বেলুনে চড়ে মহাকাশ ভ্রমণের সুযোগ

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২, ২০২২ | ১২:৩৮
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২, ২০২২ | ১২:৩৮
Link Copied!
বেলুনে চড়ে মহাকাশ ভ্রমণের সুযোগ

মহাকাশ পর্যটনে নতুন চমক নিয়ে আসছে আমেরিকার ‘স্পেস পারস্পেকটিভ’ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। বেলুনে চড়ে পৃথিবী থেকে ১ লাখ ফুট উপরে পৃথিবীর আবহাওয়া মন্ডলের দ্বিতীয় স্তরে গিয়ে মহাকাশের সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকরা। বিশাল একটি বেলুনে একটি ক্যাপসুল তৈরি করা হবে। কোম্পানিটি তাদের এই বেলুনের নাম দিয়েছে ‘স্পেশশিপ নেপচুন’। মহাকাশ সংস্থা নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে এই বিশেষ বেলুনে চড়ে ভ্রমণকারীরা মহাকাশে উড়ে যাবেন। হাইড্রোজেন পূর্ণ বেলুনে মোট ৮ জন পর্যটক উঠতে পারবেন। ঘণ্টায় ১২ মাইল বেগে ধীর গতিতে উড়ে পৃথিবীর আবহাওয়া মন্ডলের তিনটি স্তরের মধ্যে দ্বিতীয় স্তরে পৌঁছানো, সেখানে অবস্থান করা ও পৃথিবীতে ফিরে আসা, এসবে সময় লাগবে ৬ ঘণ্টা।

‘স্পেশশিপ নেপচুন’ বেলুনে একটি বার ও একটি রেস্টরুম থাকবে। পৃথিবীর আবহাওয়া মন্ডলের দ্বিতীয় স্তরে দুই ঘণ্টা থেকে পৃথিবী ও মহাকাশের সৌন্দর্য উপভোগ করে বেলুনে চড়ে আটলান্টিক মহাসাগরের উপরে গিয়ে অবস্থান করবে বেলুনটি, সেখানে যাত্রীদের নিরাপত্তার জন্য থাকবে একটি জাহাজ। আগামী বছর এই বিশেষ পর্যটন বেলুন নিয়ে পরীক্ষা চালানো হবে এবং ২০২৪ সালে বাণিজ্যিকভাবে মহাকাশ পর্যটন শুরু হবে বলে জানিয়েছে কোম্পানিটি। বর্তমানে তাদের ফ্লোরিডা স্পেস কোস্ট ক্যাম্পাসে তৈরি হচ্ছে এটি। সবচেয়ে অবাক করা বিষয় হচ্ছে,  এরই মধ্যে প্রথম বছরের সব টিকিট বিক্রি হয়ে গেছে!

আর বেলুনে চড়ে মহাকাশ ভ্রমণের এমন বিশেষ সুযোগ পেতে টিকেটের দাম ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১ কোটি ২০ লাখ টাকার আশেপাশে। অর্থাৎ মহাকাশ যাত্রার হিসেবে এই খরচ অনেকটাই কম। তাই অনেক বাংলাদেশিও চাইলে মহাকাশ ভ্রমণে আরামসে যেতে পারেন! স্পেস পারস্পেকটিভ কোম্পানিটির মালিক জেনি পন্টার এবং টেবের ম্যাককালাম। এর আগে ‘ওয়ার্ল্ড ভিউ’ নামের একটি কোম্পানি গড়ে তোলেন তারা। ওই কোম্পানির কাজ ছিল পৃথিবীর আবহাওয়া মন্ডলের দ্বিতীয় স্তরে সেন্সরযুক্ত বেলুন পাঠানো। সেসব বেলুন মহাকাশের ছবি তুলে নিয়ে আসতো। সেই আইডিয়াকে কাজে লাগিয়েই এখন বেলুনে করে পৃথিবী থেকে ৩০ মাইল উপরে ভ্রমণের জন্য মানুষ পাঠানোর পরিকল্পনা করেছেন তারা। কোম্পানিটি জানিয়েছে, পাইলট সহ নয়জন মানুষ সহ বিশেষ এই বেলুনে চড়ে মহাকাশ ভ্রমণ শুরু হবে সূর্য উঠার আগে। স্পেশশিপ নেপচুনে চড়ে মহাকাশের এতো উপরে উঠে পর্যটকরা নিজেদের ওজন কম অনুভব করলেও প্রায় পৃথিবীর মতোই আবহাওয়া উপভোগ করতে পারবেন।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

৮০ হাজার কর্মী নেবে পর্তুগাল

ওমানে ভূমিধ্বসে ২ শ্রমিকের মৃত্যু

বিজ্ঞাপন

বিশ্বের সবচেয়ে দামি প্রাসাদে সৌদি যুবরাজ

পাসপোর্ট পেতে প্রতি ধাপেই দীর্ঘ অপেক্ষা ও ভোগান্তি

ঝুঁকির মধ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী