সৌদিতে ৭৫ মাইল লম্বা বাড়ি

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২, ২০২২ | ১১:১৬
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২, ২০২২ | ১১:১৬
Link Copied!
সৌদিতে ৭৫ মাইল লম্বা বাড়ি

মরু ভূমির বুকে গড়ে তোলা হচ্ছে নতুন এক শহর ‘দ্য লাইন’। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুক প্রদেশে নির্মাণাধীন শহরটির নকশার বিষয়ে ঘোষণা দিয়েছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। প্রিন্স সালমানের উচ্চভিলাসী এই শহরের নকশা এমনভাবে করা হয়েছে, যেখানে নেই কোনো রাস্তা, গাড়ি কিংবা ধোয়া নির্গমনের সমস্যা। ভবিষ্যৎ এই শহর তৈরি হলে ১০০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন করা সম্ভব। এর ফলে বর্তমান শহরগুলোতে যে সমস্যা রয়েছে তা আর থাকবে না। ক্রাউন প্রিন্সের ঘোষণায় ‘দ্য লাইন’-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বৈশিষ্ট্যগুলো প্রকাশ পেয়েছে তার একটি হচ্ছে, শহরটি হবে মাত্র ২০০ মিটার চওড়া, ১৭০ কিলোমিটার দীর্ঘ এবং সমুদ্রপৃষ্ঠ থেকে ৫০০ মিটার ওপরে।

বিশ্বে প্রথম এমন শহর গড়ে তুলা হচ্ছে, যেখানে শহরের নীচের দু’টি স্তর ভূগর্ভস্থ। সেখানে গাড়ি চলাচলের রাস্তা থাকবে। দ্বিতীয় স্তর মূলত পরিকাঠামো পর্যবেক্ষণের জন্য থাকবে। তৃতীয় স্তর দিয়ে দ্রুতগতি সম্পন্ন ট্রেন এবং অন্য যাতায়াত করবে। এর ফলে একেবারের ওপরের স্তর থাকবে সম্পূর্ণ দূষণমুক্ত। ২০২৪ সালের মধ্যে শহরটির নির্মাণ কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে সালমানের। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেটের চেয়েও লম্বা ভবন নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব। 

৭৫ মাইলজুড়ে কাচের আকাশচুম্বী ভবনটি নির্মাণে খরচ হবে ১ ট্রিলিয়ন ডলার। নির্মাণ শেষ হলে এ ভবনে ৫০ লাখ মানুষের আবাসন হবে। দুটি ১৬শ ফুট লম্বা ভবন নিয়ে নির্মাণ হবে মিরর লাইন। ভবন দুটি মরু, উপকূল এবং পাহাড়ের পাদদেশ মিলে ৭৫ মাইল এলাকায় একে অন্যের সঙ্গে সমান্তরালভাবে থাকবে। আকাবা উপসাগর থেকে আকাশচুম্বী ভবনটি পর্বতমালার মধ্য দিয়ে উপকূল বরাবর একটি মরুভূমিতে প্রসারিত হবে। আগামী ২০৩০ সালের মধ্যে মিরর লাইনের নির্মাণ শেষ করতে চান সালমান। যদিও প্রকৌশলীরা জানিয়েছেন, এই প্রকল্প নির্মাণে অন্তত ৫০ বছর সময় লেগে যেতে পারে।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

৮০ হাজার কর্মী নেবে পর্তুগাল

ওমানে ভূমিধ্বসে ২ শ্রমিকের মৃত্যু

বিজ্ঞাপন

বিশ্বের সবচেয়ে দামি প্রাসাদে সৌদি যুবরাজ

পাসপোর্ট পেতে প্রতি ধাপেই দীর্ঘ অপেক্ষা ও ভোগান্তি

ঝুঁকির মধ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ