১৪০০ কোটি টাকা পাচারের ‘মূল হোতা’ গ্রেফতার

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৫, ২০২২ | ৯:৫৬
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ১৫, ২০২২ | ৯:৫৬
Link Copied!
১৪০০ কোটি টাকা পাচারের ‘মূল হোতা’ গ্রেফতার

প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা পাচারের মূল হোতাকে আটক করা হয়েছে। মূল হোতার নাম শহীদুল আলম। গত শনিবার ইতালি যাওয়ার পথে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে আটক করেন শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের কর্মকর্তারা।

আজ রোববার শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়। এতে বলা হয়, আটক ব্যক্তি ভুয়া নাম, ঠিকানা ও দলিলের মাধ্যমে চারটি প্রতিষ্ঠান খুলে যন্ত্রপাতি আমদানির ঘোষণা দিয়ে উচ্চ শুল্কের মদ, সিগারেট, এলইডি টিভি, গুঁড়া দুধ, ফটোকপি মেশিন ইত্যাদি পণ্য আনেন দেশে। ফলে বিপুল পরিমাণ শুল্ক ফাঁকি দেওয়া হয় এবং বিপুল অর্থ বিদেশে পাচার করা হয়। ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে এ ঘটনা ঘটে।

এই অধিদপ্তরের তদন্তে উঠে আসে শহীদুল আলম ও তাঁর সহযোগীরা মেসার্স অ্যাগ্রো বিডি অ্যান্ড জেপি, হেনান আনহুই অ্যাগ্রো এলসি, হেব্রা ব্র্যাঙ্কো এবং চায়না বিডিএল নামে চারটি অস্তিত্বহীন প্রতিষ্ঠান খুলে মিথ্যা ঘোষণা দিয়ে পণ্য আনে। প্রতিষ্ঠান চারটি ২৯টি চালানে মিথ্যা ঘোষণা দিয়ে ১ হাজার ৩৯৬ কোটি টাকা পাচার করেছে। এর মধ্যে হেনান আনহুই অ্যাগ্রো ৪৩৯ কোটি টাকা, মেসার্স অ্যাগ্রো বিডি অ্যান্ড জেপি ৪৩২ কোটি টাকা, হেব্রা ব্র্যাঙ্কো ২৯১ কোটি টাকা এবং চায়না বিডিএল ২৩৪ কোটি টাকা পাচার করেছে। দীর্ঘ তদন্তের পর ২০১৯ সালে পল্টন থানায় এ নিয়ে মামলা হয়। গতকাল শহীদুল আলমকে আটকের পর তাঁদের ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ফখরুল আলম প্রথম আলোকে বলেন, ‘একটি চক্র দীর্ঘদিন ধরে ভুয়া প্রতিষ্ঠান খুলে মিথ্যা ঘোষণায় পণ্য এনেছে এবং টাকা পাচার করেছে। শহীদুল আলম হচ্ছেন এ চক্রের মূল হোতা। প্রায় দুই বছর চেষ্টার পর তাঁকে আটক করতে পেরেছি আমরা।’

আরো পড়ুন:

মালয়েশিয়ায় বাড়ছে ম্যালেরিয়া, প্রবাসীদের সতর্ক থাকার আহ্বান

বিজ্ঞাপন

পাহাড় থেকে ৬ জনকে উদ্ধার করেছে ওমান পুলিশ

সৌদি প্রবাসীদের বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানালেন রাষ্ট্রদূত

ভাইরাল পাকিস্তানি যুবকের সঙ্গে দেখা করলেন দুবাইয়ের যুবরাজ

কাতারে বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশি পোশাকের চাহিদা, বিনিয়োগ বাড়াচ্ছে প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার