শুল্কমুক্ত যেসব পণ্য দেশে আনতে পারবেন প্রবাসীরা

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৪, ২০২২ | ৬:৪১
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৪, ২০২২ | ৬:৪১
Link Copied!
বিমানের এক ফ্লাইট থেকে দেড় কোটি টাকার সোনা উদ্ধার

বিদেশ থেকে বাংলাদেশে ফেরার সময় একটি বিষয় নিয়ে অনেকেই চিন্তিত থাকেন, সেটি হলো আইনানুগভাবে কী কী জিনিসপত্র তারা আনতে পারবেন। অনেকসময়ই দেখা যায় পরিবার বা বন্ধুদের জন্য শখ করে কিনে আনা বা নিজের প্রয়োজনীয় কোনো একটি পণ্য আইনি অনুমোদন না থাকায় আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ। দেশে ফেরার সময় বাংলাদেশের আইন অনুযায়ী শুল্ক ছাড়াই কী পরিমাণ জিনিস আনা যায় তার একটি তালিকা দিয়েছে  কাস্টমস। বিদেশ থেকে শুল্কমুক্ত যেসব জিনিসপত্র আনা যাবে তার মধ্যে রয়েছে, গৃহস্থালীর ব্যবহারের পণ্য- ১০০ গ্রাম ওজন পর্যন্ত স্বর্ণালঙ্কার ও ২০০ গ্রাম ওজন পর্যন্ত রৌপ্যালঙ্কার। তবে, একই অলংকার ১২ টির বেশি আনা যাবে না।

 

ব্যক্তিগত ব্যবহারের ক্রীড়া সরঞ্জাম টাইপরাইটার, ঘরে ব্যবহারের সেলাই মেশিন, সিলিং ফ্যান ও টেবিল ফ্যান রাইস কুকার, প্রেশার কুকার, গ্যাস ওভেন, মাইক্রোওয়েভ ওভেন, ইলেকট্রিক ওভেন, টোস্টার, স্যান্ডউইচ মেকার, ব্লেন্ডার, ফুড প্রসেসর, জুসার ও কফি মেকার, ২০০ শলাকা বা ১ কার্টন সিগারেট। বিদেশ থেকে কোনো অসুস্থ যাত্রী আসলে সেই যাত্রীর চিকিৎসায় প্রয়োজনীয় যন্ত্রপাতি, ১৫ বর্গমিটার আয়তন পর্যন্ত কার্পেট। 

বিজ্ঞাপন

ইলেকট্রনিক্স পণ্যের মধ্যে রয়েছে- মোবাইল ফোন, ক্যাসেট প্লেয়ার, সিডি প্লেয়ার, বহনযোগ্য অডিও সিডি প্লেয়ার, ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটার, সাথে একটি ইউপিএস’ও আনা যাবে। কম্পিউটার স্ক্যানার, প্রিন্টার ও ফ্যাক্স মেশিন। পেশাদার কাজে ব্যবহৃত হয় এরকম ক্যামেরা বাদে ভিডিও ক্যামেরা ও ছবি তোলার ডিজিটাল ক্যামেরা। ১৯ ইঞ্চি পর্যন্ত এলসিডি কম্পিউটার মনিটর, ২৯ ইঞ্চি পর্যন্ত প্লাজমা, এলসিডি, এলইডি, সিআরটি টেলিভিশন। সর্বোচ্চ চারটি স্পিকারসহ সিডি, ভিসিডি, ডিভিডি, এলডি বা ব্লু ডিস্ক। স্মার্ট, অ্যান্ড্রয়েট বা আইফোন একজন যাত্রী সর্বোচ্চ দুইটা আনতে পারবেন, বাকি সব ইলেক্ট্রিক পণ্য একটি করে আনা যাবে। 

 জাতীয় রাজস্ব বোর্ড থেকে জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী আকাশ ও জলপথে আসা ১২ বছর বা তার চেয়ে বেশি বয়সের যাত্রীর সঙ্গে হাতব্যাগ, কেবিনব্যাগ ও অন্যবিধ উপায়ে আনীত ৬৫ কেজি ওজন পর্যন্ত ব্যাগেজ বহন করতে পারবে। স্থলপথে একজন যাত্রী ব্যাগেজ রুলে একবারে সর্বোচ্চ ৪শ’ ডলারের পণ্য বিনাশুল্কে আনতে পারবেন এবং এক বছরে সর্বোচ্চ ৩ বার তিনি এ সুবিধা নিতে পারবেন।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

মালয়েশিয়ায় বাড়ছে ম্যালেরিয়া, প্রবাসীদের সতর্ক থাকার আহ্বান

পাহাড় থেকে ৬ জনকে উদ্ধার করেছে ওমান পুলিশ

সৌদি প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানালেন রাষ্ট্রদূত

ভাইরাল পাকিস্তানি যুবকের সঙ্গে দেখা করলেন দুবাইয়ের যুবরাজ

কাতারে বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশি পোশাকের চাহিদা, বিনিয়োগ বাড়াচ্ছে প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ