ভূমধ্যসাগর থেকে প্রায় ১ হাজার ২০০ শরণার্থী উদ্ধার

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ২৫, ২০২২ | ১২:২৫
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ২৫, ২০২২ | ১২:২৫
Link Copied!
ভূমধ্যসাগর থেকে প্রায় ১ হাজার ২০০ শরণার্থী উদ্ধার

ভূমধ্যসাগর থেকে প্রায় ১ হাজার ২০০ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে। ইতালির কোস্টগার্ড ভূমধ্যসাগরে অভিযান চালানোর সময়ে তাঁদের উদ্ধার করে। মাছ ধরার নৌকায় ভূমধ্যসাগরের লিবিয়ার উপকূলের দিকে সেই নৌকা থেকে তাঁদের উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, লিবিয়া থেকে ইউরোপে আসার চেষ্টা করছিলেন ওই শরণার্থীরা। ইতালির সরকার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটির উপকূলে পৌঁছেছে প্রায় ১ হাজার ২০০ জন অভিবাসনপ্রত্যাশী। খবর বিবিসি অনলাইন।

এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আসা এসব অভিবাসনপ্রত্যাশী ২৪ ঘণ্টায় ইতালির সিসিলি দ্বীপে বিভিন্ন বন্দরে পৌঁছান বলে জানানো হয়েছে। ইতালির কর্মকর্তারা বলেছেন, ক্যালাব্রিয়া উপকূলে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি মাছ ধরার নৌকা থেকে ৬৭৪ জনকে জীবিত ও ৫ জনের মরদেহ উদ্ধার হয়েছে। এ ছাড়া স্থানীয় সময় গত শনিবার ১৫টি নৌকা থেকে আরও ৫২২ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধারের পর দক্ষিণ ইতালির ল্যাম্পেদুসা দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে। নৌকাগুলো এসেছে আফ্রিকার লিবিয়া ও তিউনিসিয়া উপকূল থেকে। ইউরোপে পৌঁছাতে ইচ্ছুক অভিবাসনপ্রত্যাশীদের জন্য ল্যাম্পেদুসা অন্যতম প্রধান বন্দর।

safe steep
ইতালির বিভিন্ন বন্দর থেকে উদ্ধার হওয়া এই অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে আফগানিস্তান, পাকিস্তান, সুদান, ইথিওপিয়া ও সোমালিয়ার নাগরিকেরা রয়েছেন। ইতালির গণমাধ্যমগুলোতে প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক সপ্তাহগুলোতে বহু অভিবাসনপ্রত্যাশী আসায় দ্বীপে থাকা অভিবাসনকেন্দ্রটি জনাকীর্ণ হয়ে উঠেছে। বার্তা সংস্থা আনসা জানিয়েছে, ওই অভিবাসনকেন্দ্রে ৩৫০ জনের থাকার ব্যবস্থা থাকলেও বর্তমানে সেখানে আছেন ১ হাজার ১৮৪ জন অভিবাসনপ্রত্যাশী। বিবিসি বলছে, ইতালির কোস্টগার্ড ও বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো প্রতিবছর ভূমধ্যসাগর থেকে জীবিত বা মৃত শত শত অভিবাসনপ্রত্যাশী উদ্ধার করে থাকে।

বিজ্ঞাপন

অবৈধভাবে ইউরোপ যাওয়ার ক্ষেত্রে অন্যতম প্রধান একটি বিপজ্জনক পথ ভূমধ্যসাগর। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হিসাবে ২০২১ সালে ভূমধ্যসাগর ও আটলান্টিক মহাসাগরের উত্তর-পশ্চিম অংশে নৌকাডুবিতে ৩ হাজার ২৩১ জন অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারিয়েছেন নয়তো নিখোঁজ হয়েছেন।

আরো পড়ুন:

তৃতীয়বারের মতো করোনায় আক্রান্ত প্রবাসী কল্যাণমন্ত্রী

বিজ্ঞাপন

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের ভিসা নবায়নে জটিলতা

উন্মুক্ত স্থানে সূর্যের আলোয় কাজ করায় নিষেধাজ্ঞা দিয়েছে কুয়েত

সৌদি আরবে এক সপ্তাহে ১১ হাজার অবৈধ অভিবাসী গ্রেপ্তার

পাকিস্তান হাইকমিশনে বাংলাদেশের পতাকা বিকৃতি

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার