ওমানে যুগান্তকারী আইন, স্পন্সর ছাড়াই ব্যবসা করতে পারবে প্রবাসীরা

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৯, ২০২২ | ১২:৫০
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৯, ২০২২ | ১২:৫০
Link Copied!
ওমানে যুগান্তকারী আইন, স্পন্সর ছাড়াই ব্যবসা করতে পারবে প্রবাসীরা

ওমানের ব্যবসায়িক প্রতিষ্ঠানে শতভাগ বিদেশি মালিকানা এখন আর স্বপ্ন নয়, বাস্তব। চলতি বছরে ওমান সরকারের নতুন বিদেশি মুলধন বিনিয়োগ আইনের আওতায় এ নীতিগত সিদ্ধান্ত এনেছে। বিদেশি বিনিয়োগকারীরা কোনো ধরনের ওমানি পার্টনার বা স্পন্সর ছাড়াই শতভাগ মালিকানায় ব্যবসা পরিচালনা করতে পারবে। যা এর আগে শুধুই স্বপ্ন ছিলো।

যেসব বিদেশীরা ওমানে গিয়ে বছরের পর বছর ওমানি স্পন্সর এর সাথে ব্যবসা করছেন, তাঁদের জন্য এক যুগান্তকারী উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। বিদেশি বিনিয়োগকারীরা কোনো ধরনের ওমানি পার্টনার বা স্পন্সর ছাড়াই শতভাগ মালিকানায় ব্যবসা পরিচালনা করতে পারবে। 

দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় আগের কঠোর অবস্থান থেকে সরে এসে নতুন আইনে শেয়ার মূলধনের জন্য কোন নূন্যতম মাত্রা বা সংখ্যা বাধ্যতামূলক করা হয়নি। এতে বিদেশি বা প্রবাসীদের ওমানে বিনিয়োগ বা ব্যবসা-বানিজ্য অনেক সহজ হবে। আর এই ইনভেস্টর লাইসেন্স বানাতে সহযোগিতা করছে শেখ ফাহাদ বিজনেস ইনভেস্টমেন্ট সলিউশন। প্রবাস টাইমকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শেখ ফাহাদ জানালেন এর বিস্তারিত তথ্য।  

বিজ্ঞাপন

দেশটির পূর্বের আইন অনুযায়ী, কেউ ওমানে বিনিয়োগ করতে চাইলে তাকে কমপক্ষে ১ লাখ ৫০ হাজার ওমানি রিয়াল বিনিয়োগ করতে হত। যা বাংলাদেশি টাকায় প্রায় ৩ কোটি ৩০ লাখ টাকার সমমান। এখন সল্প টাকা বিনিয়োগ করেই শতভাগ মালিকানায় ব্যবসা পরিচালনা করতে পারবে প্রবাসীরা। এ যুগান্তকারী উদ্দ্যেগ  প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য নতুন সম্ভাবনা হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। 

তবে দেশটির আইন অনুযায়ী বেশকিছু ব্যবসায় বিদেশিদের উপর নিষেধাজ্ঞা রয়েছে। যারমধ্যে, ফটোকপি, টেইলারিং, লন্ড্রি, যানবাহন, মোটরগাড়ি মেরামত, ট্যাক্সি সেবা, ফিশিং ও পুনর্বাসন ঘরসহ মোট ৩৭ খাতে শতভাগ মালিকানা হতে পারবে না বিদেশি কোন নাগরিক। 

বিজ্ঞাপন

তবে ব্যান্ড লিস্টে যে ৩৭ খাত আছে সেগুলোর মধ্যে প্রতিরক্ষা, তেল-গ্যাস এবং রেস্তোঁরা কেন্দ্রিক ব্যবসাগুলোকে রাখা হয়নি। যদিও পূর্বে এসব খাতগুলোতে ওমানি মালিকানার শর্ত ছিল এখন তা শিথিল হয়েছে। যা প্রবাসীদের জন্য বড় একটা সুযোগ বয়ে আনবে।

আরো পড়ুন:  ওমানে প্রবাসীর চেয়ে দেড়গুণ বেশি আক্রান্ত ওমানিরা

জনশক্তি বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাধ্যতামূলক আরবি স্পনসরদের নিয়ে ব্যবসা পরিচালনা করতে গিয়ে বাংলাদেশিরা নানান সমস্যার সম্মুখীন হতেন। কোনো ধরণের বিনিয়োগ ছাড়াই লাভের একটি অংশও নিয়ে নেন তারা। তবে এখন থেকে আর আগের মতো সেই সমস্যা থাকবেনা। একইসাথে ব্যবসা বাণিজ্যে বেশ এগিয়ে যাবেন প্রবাসীরা। 

 

বিস্তারিত দেখুন ভিডিওতে

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা