৪ বছরেও মালয়েশিয়ার সঙ্গে চুক্তি করেনি বাংলাদেশ, ভাতা নিয়ে শঙ্কা

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৪, ২০২২ | ৪:০৬
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৪, ২০২২ | ৪:০৬
Link Copied!
থাকা খাওয়া বিমান ভাড়া ফ্রিসহ প্রায় লাখ টাকা বেতনে কুয়েতে চাকরি

৪ বছর যাবত ঝুলে আছে মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট একটি চুক্তি, মালয়েশিয়া ক্ষতিগ্রস্ত প্রবাসীরা দেশে থেকেই কিভাবে ভাতা পাবে সে বিষয়ে একটি কৌশলগত চুক্তির বিষয়ে প্রস্তাব দিলেও কয়েক বছর ধরে বিষয়টি ঝুলে আছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স ওয়েল ফেয়ার বোর্ডে।

জানাগেছে, ২০১৮ সালে মালয়েশিয়ান ও বিদেশি কর্মীদের মধ্যে বৈষম্য দূর করতে দেশটিতে কর্মরত বিদেশি নাগরিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে নতুন বিধান চালু করার ঘোষণা দিয়েছিল দেশটির মন্ত্রিপরিষদ। নতুন বীমার আওতায় ২ লাখের বেশি প্রবাসী বাংলাদেশিকে সামজিক নিরাপত্তা নিবন্ধিত করে দেশটির সোশ্যাল সিকিউরিটি অর্গানাইজেশন (সকসো)। সকসো সদস্য এমন কোন ব্যাক্তি যদি দূর্ঘটনায় স্বীকার হয়, তাহলে তাকে চিকিৎসা, পুনর্বাসন, আজীবন মাসিক ভাতা, সেবা প্রদানকারীর ভাতা, হুইলচেয়ার, কৃত্রিম পা, হাত লাগিয়ে দেয়া, কর্মী মারা গেলে পরিবারকে মাসিক ভাতা প্রদান, অবিবাহিত কর্মী দুর্ঘটনায় মারা গেলে তার পিতা মাতাকে আজীবন এবং অপ্রাপ্ত বয়স্ক ভাই বোনকে মাসিক ভাতা দেয় সকসো।

এই ভাতা কর্মী বা কর্মীর পরিবার নিজ দেশে অবস্থান করলেও পাবে। তবে, দেশে থেকে কিভাবে ভাতা পাবে সে বিষয়ে একটি কৌশলগত চুক্তির বিষয়ে প্রস্তার দিলেও কয়েক বছর ধরে বিষয়টি ঝুলে। ফলে চুক্তি না হওয়ায় দুর্ঘটনায় পঙ্গু হয়ে দেশে ফিরে গেলে দেশে বসে আজীবন ভাতা এবং দুর্ঘটনায় মৃত্যু হলে লাশ হয়ে দেশে ফিরে গেলে পরিবার ক্ষতিপূরণ পাবে কিনা সে বিষয়ে দেখা দিয়েছে আশঙ্কা। ইতোমধ্যে চুক্তিতে স্বাক্ষর করেছে ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভারত, নেপালসহ বেশ কয়েকটি দেশ।

বিজ্ঞাপন

দূতাবাস সূত্রে জানা গেছে, অনেক আগেই চুক্তিটি মতামতসহ বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এবং ওয়েজ আর্নার্স ওয়েল ফেয়ার বোর্ডের কাছে পাঠিয়ে দেয় দূতাবাস। এদিকে যারা ইতোমধ্যে মারা গেছেন এবং পরিবার ক্ষতিপূরণ পাবেন দূতাবাস থেকে তাদের তথ্য চেয়ে ওয়েজ আর্নার্স ওয়েল ফেয়ার বোর্ডের কাছে শতাধিক পত্র প্রেরণ করা হলেও দীর্ঘদিন যাবত তাদের সম্পর্কে তথ্য প্রেরণ না করায় মালয়েশিয়া থেকে ক্ষতিপূরণ প্রাপ্তিতে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আরো পড়ুন:

মালয়েশিয়ায় বাড়ছে ম্যালেরিয়া, প্রবাসীদের সতর্ক থাকার আহ্বান

বিজ্ঞাপন

পাহাড় থেকে ৬ জনকে উদ্ধার করেছে ওমান পুলিশ

সৌদি প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানালেন রাষ্ট্রদূত

ভাইরাল পাকিস্তানি যুবকের সঙ্গে দেখা করলেন দুবাইয়ের যুবরাজ

কাতারে বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশি পোশাকের চাহিদা, বিনিয়োগ বাড়াচ্ছে প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিনামূল্যে মাঠে বসে খেলা দেখতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী