দুঃখিনী মাকে ঘরছাড়া করলো প্রবাসী ছেলে

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১, ২০২২ | ৪:৪০
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১, ২০২২ | ৪:৪০
Link Copied!
দুঃখিনী মাকে ঘরছাড়া করলো প্রবাসী ছেলে

সন্তানের মুখে হাঁসি ফুটাতে জীবনের শেষ সম্বল টুকু বিক্রি করে ছেলেকে বিদেশ পাঠিয়েছিলেন এক দুঃখিনী মা, অবশেষে সেই ছেলেই ঘরছাড়া করলো মাকে! এমনই হৃদয়বিদারক ঘটনা ঘটেছে কক্সবাজারে। 

স্নেহময়ী মায়ের হাসি, মন উজাড় করা ভালোবাসা, আদর-স্নেহে সন্তানের মনে বয়ে যায় অনাবিল আনন্দের ঝরনাধারা। সব দু:খ-কষ্ট আর বেদনা মা শব্দের মাঝে বিলীন হয়ে যায়। যুগে যুগে মাকে নিয়ে রচিত হয়েছে অনেক গল্প, গান, ছড়া, কবিতা। আজ আপনাদের শোনাবো এক হতভাগা মায়ের গল্প। যিনি সন্তানের সুন্দর ভবিষ্যতের আশায় নিজের সর্বস্ব বিক্রি করে ছেলেকে পাঠিয়েছেন বিদেশে। বর্তমানে ছেলের জীবনে আলো ফিরলেও অন্ধকার নেমে এসেছে জনম দুঃখিনী মায়ের জীবনে। 

জানাগেছে, নয় বছর আগে স্বামী আবুল খায়ের মারা যাবার পর সন্তানদের নিয়ে অসহায় ও মানবেতর জীবন পার করছিলেন কক্সবাজার সদরের ঝিলংজা খরুলিয়া কোনারপাড়ার বৃদ্ধা নুর আয়েশা। কাজ করেছেন গৃহ কর্মী আর দিনমজুর হিসেবে। সংসারের সচ্ছলতা আশায় নিজের জমানো টাকা আর অলংকার বিক্রি করে ছেলে সাবেরকে পাঠিয়েছিলেন বিদেশে। এখন ছেলে সচ্ছল হয়ে খোঁজ নিচ্ছেননা বয়সের ভারে অচল ও শারীরিকভাবে অসুস্থ হওয়া সেই মায়ের। 

বিজ্ঞাপন

জানাগেছে, বৃদ্ধা নুর আয়েশার স্বামী মারা যাওয়ার আগে মোহরানা বাবদ ২০ শতাংশ জমি দিয়েছিলেন তাকে। কিন্তু সেই জমি লিখে দেন প্রবাস ফেরত তার সন্তান সাবেরকে। স্বপ্ন দেখতেন ছেলে ওই জমিতে বাড়ি করে স্ত্রী-সন্তান নিয়ে থাকবেন। আর তাঁদের সঙ্গে হেসেখেলে বাকি জীবনটা কাটিয়ে দেবেন বৃদ্ধা আয়েশা। অবশেষে সেই জমিতে দালান বাড়ি উঠলেও ঠায় হয়নি দুঃখিনী মায়ের! ছেলে স্ত্রী-সন্তান নিয়ে সুখে–শান্তিতে বসবাস করছেন সেখানে।

অনেকটা নির্বাক নুর আয়েশা অশ্রুসিক্ত কণ্ঠে বলেন, জমি-জমা ছেলের নামে রেজিস্ট্রি করে দেওয়ার দু-মাস না যেতেই ছেলে ও তার বউ ভিন্ন আচরণ শুরু করে। সবকিছু মিলিয়ে মাকে যেখানে আগলে রাখার কথা ছিলো, তার পরিবর্তে মারধর করে ঘর থেকে তাড়িয়ে দিয়েছেন ছেলে ও তার স্ত্রী। এদিকে এক সন্তানকে সবকিছু লিখে দেওয়ায় খবর নিচ্ছেন না অন্য সন্তানরাও। ফলে, জীবনের এই শেষ সময়ে কখনো রাস্তায় আবার কখনো অন্যের দ্বারে দ্বারে ঘুরছেন বৃদ্ধা নুর আয়েশা।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

৮০ হাজার কর্মী নেবে পর্তুগাল

ওমানে ভূমিধ্বসে ২ শ্রমিকের মৃত্যু

বিশ্বের সবচেয়ে দামি প্রাসাদে সৌদি যুবরাজ

পাসপোর্ট পেতে প্রতি ধাপেই দীর্ঘ অপেক্ষা ও ভোগান্তি

ঝুঁকির মধ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার