কাতারের শ্রম বাজার খোলার পূর্বাভাষ!

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২১, ২০২২ | ১:০৪
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২১, ২০২২ | ১:০৪
Link Copied!
কাতারের শ্রম বাজার খোলার পূর্বাভাষ!

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের আমন্ত্রণে তিন দিনের সফরে ঢাকায় আসছেন কাতারের শ্রমমন্ত্রী আলী বিন সামিখ আল মাররি। তার এ সফরে বাংলাদেশি কর্মীদের জন্য দেশটির শ্রমবাজার বাড়ানোর বিষয়ে গুরুত্ব পাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, শনিবার (২০ আগস্ট) রাতে তিনি ঢাকায় আসেন। কাতারের শ্রমমন্ত্রীর এ সফরে শ্রমবাজার বাড়ানো ছাড়াও দেশটিতে বাংলাদেশি কর্মীদের নিরাপত্তা ইস্যুতে জোর দেবে ঢাকা। পাশাপাশি বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানানো হবে।

কাতারের শ্রমমন্ত্রীর এ সফরে দেশটিতে লেবার ইস্যু গুরুত্ব পাবে বলে জানালেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস। প্রায় তিন বছর ধরে বাংলাদেশি কর্মীদের জন্য হাউস ভিসা চালু থাকলেও বন্ধ রয়েছে কোম্পানি ও দোকানপাটের ভিসা। ২০১৭ সাল থেকে দেশটিতে শ্রমবাজার বাংলাদেশি কর্মীদের জন্য ক্রমেই সংকুচিত হতে থাকে। এতে করে দেশটিতে থাকা বাংলাদেশি উদ্যোক্তা ও ব্যবসায়ীরা শ্রমিক সংকটে পড়ছেন। উপায় না পেয়ে তারা ভারত, নেপাল কিংবা পাকিস্তানি শ্রমিক নিয়োগ দিতে বাধ্য হচ্ছেন।

বিজ্ঞাপন

জানা যায়, কাতারের শ্রমমন্ত্রী ঢাকা-দোহার ৬ষ্ঠ যৌথ কমিটির সভায় অংশ নেওয়া ছাড়াও প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। বিএমইটির তথ্য বলছে, ১৯৭৬ সাল থেকে ২০২১ পর্যন্ত কাতারে ৮ লাখ ১৩ হাজার ৭১৬ জন বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হয়েছে। যার মধ্যে ২০১৫ সালে সর্বোচ্চ ১ লাখ ২৩ হাজার ৯৬৫ জন বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হয়।

এদিকে, চলতি বছরের মে মাসের মাঝামাঝিতে কাতার সফর করেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ। সে সময় তিনি কাতারে বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন এবং সম্প্রসারণ নিয়ে দেশটির শ্রমমন্ত্রী আলী বিন সামিখ আল মাররির সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকে বিশ্বকাপ ২০২২ আয়োজনে নিরাপত্তা, হসপিটালিটি ও ট্রান্সপোর্ট খাতে বাংলাদেশ থেকে প্রয়োজনীয় কর্মী নিয়োগ, বিশ্বকাপ পরবর্তী সময়ে নির্মাণ ও সেবা খাতে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের বিষয়ে আলোচনা হয়।

কাতারের শ্রমমন্ত্রী বিশ্বকাপের জন্য নিরাপত্তা, হসপিটালিটি এবং ট্রান্সপোর্ট খাতে কর্মীর চাহিদার কথা উল্লেখ করেন এবং বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের আশ্বাস দেন। ২০২৩ সালের মাঝামাঝি থেকে কাতারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে নির্মাণ খাতে কর্মী নিয়োগ শুরু হবে বলে তিনি জানান এবং বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন মন্ত্রী ইমরান।

বিজ্ঞাপন

কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ফুটবল বিশ্বকাপ সামনে রেখে নিরাপত্তা, হসপিটালিটি ও ট্রান্সপোর্ট খাতে বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়টি আলোচনা হলেও সেই অর্থে সুবিধা নিতে পারেনি ঢাকা। বিশ্বকাপ শুরু হতে হাতে যতটুকু সময় রয়েছে বাংলাদেশ আর সুবিধা নিতে পারবে বলেও মনে করেন না সংশ্লিষ্টরা।

নাম প্রকাশে অনি’চ্ছুক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘কাতারের সঙ্গে আমাদের ভালো সম্প’র্ক। তবে কাতারের শ্রমমন্ত্রী এলেই যে শ্রমবাজার খুলে যাবে এটা ভাবা ঠিক হবে না। কোনো সফর হলেই যে তার সুবিধা সঙ্গে স’ঙ্গে পাওয়া যাবে, এটাও ভাবা ঠিক না। কিন্তু এই সফরে যদি তাৎক্ষণিক কিছু নাও হয়, সামনের দিনে আমরা এর সুবিধা পাব বলে আশা করা যায়।’ ২০২৩ সালের মাঝামাঝি থেকে কাতারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে নির্মাণ খাতে কর্মী নিয়োগ শুরু হবে। তখন হয়তো এর সুবিধা মিলবে বলেও উল্লেখ করেন তিনি।

আরো পড়ুন:

হুন্ডি কী বা হুন্ডি কাকে বলে ?

মালয়েশিয়াগামী কর্মীদের জন্য সুখবর

ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা

নতুন অভিবাসী আইনে বাড়ছে কারাদণ্ড, কমছে জরিমানা

প্রবাসীর আয়ের টাকায় কেনা জমির ভাগ চাওয়ায় প্রবাসীকেই খুন

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার