বৈশ্বিক খাদ্য নিরাপত্তা তালিকায় আরব দেশের শীর্ষে ওমান

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২, ২০২২ | ১:৩১
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২, ২০২২ | ১:৩১
Link Copied!
বৈশ্বিক খাদ্য নিরাপত্তা তালিকায় আরব দেশের শীর্ষে ওমান

বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সূচকে পাঁচ আরব দেশের তালিকায় শীর্ষে রয়েছে ওমান। দ্বিতীয় অবস্থানে রয়েছে কাতার। গ্লোবাল ফুড সিকিউরিটি ইনডেস্ক বা জিএফএসআই-২০২২’ সূচকে এ তথ্য উঠে এসেছে। এতে বলা হয়েছে, সূচকে খাদ্য নিরাপত্তা ও অংশগ্রহণ বিষয়ে সরকারি নীতি প্রতিশ্রুতি, খাদ্যের পুষ্টিমান ভালো থাকা, খাদ্যশস্য নষ্ট কম হওয়া ও কৃষি উৎপাদনে অস্থিরতা কম থাকা অন্যতম অর্জন হিসেবে বিবেচিত হয়েছে। আরব দেশের তালিকায় প্রথম হলেও বৈশ্বিক খাদ্য নিরাপত্তা তালিকায় ১১৩ দেশের মধ্যে ৪০ তম স্থানে রয়েছে ওমান। এ বছর নতুন করে চতুর্থ ক্যাটাগরি হিসেবে প্রাকৃতিক সম্পদ ও জলবায়ু অভিযোজন অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ ছাড়া এবার প্রাকৃতিক সম্পদ ও সম্পদের স্থিতাবস্থার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। ভালো সেচ ব্যবস্থাপনা ও কৃষি অবকাঠামো, খাদ্যশস্য সংরক্ষণ ব্যবস্থার কারণে পয়েন্ট অর্জন হলেও সূচকে খাদ্য সরবরাহের ব্যবস্থা যেমন রাস্তা, বন্দর, রেল অবকাঠামো উন্নয়ন, দুর্নীতি হ্রাস ও রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার প্রয়োজনীয়তা উল্লেখ করা হয়েছে। অ্যাফর্ডিবিলিটি ক্যাটাগরিতে ওমানের অবস্থান দেখানো হয়েছে ৪০তম। আর খাদ্য নিরাপত্তায় বিশ্বের শীর্ষ পাঁচ দেশ যথাক্রমে ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্র। সর্বনিম্ন অবস্থানে থাকা পাঁচ দেশ হলো ইয়েমেন, সুদান, জাম্বিয়া, মালাউয়ি ও সিয়েরা লিওন।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

৮০ হাজার কর্মী নেবে পর্তুগাল

ওমানে ভূমিধ্বসে ২ শ্রমিকের মৃত্যু

বিশ্বের সবচেয়ে দামি প্রাসাদে সৌদি যুবরাজ

বিজ্ঞাপন

পাসপোর্ট পেতে প্রতি ধাপেই দীর্ঘ অপেক্ষা ও ভোগান্তি

ঝুঁকির মধ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি