কুয়েত প্রবাসীদের জন্য দুঃসংবাদ

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৩, ২০২২ | ৯:২৪
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৩, ২০২২ | ৯:২৪
Link Copied!
কুয়েত থেকে ইউরোপ যাওয়ার দারুণ সুযোগ পাচ্ছেন প্রবাসীরা

কুয়েতের বাইরে ৬ মাসের বেশি কোনো প্রবাসী অবস্থান করলে তার ভিসা বাজেয়াপ্তের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এমনকি মহামারির কারণে দেয়া অস্থায়ী ভিসা ক্রমান্বয়ে বাতিল করা শুরু করেছে দেশটি। মহামারি করোনার কারণে বৈধ আকামাধারী প্রবাসীরা ৬ মাসের বেশি কুয়েতের বাইরে থাকার অনুমতি পেলেও এবার বাতিল করা হচ্ছে সে ব্যবস্থাও। গালফ নিউজের খবরে বলা হয়েছে, কুয়েতের রেসিডেন্সি আইন অনুযায়ী ৬ মাসের বেশি কুয়েতের বাইরে থাকার অনুমতি নেই বলে জানিয়েছে দেশটির রেসিডেন্সি বিভাগ।  

যেসব প্রবাসী কুয়েতের বাইরে আছেন তাদের অবশ্যই ছয় মাস শেষ হওয়ার আগেই দেশটিতে প্রবেশ করতে হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এই নিয়ম না মানা হলে রেসিডেন্সি পারমিট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। আকামা নম্বর ১৮, ২২ এবং ২৪ সবার জন্য একই পদ্ধতি অবলম্বন করা হবে বলে জানিয়েছে রেসিডেন্সি বিভাগ।

করোনা মহামারির শুরুর দিকে ফ্লাইট বন্ধ থাকায় অনেক প্রবাসী কুয়েতে প্রবেশ করতে পারেননি। কর্তৃপক্ষ জানায়, এই সুযোগটি সম্পর্কে অবগত না থাকায়, আকামার মেয়াদ উত্তীর্ণ হওয়ায় দেশটিতে প্রবেশের বৈধতা হারান অনেক প্রবাসী। এদিকে, প্রবাসীদের ভোগান্তি কমাতে শিগগিরই বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করতে যাচ্ছে কুয়েতের বাংলাদেশ দূতাবাস। এরই মধ্যে শুরু হয়েছে নিবন্ধন। আগামী সেপ্টেম্বরে প্রবাসীদের হাতে জাতীয় পরিচয়পত্র পৌঁছাবে বলে জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান।  

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত জানান, দেশটিতে অবস্থানরত প্রবাসীদের নিবন্ধনের পদক্ষেপ নেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরেই প্রবাসীদের হাতে এনআইডি পৌঁছাবে। দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্য দিয়ে ফর্ম পূরণের মাধ্যমেও আবেদন করা যাবে। সার্বিক কাজ পরিদর্শনে শিগগিরই বাংলাদেশ থেকে নির্বাচন কমিশনের রেজিস্ট্রেশন দল কুয়েতে যাবে।

আরো পড়ুন:

কাতার যাওয়ার পথে মারা গেলেন হাদিউল হক

বিজ্ঞাপন

বাংলাদেশকে ১৮ টি দামী ঘোড়া উপহার দিলো কাতার

বিমানবন্দরে প্রবাসীকে চর মারার ঘটনায় কাস্টম কর্মকর্তা বরখাস্ত

ওমানে আবহাওয়া নিয়ে ভুল তথ্য দিলে ৫০ হাজার রিয়াল জরিমানা!

ওমানে যুগান্তকারী আইন, স্পন্সর ছাড়াই ব্যবসা করতে পারবে প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ