ঢাকায় গাছে ধরছে রুটি!

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৩, ২০২২ | ১:০৪
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৩, ২০২২ | ১:০৪
Link Copied!
ঢাকায় গাছে ধরছে রুটি!

এশিয়া প্যাসিফিক অঞ্চলের ব্রেড ফ্রুট ফলছে বাংলাদেশে। আবহাওয়া অনুকূলে থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বাগানে এই ফলের দেখা মিলছে ১৭ বছর ধরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনে দাঁড়িয়ে আছে ব্রেডফ্রুট গাছটি। দেখতে কাঁঠালের মতো হলেও বাংলা নাম রুটি ফল। গত ১৭ বছর ধরেই ফলছে জুন-জুলাইয়ে। গাছের উচ্চতা হয় ৫০ থেকে ৬৫ ফুট পর্যন্ত।

রুটি ফল পাউরটির মত স্লাইস করে আগুনে ঝলসে খেতে হয়। তৈরি করা যায়, চিপস-ক্যান্ডি, আচার বা সালাদও। ফল, পাতা, কসেও আছে পুষ্টিগুণ। কাজ করে শ্বাসকষ্ট ও উচ্চ রক্তচাপ প্রতিরোধে। ওভেনে বেক করলে অথবা তেলে ফ্রাই করলে, রুটি বেক করার মতো সুন্দর ঘ্রাণে ভরে যায়। ব্রেড ফ্রুট গাছের বাহারি পাতার অগ্রভাগ হাতের আঙ্গুলের মত চমৎকার নকশা করা। ফলটি দেখতে অনেকটা কাঁঠালের মত হলেও স্বাদে রয়েছে ভিন্নতা, খেতে অনেকটা মিষ্টি আলু কিংবা কলার মত। একেকটি ফলের ওজন ৫০০গ্রাম থেকে ৬ কেজি পর্যন্ত হতে পারে।

আঠারো শতকের শেষ দিকে বৃটিশ নাবিকেরা দক্ষিণ প্রশান্ত মহাসাগরের তাহিতি দ্বীপ থেকে রুটি ফলকে এ উপমহাদেশে নিয়ে আসেন। তাহিতির লোকেরা তখন রুটিফলকেই প্রধান খাদ্য হিসেবে গ্রহণ করত। এখনো বেশ কিছু দেশে রুটি ফল প্রধান খাদ্য। এ ফল থেকে রুটি তৈরি করে খাওয়া হয় বলেই এরূপ নাম।

বিজ্ঞাপন

১৯৮২ সালে সার্ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেয়ার সময় শ্রীলংকার কৃষিমন্ত্রী শুভেচ্ছার নিদর্শন হিসেবে দেশে নিয়ে আসেন অবসরপ্রাপ্ত এয়ার কমডোর জিয়ারত আলী। ফল ধরে শাখার অগ্রভাগে। পাখি ধরার ফাঁদ হিসাবে রুটিফল গাছের আঠার ব্যাপক ব্যবহার রয়েছে। ফল বীজবিহীন ও বীজধারী, দুই রকমই আছে।

মালয়েশিয়া, তাহিতি, হাওয়াই ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সবচেয়ে বেশী জন্মে এই ব্রেডফ্রুট। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়া রাজধানীর আসাদ গেটের সরকারি নার্সারি ও কুমিল্লার বার্ডেও আছে কয়েকটি রুটি ফলের গাছ। রুটিফলের রয়েছে ঔষধি গুন- রুটিফলের পাতার কস রক্ত উচ্চচাপ ও শ্বাসকষ্ট উপশম করে। জিহ্বার প্রদাহে পাতা বেঁটে প্রলেপ দেয়া হয়। এর কষ চর্মরোগ ও সাইটিকা উপশমে বিশেষ উপকারী। প্লিহার উপশমে ভাঁজা পাতার চূর্ণ বিশেষ উপকারী! অনেকে মনে করেন রুটি ফল নয় সবজি। তবে ফল কিংবা সবজি যাই হোক, কেউ রুটি ফল খেতে চাইলে বছরের জুন-জুলাই মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের শরণাপন্ন হতে পারেন।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

কাতারের শ্রম বাজার খোলার পূর্বাভাষ!

প্রবাসীরা আমাদের মাথার মুকুট: পরিকল্পনামন্ত্রী

সৌদি আরবে কর্মরত অবস্থায় মারা গেলেন দুই প্রবাসী

রেমিট্যান্সের প্রণোদনা ৪ শতাংশ করার দাবী আমিরাত প্রেসক্লাবের

বিনা খরচে প্রবাসীদের মরদেহ দেশে পাঠাতে কুয়েত প্রবাসীদের আহ্বান

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার