দালালের খপ্পরে পড়ে নিঃস্ব সৌদি ফেরত মহিবুল্লাহ

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১১, ২০২২ | ১১:৪৩
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১১, ২০২২ | ১১:৪৩
Link Copied!
দালালের খপ্পরে পড়ে নিঃস্ব সৌদি ফেরত মহিবুল্লাহ

দালালের খপ্পরে পড়ে প্রতারিত হচ্ছেন অনেক বিদেশগামীরা। কেউ কেউ স্বীকার হচ্ছেন নির্যাতনের, কেউ খোয়াচ্ছেন টাকা, আর অনেক নামমাত্র  বিদেশে গিয়ে ফিরতে হয়েছে শূণ্য হাতে।  একবার এদের খপ্পরে পড়লে দুর্ভোগ হয়ে যায় জীবনের সঙ্গী। কুমিল্লার মহিবুল্লাহ…. স্বপ্ন ছিলো সৌদি গিয়ে নিজের ভাগ্য পরিবর্তন  আর অসুস্থ বাবার চিকিৎসা করাবেন। দিবেন ছোট বোনদের বিয়ে। কিন্তু সব আশায় ধুলোবুলি পড়েছে দালালের খপ্পরে পড়ে। ভালো কাজের কথা বলে মোটা অংকের টাকা নিলেও একটা সাপ্লাই কোম্পানিতে কাজ দেওয়া হয় তাকে।

দালালের মাধ্যমে বিদেশ পৌঁছার আগ পর্যন্ত এ ব্যাপারে চলে কঠোর গোপনীয়তা। টাকা-পাসপোর্ট সব খুইয়ে এক সময় বিদেশগামীদের কাছে পরিষ্কার হয়ে যায় প্রতারণার বিষয়টি। আবার কেউ স্বীকার হন নির্যাতনের।

নিদারুন কষ্ট আর মানবেতর জীবন পর করে যাওয়া নয় মাস পর দেশে ফিরতে হয়েছে শূন্য হাতে। দেশে এসে এখন কি করবেন তা নিয়ে রয়েছে ধোয়াশায়।  শুধু মহিবুল্লাহ নয়, তার মতো দেশে ফিরতে হয়েছে প্রায় শতাধিক প্রবাসীকে। 

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলেছেন, স্বল্পশিক্ষা ও যথাযথ প্রশিক্ষণের অভাবে অভিবাসন প্রত্যাশীদের বিভিন্নধরণের দালালের প্রতারণার শিকার হতে হয়। এর ফলে একদিকে যেমন অভিবাসন ব্যায় বেড়ে যায়, অন্যদিকে অবৈধ পথে অভিবাসনের জন্য মানব পাচারের শিকার হয়ে নির্যাতিত হন অনেকেই। এমতাবস্থায় দালালের প্রলোভনে না পরে জেনে বুঝে বিদেশ যাওয়ার পরামর্শ দিয়েছেন অভিবাসন বিশেষজ্ঞরা। 

আরো পড়ুন:

কাতার যাওয়ার পথে মারা গেলেন হাদিউল হক

বিজ্ঞাপন

বাংলাদেশকে ১৮ টি দামী ঘোড়া উপহার দিলো কাতার

বিমানবন্দরে প্রবাসীকে চর মারার ঘটনায় কাস্টম কর্মকর্তা বরখাস্ত

ওমানে আবহাওয়া নিয়ে ভুল তথ্য দিলে ৫০ হাজার রিয়াল জরিমানা!

ওমানে যুগান্তকারী আইন, স্পন্সর ছাড়াই ব্যবসা করতে পারবে প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি