন্দরেও জাননি মোহাম্মদ বিন সালমান। বরং সৌদি আরবের উচ্চ পদস্থ কর্মকর্তারা তাকে গোলাপ দিয়ে স্বাগত জানান। 

জো বাইডেন ইরান সম্পর্কে কথা বললে উলটো মোহাম্মদ বিন সালমান আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার সাথে ইরানের সহযোগিতার প্রয়োজনীয়তার উপর জোর দেন। এছাড়াও, সৌদি যুবরাজ নরম সুরে ঘোষণা করেছেন যে আমরা ইরানকে আমন্ত্রণ জানাচ্ছি এই অঞ্চলের দেশগুলির সাথে সহযোগিতা করার জন্য।

বিজ্ঞাপন

এছাড়াও, জেদ্দার বৈঠকে, ফয়সাল বিন ফারহান সৌদি আরব ও ইরানের মধ্যে আলোচনা ইতিবাচক ছিল বলে জোর দিয়ে আরব ন্যাটো গঠনের দাবি প্রত্যাখ্যান করে ঘোষণা করেন: “আরব ন্যাটো নামের কোনো কিছুর অস্তিত্ব নেই। আমি জানি না এই নামটি কোথা থেকে এসেছে। জেদ্দা সম্মেলনে এরকম কোনো কিছু নিয়ে আলোচনা-ই হয়নি।

আরো পড়ুন:

সৌদি-যুক্তরাষ্ট্র ১৮ চুক্তি স্বাক্ষর

ওমান যেতে ভিসা লাগবে না ‘বিশেষ’ পাসপোর্টধারীদের

প্রবাসীদের উপর দুইশতাধিক পেশা নিষিদ্ধ করলো ওমান

আরব সাগরে শক্তিবৃদ্ধি নিম্নচাপ, ওমানে সর্বোচ্চ সতর্কতা জারী

বাংলাদেশে সমরাস্ত্র নিয়ে আসার পথে গ্রিসে কার্গো বিমান বিধ্বস্ত

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা ওমানে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা, ঝুঁকি না নেওয়ার আহ্বান ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানালো ওমান বিয়ের ১৫ দিনের মাথায় না ফেরার দেশে প্রবাসী হজযাত্রীদের বিমানভাড়া ৭০ হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় সড়কে নিহত প্রবাসীর লাশের অপেক্ষায় স্বজনেরা যেই দেশে শৈত্যপ্রবাহ বিরল, সেই ওমানেই বিরল তুষারপাত বিমানের মাস্কাটগামী ফ্লাইট ঢাকায় জরুরী অবতরণ আজারবাইজান দূতাবাসে হামলা, তীব্র নিন্দা জানালো ওমান কয়েক মিনিটের ব্যবধানে ৩ বিমান বিধ্বস্ত অবৈধ প্রবাসীদের বৈধতা কার্যক্রম শুরু হুন্ডির টাকাসহ চোরাকারবারি আটক প্রবাসীকে পিটিয়ে আহতের অভিযোগে কুয়েতি গ্রেপ্তার মাদকের ‘রাজধানী’ হয়ে উঠছে সৌদি আরব আমিরাতে প্রবল বর্ষণে জনজীবনে দুর্ভোগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর