নিজস্ব মুদ্রায় বাণিজ্য শুরু করল ইরান-রাশিয়া

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ২৪, ২০২২ | ১১:৩৬
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ২৪, ২০২২ | ১১:৩৬
Link Copied!
নিজস্ব মুদ্রায় বাণিজ্য শুরু করল ইরান-রাশিয়া

ইরান এবং রাশিয়া নিজস্ব মুদ্রা রিয়াল ও রুবলে বাণিজ্যিক লেনদেন শুরু করেছে। এর অংশ হিসেবে ইরান রাশিয়ার মুদ্রা রুবলকে বিনিময়যোগ্য মুদ্রা হিসেবে তালিকাভুক্ত করেছে। ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সম্প্রতি মস্কো সফর করেন এবং সেই সময় এ বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা হয়েছিল। খবর বিজনেস ইনসাইডারের। তেহরান ও মস্কো নিজস্ব মুদ্রায় লেনদেন শুরু করার অর্থ হচ্ছে— দুই পক্ষ মার্কিন ডলারকে বিদায় জানাতে যাচ্ছে।

রাজনৈতিক ও অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করেন, আমেরিকাসহ কোনো কোনো প্রভাবশালী দেশ তাদের মুদ্রাকে অন্য দেশের ওপর চাপ সৃষ্টির জন্য হাতিয়ার হিসেবে ব্যবহার করে থাকে। এর বিপরীতে যেসব দেশ মার্কিন ডলারের মতো প্রভাবশালী মুদ্রা এড়িয়ে নিজস্ব মুদ্রায় লেনদেন করতে চায়, তারা মূলত প্রভাবশালী দেশগুলোর রাজনৈতিক চাপকে নস্যাৎ করার কার্যকর উপায় হিসেবে বেছে নিয়েছে।

safe steep

বিজ্ঞাপন

ইরান ও রাশিয়া দুই দেশই আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞার শিকার। এ দুই দেশ আমেরিকার নিষেধাজ্ঞা এবং রাজনৈতিক চাপকে নস্যাৎ করার জন্য নিজেদের মুদ্রায় লেনদেন শুরু করল। রাশিয়ার মুদ্রা রুবলকে ইরানের বিনিময়যোগ্য মুদ্রার তালিকা অন্তর্ভুক্ত করার ফলে বছরে ইরানের ওপর ৩০০ কোটি ডলারের চাপ কমে যাবে।

এতে দুই দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রভাবও নাটকীয়ভাবে বদলে যাবে। ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় লেনদেনের ফলে ইরান ও রাশিয়ার মধ্যকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নও অনেকটা সহজ হবে।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

নতুন নতুন শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুযোগ সৃষ্টি হচ্ছে: ইমরান আহমদ

ওমানের সালালায় ফের সড়ক দুর্ঘটনা, চালকদের সর্তক থাকার নির্দেশ

পাসপোর্ট সেবা প্রত্যাশীদের হয়রানি, মালয়েশিয়ায় ৫ দালাল আটক

গোপনে মক্কায় গেলেন ইসরাইলি সাংবাদিক

অতিরিক্ত পুলিশ সুপারের ঝুলন্ত ও কনস্টেবলের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
এদেশে প্রবাসীর স্ত্রী হওয়া কি আমার অপরাধ? প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী