ওমানে ধূলিঝড়ের পূর্বাভাষ, সবাইকে সতর্ক থাকার আহ্বান

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২২, ২০২২ | ৬:৫৮
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২২, ২০২২ | ৬:৫৮
Link Copied!
ওমানে ধূলিঝড়ের পূর্বাভাষ, সবাইকে সতর্ক থাকার আহ্বান

জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বজুড়ে ভয়াবহ তাপপ্রবাহ, মারাত্মক বন্যা এবং দাবানলের সম্মুখীন হচ্ছে মানুষ। যুক্তরাজ্য এবং ইউরোপের কিছু অংশে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা দেখা গেছে। ওমান, কুয়েত সহ মধ্যপ্রাচ্যে তাপমাত্রা ৫০ ডিগ্রি ছাড়িয়েছে। ফলে মানুষের চলাচলে মারাত্মক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। চলতি মাসে সংযুক্ত আরব আমিরাতে স্মরণকালের ভয়াবহ বন্যা এবং ধূলিঝড় দেখা দিয়েছে। এতে করে বিমান চলাচল পর্যন্ত ব্যাহত হয়। 

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বাদ পড়েনি ওমানও। দেশটিতে বেশকিছুদিন যাবত চলছে প্রাকৃতিক দুর্যোগ। প্রতিদিনই দেশটির কোথাও না কোথাও ভারী বৃষ্টি সহ বজ্রসহ বৃষ্টি হচ্ছে। আবার মরুভূমি অঞ্চলে ধুলি ঝড়ের কারণে গাড়ি চলাচলে মারাত্মক ঝুঁকি সৃষ্টি করছে। 

সোমবার এক বিবৃতিতে ওমানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ সন্ধ্যা থেকে আল দাখিলিয়া, আল উস্তা ও ধোফরের মরুভূমি অঞ্চলে ধূলিঝড়ের সম্ভাবনা রয়েছে। যা আগামী দুই দিন অব্যাহত থাকবে। তাই উক্ত অঞ্চলে অবস্থানরত জনসাধারণ ও গাড়িচালকদের সাবধানতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে। 

বিজ্ঞাপন

এদিকে, শিল্প বিপ্লবের সময় থেকে পৃথিবীর উষ্ণতা ১.১ থেকে ১.৩ ডিগ্রি বেড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বৈশ্বিক উষ্ণতা ৩ ডিগ্রি বৃদ্ধির পরিণাম হতে পারে বিপর্যয়কর। ডেকে আনবে দাবদাহ, খরা, অতিবৃষ্টি, দাবানল। ৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি সবাইকে প্রভাবিত করবে। এর ক্ষতিকর প্রভাব থেকে ধনী দেশগুলোর সমৃদ্ধ নগরগুলোও রেহাই পাবে না। প্যারিস ও বার্লিনের মতো শহর দাবদাহে ধুঁকবে। ঘন ঘন ঝড় ও জ্বলোচ্ছ্বাস নিউ ইয়র্কের বিভিন্ন অংশকে বসবাসের অযোগ্য করে তুলতে পারে।  বিশেষজ্ঞরা বলছেন, হলিউডের বিপর্যয় বিষয়ক চলচ্চিত্রগুলোতে যা দেখা হয় তা নিছকই গল্প হলেও জীবাশ্ম জ্বালানির ব্যবহার ব্যাপকভাবে না কমালে ভবিষ্যতের বাস্তব তার থেকে খুব আলাদা হবে না।

আরো পড়ুন:

কাতারের শ্রম বাজার খোলার পূর্বাভাষ!

বিজ্ঞাপন

প্রবাসীরা আমাদের মাথার মুকুট: পরিকল্পনামন্ত্রী

সৌদি আরবে কর্মরত অবস্থায় মারা গেলেন দুই প্রবাসী

রেমিট্যান্সের প্রণোদনা ৪ শতাংশ করার দাবী আমিরাত প্রেসক্লাবের

বিনা খরচে প্রবাসীদের মরদেহ দেশে পাঠাতে কুয়েত প্রবাসীদের আহ্বান

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার