কুয়েত ভ্রমণে নতুন নির্দেশনা দিলো দেশটির সিভিল এভিয়েশন

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১০, ২০২২ | ৭:০৫
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১০, ২০২২ | ৭:০৫
Link Copied!
কুয়েত ভ্রমণে নতুন নির্দেশনা দিলো দেশটির সিভিল এভিয়েশন

কুয়েতে বিমান ভ্রমণের ক্ষেত্রে নির্দিষ্ট ওজনের বেশি লাগেজ না নিতে নির্দেশ দিয়েছে দেশটির সিভিল এভিয়েশন। এ অবস্থায় বিমানবন্দরে অতিরিক্ত মালামাল বহন করে হয়রানি ও আর্থিক ক্ষতি থেকে বাঁচতে আইন মেনে চলার পরামর্শ দিয়েছে বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ। ক্যারি-অন ব্যাগেজ অর্থাৎ হাত ব্যাগের ওজন ইকোনমি ক্লাসের জন্য ৭ কেজি এবং বিজনেস ও প্রথম শ্রেণির জন্য ১১ কেজির বেশি না করার নির্দেশ দেয়া হয়েছে।  

তবে এ আইন সম্পর্কে ভালো ধারণা না থাকায় ভোগান্তিতে পড়তে হয় অনেক যাত্রীকে। অতিরিক্ত ওজনের কারণে গুনতে হয় দ্বিগুণ অর্থ, বিশেষ করে প্রবাসী বাংলাদেশিদের। কুয়েতের শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিকদের অধিকাংশই নিম্ন আয়ের। কয়েক বছর পর পর নিজ দেশে ফেরার সুযোগ হয় তাদের। তাই দীর্ঘ সময় পর ছুটিতে দেশে যাওয়ার সময় অনেকেই ওজনের এই নিয়ম মানতে পারেন না। সিভিল এভিয়েশনের আইন মেনে যাত্রীরা নিরাপদে ভ্রমণের পাশাপাশি হ্যান্ড ব্যাগেজে অতিরিক্ত মালামাল বহন না করে হয়রানিমুক্ত থাকবেন, এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।  

এদিকে কুয়েতে প্রবাসীদের ভোগান্তি কমাতে শিগগিরই বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করতে যাচ্ছে কুয়েত দূতাবাস। এরই মধ্যে শুরু হয়েছে নিবন্ধন। আগামী সেপ্টেম্বরে প্রবাসীদের হাতে জাতীয় পরিচয়পত্র পৌঁছাবে বলে জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। এতে স্বস্তি জানিয়েছেন প্রবাসীরা। 

বিজ্ঞাপন

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান জানান, দেশটিতে অবস্থানরত প্রবাসীদের নিবন্ধনের পদক্ষেপ নেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরেই প্রবাসীদের হাতে এনআইডি পৌঁছাবে। দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্য দিয়ে ফর্ম পূরণের মাধ্যমেও আবেদন করা যাবে। সার্বিক কাজ পরিদর্শনে শিগগিরই বাংলাদেশ থেকে নির্বাচন কমিশনের রেজিস্ট্রেশন দল কুয়েতে যাবে। কুয়েতে বসেই বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র পাওয়া ছিল স্বপ্নের মতো। সেই স্বপ্নপূরণে ভোগান্তি কমবে বলেই আশা প্রবাসীদের।

আরো পড়ুন:

কাতার যাওয়ার পথে মারা গেলেন হাদিউল হক

বিজ্ঞাপন

বাংলাদেশকে ১৮ টি দামী ঘোড়া উপহার দিলো কাতার

বিমানবন্দরে প্রবাসীকে চর মারার ঘটনায় কাস্টম কর্মকর্তা বরখাস্ত

ওমানে আবহাওয়া নিয়ে ভুল তথ্য দিলে ৫০ হাজার রিয়াল জরিমানা!

ওমানে যুগান্তকারী আইন, স্পন্সর ছাড়াই ব্যবসা করতে পারবে প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ