সমকামী বৈধতা পাচ্ছে সিঙ্গাপুরে

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২২, ২০২২ | ১:৫৪
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২২, ২০২২ | ১:৫৪
Link Copied!
সমকামী বৈধতা পাচ্ছে সিঙ্গাপুরে

সিঙ্গাপুর সমকামী যৌনতা নিষিদ্ধের একটি আইন বাতিল করছে। এর ফলে দক্ষিণ এশিয়ার এই নগর রাষ্ট্রে সমকামিতা বৈধতা পেতে যাচ্ছে। কয়েক বছরের দীর্ঘ বিতর্কের পর রোববার দেশটির জাতীয় টেলিভিশনে সমকামে বৈধতার এই ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী লি সিয়েন লুং।

সিঙ্গাপুরের এলজিবিটি কর্মীরা দেশটির সরকারের এই পদক্ষেপকে ‘মানবতার জয়’ বলে প্রশংসা করেছেন। রক্ষণশীল মূল্যবোধের জন্য পরিচিত সিঙ্গাপুর। কিন্তু গত কয়েক বছর ধরে সমকাম নিষিদ্ধে ঔপনিবেশিক-আমলে তৈরি ৩৭৭এ আইনটি দেশটির দণ্ডবিধি থেকে বাতিলের দাবি তুলেছেন। এর মাধ্যমে এশিয়ায় ভারত, তাইওয়ান এবং থাইল্যান্ডের পর এলজিবিটি সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠায় সর্বশেষ দেশ হিসেবে এমন পদক্ষেপ নিল সিঙ্গাপুর।

দেশটির সরকার অতীতে ৩৭৭এ আইনটি সচল রাখার পক্ষে অবস্থান নিয়েছিল। এই আইনে পুরুষ সমকাম নিষিদ্ধ। উভয় পক্ষকে সন্তুষ্ট রাখার পদক্ষেপ হিসেবে আইনটি প্রয়োগ না করার প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। কিন্তু রোববার রাতে প্রধানমন্ত্রী লি বলেছেন, তারা আইনটি বাতিল করবেন। কারণ তিনি বিশ্বাস করেন এটিই হবে সঠিক পদক্ষেপ। আর এটি এমন কিছু যা বেশিরভাগ সিঙ্গাপুরীয় মেনে নেবেন।

বিজ্ঞাপন

লি সিয়েন লুং আরও বলেন, সমকামী ব্যক্তিরা এখন আরও ভালোভাবে গ্রহণযোগ্যতা পাবেন এবং ৩৭৭এ বাতিলে দেশের অন্যান্য আইন বর্তমান সামাজিক রীতিনীতির সাথে সঙ্গতিপূর্ণ হবে। আমি আশা করছি, সমকামী সিঙ্গাপুরীয়দের কিছুটা স্বস্তি দেবে সরকারের এই সিদ্ধান্ত।

আরো পড়ুন:

কাতারের শ্রম বাজার খোলার পূর্বাভাষ!

বিজ্ঞাপন

প্রবাসীরা আমাদের মাথার মুকুট: পরিকল্পনামন্ত্রী

সৌদি আরবে কর্মরত অবস্থায় মারা গেলেন দুই প্রবাসী

রেমিট্যান্সের প্রণোদনা ৪ শতাংশ করার দাবী আমিরাত প্রেসক্লাবের

বিনা খরচে প্রবাসীদের মরদেহ দেশে পাঠাতে কুয়েত প্রবাসীদের আহ্বান

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি