সাগরের ভিডিও কলের ফাঁদ, প্রবাসীরা সাবধান!

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ২৪, ২০২২ | ৬:৩৮
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ২৪, ২০২২ | ৬:৩৮
Link Copied!
সাগরের ভিডিও কলের ফাঁদ, প্রবাসীরা সাবধান!

সুন্দরীদের ছবি দিয়ে ফেসবুকে আইডি খুলে সমাজের বিশিষ্টজন ও উচ্চ শ্রেণির লোকদের রিকোয়েস্ট পাঠাতো আজহার উদ্দিন সাগর (১৯)। ফ্রেন্ড হওয়ার পর গড়ে তুলতো সুসম্পর্ক। পরে মেসেঞ্জারে পর্নো-বিষয়ক কথাবার্তা ও ছবি পাঠিয়ে অকৃষ্ট করতো। তার মেসেঞ্জারে ভিডিও চ্যাট ও কলের ফাঁদে পড়ে সমাজের একশ্রেণির মানুষ খোয়াতেন লাখ লাখ টাকা।

সম্প্রতি রাজধানীর বাড্ডা থানায় করা এক মামলা তদন্ত করতে গিয়ে প্রতারক সাগরকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। শনিবার (২৩-জুলাই) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. মহিদুল ইসলাম গণমাধ্যমকে এসব বিষয়ে জানান।

তিনি বলেন, সাগর ফেনী জেলার বাসিন্দা। নবম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করলেও সে প্রযুক্তি ব্যবহারে অত্যন্ত পারদর্শী। সুন্দরী মেয়েদের ছবি ও নাম ব্যবহার করে ফেসবুক আইডি তৈরি করতো। এসব আইডি ব্যবহার করে সাগর মধ্যবয়স্ক সমাজের বিত্তশালী ব্যক্তিদের টার্গেট করে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতো। পরে ভিকটিমরা তার ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করলে আজহার নারী পরিচয়ে ভিকটিমদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলে। 

বিজ্ঞাপন

safe steep

পুলিশের এই কর্মকর্তা বলেন, সুসম্পর্কের একপর্যায়ে সাগর তার টার্গেট করা লোকজনের সঙ্গে স্পর্শকাতর ও অন্তরঙ্গ আলাপচারিতায় লিপ্ত হতো। একপর্যায়ে ভিকটিমকে ভিডিও কলে আমন্ত্রণ জানাতো। ভিকটিম সরল বিশ্বাসে মেসেঞ্জারে ভিডিও কল রিসিভ করলে স্ক্রিন শেয়ারের মাধ্যমে মোবাইলে আগে থেকে ধারণ করা একটি ভিডিও ক্লিপ চালিয়ে দেয় এবং স্ক্রিন রেকর্ডের মাধ্যমে ভিডিও চ্যাট রেকর্ড করে মোবাইলে সংরক্ষণ করে।

এডিসি মহিদুল ইসলাম বলেন, রেকর্ড করা ভিডিও ভিকটিমের আত্মীয়-স্বজন ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়ে সম্মানহানি করার হুমকি দিয়ে মোবাইল ব্যাংকিং ব্যবহার করে বিপুল অর্থ আত্মসাৎ করতো আজহার। তিনি বলেন, এমন প্রতারণার মাধ্যমে টাকা খোয়ানো একজন ভুক্তভোগী ব্যবসায়ী বাদী হয়ে বাড্ডা থানায় একটি মামলা করেন। মামলার পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়ে ফেনী থেকে আজহারকে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

সামাজিক মাধ্যমে অপরিচিত কারো সঙ্গে বন্ধুত্ব করার ক্ষেত্রে সাবধান হওয়ার পরামর্শ দিয়ে তিনি আরো বলেন, বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করার আগে পরিচিত কি না তা নিশ্চিত হতে হবে। অপরিচিত ব্যক্তিদের সঙ্গে কথোপকথন ও তথ্য শেয়ারের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

এদিকে, খোঁজ নিয়ে জানাগেছে, প্রবাসীদের মাঝে একটা শ্রেণী ইমুতে এই ধরণের ভিডিও কলে আসক্ত। টাকার বিনিময়ে আধাঘন্টা এক ঘন্টা ফোন সেক্স করেন। এদের মধ্যে অনেকেই ব্লাকমেইলের শিকার হয়ে সর্বস্ব হারিয়েছেন। তাই, এই ধরণের কর্মকাণ্ড থেকে সতর্ক থাকতে প্রবাসীদের অনুরোধ জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

আরো পড়ুন:

নতুন নতুন শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুযোগ সৃষ্টি হচ্ছে: ইমরান আহমদ

ওমানের সালালায় ফের সড়ক দুর্ঘটনা, চালকদের সর্তক থাকার নির্দেশ

পাসপোর্ট সেবা প্রত্যাশীদের হয়রানি, মালয়েশিয়ায় ৫ দালাল আটক

গোপনে মক্কায় গেলেন ইসরাইলি সাংবাদিক

অতিরিক্ত পুলিশ সুপারের ঝুলন্ত ও কনস্টেবলের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি