সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

মালয়েশিয়া যাওয়ার পূর্ণাঙ্গ রূপরেখা জানাল বিএমইটি

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ২৭, ২০২২ | ৪:৩৭
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ২৭, ২০২২ | ৪:৩৭
Link Copied!
মালয়েশিয়া যাওয়ার পূর্ণাঙ্গ রূপরেখা জানাল বিএমইটি

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মালয়েশিয়া যাওয়ার পূর্ণাঙ্গ রূপরেখা জানাল জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। এক্ষেত্রে সংস্থাটি ১৩টি ধাপ অনুসরণ করতে বলেছে মালয়েশিয়া গমনেচ্ছুদের। মঙ্গলবার (২৬-জুলাই) বিএমইটি কর্তৃক প্রকাশিত রূপরেখায় বলা হয়, প্রথম ধাপে ‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে বিএমইটি ডাটাবেজে রিক্রুটিং এজেন্সির নিবন্ধিত হতে হবে। দ্বিতীয় ধাপে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অনুমোদিত নিয়োগের অনুমতিপত্র ডাটাবেজে আপলোড করতে হবে। তৃতীয় ধাপে বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি অনলাইনে বিএমইটি’র কাছে চাকরিপ্রার্থীদের তালিকা চাইবে। চতুর্থ ধাপে বিএমইটি ডাটাবেজ থেকে ১:৩ অনুপাতে চাকরিপ্রার্থীদের তালিকা পাঠাবে। 

পঞ্চম ধাপে সাত দিনের মধ্যে বিএমইটি’র পাঠানো তালিকা থেকে রিক্রুটিং এজেন্সি চাকরিপ্রার্থী নির্বাচন করবে। ষষ্ঠ ধাপে প্রয়োজন হলে বিএমইটি’র কাছে পুনরায় তালিকার অনুরোধ করতে পারবে রিক্রুটিং এজেন্সি। সপ্তম ধাপে রিক্রুটিং এজেন্সি চাকরিপ্রার্থীদের জন্য কলিং ভিসা ও প্রাকবহির্গমণ প্রশিক্ষণের ব্যবস্থা করবে। অষ্টম ধাপে বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি ভিসা স্ট্যাম্পিং করবে, নবম ধাপে অভিবাসন প্রত্যাশী কর্মী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে (ডেমো) বায়োমেট্রিক ফিঙ্গার দিতে হবে।

 

বিজ্ঞাপন

 দশম ধাপে বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি ‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে বিএমইটি ক্লিয়ারেন্সের জন্য সরকারি ফি ও চার্জসহ আবেদন করবে। এগারতম ধাপে বিএমইটি অনলাইনে ক্লিয়ারেন্স দেবে। বারতম ধাপে অনলাইন থেকে ক্লিয়ারেন্স সার্টিফিকেট বা স্মার্টকার্ড ডাউনলোড করে নিতে হবে। এবং ত্রয়োদশ বা শেষ ধাপে মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করতে পারবেন কর্মীরা। 

এর আগে মালয়েশিয়া যেতে ইচ্ছুক কর্মীদের সরকারি খরচের কথা জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। চুক্তি অনুযায়ী কর্মীর বেশিরভাগ খরচই নিয়োগকর্তা বহন করবেন। তবে বাংলাদেশে কর্মীর কিছু খরচ নিজেকেই বহন করতে হবে। মালয়েশিয়াগামী কর্মীদের জন্য ৭৮ হাজার ৯৯০ টাকা সরকারি খরচ নির্ধারণ করা হয়েছে।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

তৃতীয়বারের মতো করোনায় আক্রান্ত প্রবাসী কল্যাণমন্ত্রী

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের ভিসা নবায়নে জটিলতা

উন্মুক্ত স্থানে সূর্যের আলোয় কাজ করায় নিষেধাজ্ঞা দিয়েছে কুয়েত

সৌদি আরবে এক সপ্তাহে ১১ হাজার অবৈধ অভিবাসী গ্রেপ্তার

পাকিস্তান হাইকমিশনে বাংলাদেশের পতাকা বিকৃতি

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা, ঝুঁকি না নেওয়ার আহ্বান ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানালো ওমান বিয়ের ১৫ দিনের মাথায় না ফেরার দেশে প্রবাসী হজযাত্রীদের বিমানভাড়া ৭০ হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় সড়কে নিহত প্রবাসীর লাশের অপেক্ষায় স্বজনেরা যেই দেশে শৈত্যপ্রবাহ বিরল, সেই ওমানেই বিরল তুষারপাত বিমানের মাস্কাটগামী ফ্লাইট ঢাকায় জরুরী অবতরণ আজারবাইজান দূতাবাসে হামলা, তীব্র নিন্দা জানালো ওমান কয়েক মিনিটের ব্যবধানে ৩ বিমান বিধ্বস্ত অবৈধ প্রবাসীদের বৈধতা কার্যক্রম শুরু হুন্ডির টাকাসহ চোরাকারবারি আটক প্রবাসীকে পিটিয়ে আহতের অভিযোগে কুয়েতি গ্রেপ্তার মাদকের ‘রাজধানী’ হয়ে উঠছে সৌদি আরব আমিরাতে প্রবল বর্ষণে জনজীবনে দুর্ভোগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর কুয়েতে জমে উঠেছে সাপ্তাহিক হাঁস, মুরগি ও কবুতরের হাট সোনাখচিত কাপড় পরে দেশে ফিরলেন দুবাই প্রবাসী ওমানে ভারী বর্ষণে জনজীবন বিপন্ন, স্থগিত পরীক্ষা পাসপোর্ট অফিসে দালালের রাজত্ব