প্রবাসীদের কাছ থেকে বেশি দামে ডলার কিনছে ব্যাংক

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৬, ২০২২ | ৪:২১
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৬, ২০২২ | ৪:২১
Link Copied!

প্রবাসী আয় দেশে আনতে বেশি দরে গ্রাহকের কাছ থেকে ডলার কিনছে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো। প্রতি ডলারের জন্য সর্বোচ্চ ১১৩ টাকা দাম দিয়েছে। বাড়তি দামে আনা এসব ডলার ব্যাংকগুলোকে আগের চেয়ে আরও বেশি দরে বিক্রি করতে হবে আমদানিকারকদের কাছে।

রিজার্ভ দুই বছরের মধ্যে ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে যাওয়ার পর দেশের অর্থনীতিতে যে চাপ দেখা দিয়েছিল, তা থেকে উত্তরণে পথ দেখাচ্ছে রেমিট্যান্স যোদ্ধারা।

মূল্যবৃদ্ধির অস্থিরতায় ডলার সংকটে যখন টালমাটাল দেশের অর্থনীতি। সে ধাক্কা সামাল দিতে নানা বিধিনিষেধ আরোপ করেছে সরকার।

বিজ্ঞাপন

এবার ওমান, দুবাই ও মালয়েশিয়া থেকে প্রবাসী আয় আনতে প্রতি ডলারের জন্য সর্বোচ্চ ১১২ থেকে ১১৩ টাকা দাম বেধে দেয়া হয়েছে। বাড়তি দামে আনা এসব ডলার ব্যাংকগুলোকে আগের চেয়ে আরও বেশি দরে বিক্রি করতে হবে আমদানিকারকদের কাছে। যদিও বাংলাদেশ ব্যাংক আন্তব্যাংক লেনদেনের ক্ষেত্রে ডলারের দাম ৯৪ টাকা ৭০ পয়সায় ধরে রেখেছে।

ধারণা করা হচ্ছে, রেমিট্যান্সে নগদ প্রণোদনা, নানা উদ্যোগ ও ডলারের বিপরীতে বেশি টাকা পাওয়ায় ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে অর্থ পাঠানোর পরিমাণ বাড়বে যাতে করে কিছুটা কমবে ডলার সংকট।

কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, সদ্য বিদায়ী ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ৭ দশমিক ৬২ বিলিয়ন বা ৭৬২ কোটি ডলার সাপোর্ট দিয়েছে ব্যাংকগুলোকে। আর চলতি বছরের জুলাই মাসে ১ দশমিক ৩ বিলিয়ন ডলার সাপোর্ট দিয়েছে। বাজার পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাংলাদেশ ব্যাংক এ সাপোর্ট দিয়ে যাবে।

বিজ্ঞাপন

এদিকে দেশের খোলাবাজারে এখনো চড়া দামে ডলার বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার প্রতি ডলার ১০৯ থেকে ১১০ টাকায় বিক্রি হয়েছে এক্সচেঞ্জ হা

আরো পড়ুন:  প্রণোদনার ইতিবাচক প্রভাবে বেড়েছে প্রবাসীদের রেমিট্যান্স আহরণ

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা