বিশ্বের সবচেয়ে দামি প্রাসাদে সৌদি যুবরাজ

ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৩১, ২০২২ | ৭:৩১
ডেস্ক নিউজ
আপডেটঃ জুলাই ৩১, ২০২২ | ৭:৩১
Link Copied!
বিশ্বের সবচেয়ে দামি প্রাসাদে সৌদি যুবরাজ

বিশ্বের সবচেয়ে দামী প্রাসাদ রয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের। সম্প্রতি ফ্রান্স সফরে গিয়ে তার নিজ মালিকানাধীন সেই বিলাসবহুল প্রাসাদ শাতেউ লুইস ১৪ তে অবস্থান করছেন এমন খবর পাওয়া গেছে। প্রাসাদটি ফ্রান্সের রাজধানী প্যারিসের লুভেসিয়ানিসে অবস্থিত। ৭ হাজার বর্গমিটার জমির ওপর অবস্থিত এ প্রসাদে রয়েছে, একটি নাইটক্লাব, সোনার কারুকাজ খচিত ঝর্না, একটি ছোট আকারের সিনেমা হল এবং একটি বিশাল অ্যাকোরিয়াম। সেই অ্যাকোরিয়াম পরিদর্শনের জন্য একটি আন্ডারওয়াটার গ্লাস চেম্বারও রয়েছে। চেম্বারটি বহুমূল্য সোফা ও অন্যান্য আসবাবে সজ্জিত।

২০১০ সালে ফ্রান্সের রাজা চতুর্দশ লুইসের নামাঙ্কিত এই বাসভবনটির নির্মাণকাজ শুরু হয়। এই প্রাসাদটির সাথে জড়িয়ে রয়েছে খাসোগি পরিবার। ২০০৯ সালে ফ্রান্সের সরকারের কাছ থেকে জমিসহ দুর্গটি কিনে নিয়েছিলেন ফ্রান্সের অন্যতম শীর্ষ রিয়েল এস্টেট ব্যবসায়ী ইমাদ খাসোগি, যিনি সম্পর্কে জামাল খাসোগির চাচাত ভাই। প্রসাদের প্রথম মালিকও ছিলেন তিনি। ২০১৫ সালে ইমাদ খাসোগি ভবনটি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিলে ওই বছরই আন্তর্জাতিক জ্বালানি অনুসন্ধান ও বিপণন কোম্পানি শেলের মাধ্যমে ৩০ কোটি ডলারে সেটি কিনে নেন মোহাম্মদ বিন সালমান। মার্কিন বাণিজ্য সাময়িক ফরচুন সে সময় এই প্রাসাদটিকে বিশ্বের সবচেয়ে দামী বাসভবন বলে উল্লেখ করেছিল।

২০১৭ সালে শাতেউ লুইস ১৪’র নতুন মালিক হিসেবে নিজের নাম প্রকাশ করেন তিনি। এর আগ পর্যন্ত ২০১৫ সালে বিক্রি হওয়ার পর পর্যন্ত কেও এর মালিক সম্পর্কে জানত না। জ্বালানির সরবরাহ নিয়ে আলোচনা করতে গত ২৮ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ হয় ইমানুয়েল ম্যাক্রোর। এ সময় সৌদি আরবের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের পারমাণবিক প্রকল্পে লাগাম টানার বিষয়টিও দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনা হয়।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

দুই মাস বন্ধ থাকার পর ফের চালু হলো ই-পাসপোর্টের কার্যক্রম

বিকাশে সর্বোচ্চ রেমিট্যান্স এনে মোবাইল জিতলেন ৩০ জন

বিজ্ঞাপন

বাংলাদেশে খোলা জায়গায় মলত্যাগের শীর্ষে রংপুর

মালয়েশিয়া যাওয়ার পূর্ণাঙ্গ রূপরেখা জানাল বিএমইটি

দুই রুটে ভাড়া কমানোর ঘোষণা দিলো বিমান

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি ৭ মাসে সর্বনিম্ন রেমিট্যান্স সেপ্টেম্বরে ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা