কৃষিখাতে বাংলাদেশি কর্মী নেবে কোরিয়া

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৪, ২০২২ | ৯:৩৮
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৪, ২০২২ | ৯:৩৮
Link Copied!
কৃষিখাতে বাংলাদেশি কর্মী নেবে কোরিয়া

এবার বাংলাদেশ থেকে কৃষিখাতে কর্মী নেওয়ার সমঝোতা চুক্তির অনুমোদন দিয়েছে কোরিয়ার সরকার। এ চুক্তির আওতায় দেশটিতে পাঁচ মাসের জন্য ২০০ জন বাংলাদেশি কর্মীকে ভিসা দেওয়া হবে।

দক্ষিণ কোরিয়ার শ্রম বাজারে প্রতি বছর প্রচুর সংখ্যক শ্রমিকের প্রয়োজন। তাই বৈধভাবে মৌসুমী ভিসা দিয়ে নির্দিষ্ট সময়ের জন্য শ্রমিক নেওয়ার লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) এবং দক্ষিণ কোরিয়ার খিয়ংসাং প্রদেশের উইরিয়ং শহর বাংলাদেশ থেকে সিজনাল চুক্তিতে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে।

চলতি বছরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়া ও মিয়ানমারের মাঝে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল কিন্তু মিয়ানমারের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চুক্তি বাতিল করে বাংলাদেশের সঙ্গে ৪ আগস্ট ২০২২ সালে এই চুক্তি স্বাক্ষরিত হয়। বোয়েসেলের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীদের নির্ধারিত শর্তসাপেক্ষে গুগল ডকস ফর্মে আগামী ২০ আগস্টের মধ্যে সব তথ্য ইংরেজিতে পূরণ করতে হবে।

বিজ্ঞাপন

Koria2

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক মাসের বেতন আনুমানিক এক লাখ ২০ হাজার টাকা ও সপ্তাহে ছুটি একদিন। কর্মঘণ্টা ৮ ঘণ্টা হবে। বাংলাদেশি পুরুষ-নারী ৩০ থেকে ৪৫ বছরের সুঠাম দেহের অধিকারী উভয়ে আবেদন করতে পারবে। কৃষি ও মৎস্য খাতে দুই বছরের বাস্তব অভিজ্ঞতার সনদ থাকতে হবে। চলতি বছরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়া ও মিয়ানমারের মাঝে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল কিন্তু মিয়ানমারের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চুক্তি বাতিল করে বাংলাদেশের সঙ্গে ৪ আগস্ট ২০২২ সালে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বোয়েসেলের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীদের নির্ধারিত শর্তসাপেক্ষে গুগল ডকস ফর্মে আগামী ২০ আগস্টের মধ্যে সব তথ্য ইংরেজিতে পূরণ করতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক মাসের বেতন আনুমানিক এক লাখ ২০ হাজার টাকা ও সপ্তাহে ছুটি একদিন। কর্মঘণ্টা ৮ ঘণ্টা হবে। বাংলাদেশি পুরুষ-নারী ৩০ থেকে ৪৫ বছরের সুঠাম দেহের অধিকারী উভয়ে আবেদন করতে পারবে। কৃষি ও মৎস্য খাতে দুই বছরের বাস্তব অভিজ্ঞতার সনদ থাকতে হবে।

বিজ্ঞাপন

চাকরির শর্ত

ভিসার ধরন: ই–৮।
> সুঠাম দেহের অধিকারী ও কঠোর পরিশ্রমী হতে হবে।
> বয়স ৩০ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে।
> চাকমা, মারমা, গারো, সাঁওতাল ও অন্যান্য ক্ষুদ্র জাতিগোষ্ঠীর প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। এ ক্ষেত্রে জেলা প্রশাসক কর্তৃক ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সনদ দাখিল করতে হবে।
> উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতার সনদ দাখিল করতে হবে।
> পুরুষ ও নারী উভয়ই আবেদন করতে পারবেন। (গর্ভবতী নারী আবেদন করতে পারবেন না)।
> দক্ষিণ কোরিয়ায় যাওয়া-আসার বিমান ভাড়া কর্মীকে বহন করতে হবে।
> নির্ধারিত সময় শেষে কর্মীকে বাংলাদেশে ফিরে আসতে হবে।
> নিয়োগকর্তার চাহিদা মোতাবেক ওভার টাইমের সুযোগ আছে।
> কৃষি ও মৎস্য চাষে দুই বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।
> মাদকাসক্ত ব্যক্তিরা অযোগ্য বলে বিবেচিত হবেন।

আরও বিস্তারিত দেখুন বিজ্ঞাপনে

আবেদন প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীদের এই লিংকে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

সার্ভিস চার্জ
১. বোয়েসেলের সার্ভিস চার্জ বাবদ ১৫ হাজার টাকা, ভ্যাট, ট্যাক্স, ভিসা, স্মার্ট কার্ড, কল্যাণ তহবিল, বিমা, ডেটাবেজ রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ১৪ হাজার ৮৯০ টাকাসহ মোট ২৯ হাজার ৮৯০ টাকা প্রদান করতে হবে।

২. নির্বাচিত প্রার্থীদের জামানত বাবদ ৫০ হাজার টাকা (ফেরতযোগ্য) প্রদান করতে হবে।

৩. সংশ্লিষ্ট প্রার্থী ও অভিভাবক/সুপারিশকারীর কাছ থেকে ৩০০ টাকার নন–জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা গ্রহণ করা হবে।

৪. নির্ধারিত সময় শেষে ফিরে না এলে জামানত বাজেয়াপ্ত করা হবে। এ ছাড়া সংশ্লিষ্ট কর্মী এবং তাঁর অভিভাবক/সুপারিশকারীর নামে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো পড়ুন:

মালয়েশিয়ায় বাড়ছে ম্যালেরিয়া, প্রবাসীদের সতর্ক থাকার আহ্বান

পাহাড় থেকে ৬ জনকে উদ্ধার করেছে ওমান পুলিশ

সৌদি প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানালেন রাষ্ট্রদূত

ভাইরাল পাকিস্তানি যুবকের সঙ্গে দেখা করলেন দুবাইয়ের যুবরাজ

কাতারে বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশি পোশাকের চাহিদা, বিনিয়োগ বাড়াচ্ছে প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার