মাঝ আকাশে ঘুমিয়ে পড়লেন দুই বিমানচালক

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২০, ২০২২ | ১:২৪
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২০, ২০২২ | ১:২৪
Link Copied!
মাঝ আকাশে ঘুমিয়ে পড়লেন দুই বিমানচালক

মাঝ আকাশেই ঘুমিয়ে পড়েছেন উড়োজাহাজের দুই পাইলট। এমন বেঘোরে ঘুমিয়েছেন যে তাঁরা নির্দিষ্ট বিমানবন্দরে অবতরণ করতেই ভুলে গেছেন। ঘটনাটি ঘটেছে ইথিওপিয়ান এয়ারলাইনসে। সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা যাওয়ার সময় এ ঘটনা ঘটেছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, এভিয়েশন হেরাল্ডের তথ্য অনুযায়ী, এই ঘটনা ঘটেছে গত সোমবার। এভিয়েশন হেরাল্ড জানিয়েছে, ইটি৩৪৩ ফ্লাইটটি বিমানবন্দরের কাছে এসেও অবতরণ করেনি দেখে তাঁদের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) থেকে সতর্কতা জারি করা হয়েছিল। পাইলটরা যখন ঘুমিয়ে পড়েছিলেন, তখন বোয়িং ৭৩৭-এর অটোপাইলট সিস্টেম উড়োজাহাজটিকে ৩৭ হাজার ফুট ওপরে স্থিতিশীল অবস্থায় (ক্রুজ) রেখেছিলেন। উড়োজাহাজটি পরবর্তী ফ্লাইটের জন্য ওড়ার আগে প্রায় আড়াই ঘণ্টা বিমানবন্দরে অবস্থান করেছিল।

এভিয়েশন হেরাল্ড আরও জানিয়েছে, এয়ার ট্রাফিক কন্ট্রোল কয়েকবার পাইলটদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও ব্যর্থ হয়। একপর্যায়ে উড়োজাহাজটি অবতরণের রানওয়ে অতিক্রম করে উড়ে গেলে অটোপাইলট সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। তখন সতর্কসংকেত বেজে ওঠে। ওই সংকেতে দুই পাইলট জেগে ওঠেন। এরপর নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট পর রানওয়েতে উড়োজাহাজটি অবতরণ করতে সক্ষম হন তাঁরা। এতে কারও কোনো ক্ষতি হয়নি।

বিজ্ঞাপন

এভিয়েশন সার্ভিল্যান্স সিস্টেম এডিএস-বি থেকে পাওয়া তথ্যেও এর সত্যতা পাওয়া গেছে। তাদের ওয়েবসাইটে উড়োজাহাজটির চলাচলের রুটের একটি ছবি প্রকাশ করেছে। এভিয়েশন বিশেষজ্ঞ এলেক্স ম্যাচারসও এ ঘটনায় উদ্বেগ জানিয়ে টুইট করেছেন। এ জন্য তিনি দুই পাইলটকে দায়ী করেছেন।

গত মে মাসেও একই ধরনের ঘটনা ঘটেছিল। তখন দুই পাইলট যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে ইতালির রোমের ফ্লাইটে ঘুমিয়ে পড়েছিলেন। ওই সময় উড়োজাহাজটি ৩৮ হাজার ফুট ওপরে ছিল। বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা থেকে ঘটনাটির তদন্ত করা হয়েছিল। তদন্তকারীরা নিশ্চিত করেছেন যে আইটিএ এয়ারওয়েজের দুই পাইলটই তাঁদের এয়ারবাস ৩৩০ ফ্রান্সের আকাশসীমা দিয়ে যাওয়ার সময় ঘুমাচ্ছিলেন।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

হুন্ডি কী বা হুন্ডি কাকে বলে ?

মালয়েশিয়াগামী কর্মীদের জন্য সুখবর

ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা

নতুন অভিবাসী আইনে বাড়ছে কারাদণ্ড, কমছে জরিমানা

প্রবাসীর আয়ের টাকায় কেনা জমির ভাগ চাওয়ায় প্রবাসীকেই খুন

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার