সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বেলুচিস্তানে ভারী বৃষ্টিপাত ও বন্যায় ১১১ জনের প্রাণহানি

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৩০, ২০২২ | ৬:৪৩
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৩০, ২০২২ | ৬:৪৩
Link Copied!
বেলুচিস্তানে ভারী বৃষ্টিপাত ও বন্যায় ১১১ জনের প্রাণহানি

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে ভারী বৃষ্টিপাত ও বন্যা-ভূমিধ্বসে অন্তত ১১১ জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে প্রদেশজুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ হাজারেরও বেশি বাড়িঘর। শুক্রবার (২৯ জুলাই) প্রাদেশিক রাজধানী কোয়েটায় এক সংবাদ সম্মেলনে দেশটির কেন্দ্রীয় সরকারের বেলুচিস্তান বিষয়ক মুখ্য সচিব সচিব আবদুল আজাই আকিলি বলেন, চলতি বছরের বর্ষা মৌসুমে গত ১ জুন থেকে এ পর্যন্ত এই মৃত্যু ও ক্ষয়-ক্ষতির ঘটনা ঘটেছে। ক্ষতিগ্রস্ত এসব বাড়িঘরের মধ্যে ৬ হাজার ৭৭টি বাড়ি সম্পূর্ণ ভেসে গেছে। তিনি আরো জানান, দু’ মাসের প্রবল বর্ষণ ও আকস্মিক বন্যায় প্রদেশের বিভিন্ন স্থানের ১৬টি বাঁধও ক্ষতিগ্রস্ত হয়েছে, এসবের মধ্যে কোনো কোনোটি প্রায় ভেঙে পড়ার অবস্থায় পৌঁছেছে। এছাড়া প্রদেশের বিভিন্ন দুর্গম এলাকায় পৌঁছে দেওয়ার জন্য সৌর বিদ্যুৎ প্রকল্পেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রায় ২ হাজার ৪০০ সোলার প্যানেল ধ্বংস হয়ে গেছে।

উপমহাদেশের তিন দেশ পাকিস্তান, ভারত ও বাংলাদেশে বর্ষাকাল শুরু হয় জুন থেকে, স্থায়ী হয় আগস্ট পর্যন্ত। চলতি বছর বর্ষা মৌসুমের প্রথম দুই মাসেই বিগত বিভিন্ন বছরের চেয়ে ৫০০ শতাংশেরও বেশি বৃষ্টিপাত হয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করেন বেলুচিস্তানের মুখ্যসচিব। ‘প্রদেশের ৩৫টি জেলার মধ্যে অন্তত ১০ জেলায় প্রবল বৃষ্টি ও বন্যার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং প্রায় ৬৫০ কিলোমিটার সড়ক ধ্বংস হয়ে গেছে,’ সংবাদ সম্মেলনে বলেন আকিলি। রাস্তাঘাটের বিপুল ক্ষয়ক্ষতির ফলে ভেঙে পড়েছে প্রদেশের সড়ক যোগাযোগব্যবস্থা। এমনকি অন্যান্য প্রদেশের সঙ্গে সংযোগকারী মহাসড়কগুলোও বন্যার পানিতে তলিয়ে গেছে।

এই পরিস্থিতিতে খুব জরুরি প্রয়োজন ব্যতীত লোকজনকে বাড়ির বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন মুখ্য সচিব।  তিনি আরও জানান, বেলুচিস্তানের বন্যা কবলিত বিভিন্ন অঞ্চলে উদ্ধার তৎপরতা চালাতে পাকিস্তানের সেনাবাহিনী, বেলুচিস্তান পুলিশ ও বেসামরিক প্রশাসনের কর্মীদের নিয়ে একটি সমন্বিত বাহিনী গঠন করা হয়েছে এবং সেই বাহিনী ইতোমধ্যে কাজও শুরু করেছে। এছাড়া ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে সুপেয় পানি, শুকনো খাবার, কম্বল ইত্যাদি ত্রাণ হিসেবে দেওয়া হচ্ছে। তবে প্রবল বর্ষণ-বন্যা ও ভূমিধ্বসে সড়ক যোগাযোগ ব্যবস্থা প্রায় ভেঙে পড়ায় ত্রাণ বাধাগ্রস্ত হচ্ছে উদ্ধার ও ত্রাণ তৎপরতা।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

দুই মাস বন্ধ থাকার পর ফের চালু হলো ই-পাসপোর্টের কার্যক্রম

বিকাশে সর্বোচ্চ রেমিট্যান্স এনে মোবাইল জিতলেন ৩০ জন

বিজ্ঞাপন

বাংলাদেশে খোলা জায়গায় মলত্যাগের শীর্ষে রংপুর

মালয়েশিয়া যাওয়ার পূর্ণাঙ্গ রূপরেখা জানাল বিএমইটি

দুই রুটে ভাড়া কমানোর ঘোষণা দিলো বিমান

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা, ঝুঁকি না নেওয়ার আহ্বান ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানালো ওমান বিয়ের ১৫ দিনের মাথায় না ফেরার দেশে প্রবাসী হজযাত্রীদের বিমানভাড়া ৭০ হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় সড়কে নিহত প্রবাসীর লাশের অপেক্ষায় স্বজনেরা যেই দেশে শৈত্যপ্রবাহ বিরল, সেই ওমানেই বিরল তুষারপাত বিমানের মাস্কাটগামী ফ্লাইট ঢাকায় জরুরী অবতরণ আজারবাইজান দূতাবাসে হামলা, তীব্র নিন্দা জানালো ওমান কয়েক মিনিটের ব্যবধানে ৩ বিমান বিধ্বস্ত অবৈধ প্রবাসীদের বৈধতা কার্যক্রম শুরু হুন্ডির টাকাসহ চোরাকারবারি আটক প্রবাসীকে পিটিয়ে আহতের অভিযোগে কুয়েতি গ্রেপ্তার মাদকের ‘রাজধানী’ হয়ে উঠছে সৌদি আরব আমিরাতে প্রবল বর্ষণে জনজীবনে দুর্ভোগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর কুয়েতে জমে উঠেছে সাপ্তাহিক হাঁস, মুরগি ও কবুতরের হাট সোনাখচিত কাপড় পরে দেশে ফিরলেন দুবাই প্রবাসী ওমানে ভারী বর্ষণে জনজীবন বিপন্ন, স্থগিত পরীক্ষা পাসপোর্ট অফিসে দালালের রাজত্ব