প্রবাসীদের লাগেজ ফেলে আসার শীর্ষে ওমানের সালাম এয়ার!

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৪, ২০২২ | ১:৫৬
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৪, ২০২২ | ১:৫৬
Link Copied!
প্রবাসীদের লাগেজ ফেলে আসার শীর্ষে ওমানের সালাম এয়ার!

দেশের অর্থনীতির চাকা যাদের পাঠানো অর্থে সচল থাকে, সেই প্রবাসীদের সঙ্গে থাকা লাগেজ ‘ইচ্ছা করেই’রেখে আসছে বিদেশি এয়ারলাইন্সগুলো। সম্প্রতি এয়ারলাইন্স গুলোর বিরুদ্ধে এমন অভিযোগ করে আসছে প্রবাসীরা। বুধবার (২৪-আগস্ট) “‘ইচ্ছা করেই’ প্রবাসীদের লাগেজ ফেলে আসা, কাটা-চুরি হরহামেশা” শিরোনামে এক প্রতিবেদন করে ঢাকা পোষ্ট। এতে বিভিন্ন এয়ারলাইন্সের প্রবাসীদের লাগেজ ফেলে আসার চিত্র প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে আসা প্রবাসীদের লাগেজ না এনে কার্গোর মাল আনায় আগ্রহ বেশি এয়ারলাইন্স গুলোর। মূলত মধ্যপ্রাচ্যের কয়েকটি এয়ারলাইন্স প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এমন আচরণ করছে। প্রবাসীদের লাগেজ বুকিং নিলেও তা ফেলে আনা হচ্ছে কার্গোর মাল। না আনা লাগেজ ২১ দিনের মধ্যে ফেরত দেওয়ার কথা থাকলেও লাগেজের জন্য মাসের পর মাস ঘুরতে থাকেন ভুক্তভোগীরা।

বিজ্ঞাপন

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা যায়, ২০২২ সালের জুলাই মাসে বাংলাদেশে ২০৯৪টি ফ্লাইট অবতরণ করে। এসব ফ্লাইটে তিন লাখ ৬৬ হাজার ৭৪৮ যাত্রী বাংলাদেশে আসেন। এর মধ্যে ১৮৩৩ যাত্রীর লাগেজ দেশে আনেনি এয়ারলাইন্সগুলো। দেশে না আনার তেমন কোনো কারণও জানাতে পারেনি তারা।

বিমানবন্দরে যাত্রীদের অভিযোগ সূত্রে আরও জানা যায়, লো কস্ট এয়ারলাইন্সগুলোর মধ্যে জাজিরা এয়ারওয়েজ, সালাম এয়ার, এয়ার অ্যারাবিয়া, ইতিহাদ, ফ্লাই দুবাইয়ের বিরুদ্ধে লাগেজ ফেলে আসার অভিযোগ সবচেয়ে বেশি। বড় এয়ারলাইন্সগুলোর মধ্যে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও কাতার এয়ারলাইন্সের বিরুদ্ধেও অভিযোগ রয়েছে।

বিজ্ঞাপন

এমন অভিযোগের বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক কর্মকর্তা বলেন, বর্তমানে ‘লেফট বিহাইন্ড’ লাগেজের জন্য দায়ী এয়ারলাইন্সগুলোর বিরুদ্ধে চার ধরনের শাস্তির বিধান রেখেছে বেবিচক। ইতোমধ্যে শাস্তি হিসেবে কয়েকটি এয়ারলাইন্সের সিট রেস্ট্রিকশন দেওয়া হয়েছে। প্রথমত, নিয়মিত লাগেজ রেখে আসা এয়ারলাইন্সগুলোর বিরুদ্ধে সিট রেস্ট্রিকশন দিচ্ছে বেবিচক। যেমন- কোনো এয়ারলাইন্স যদি ১৮০ সিটের হয়, লেফট বিহাইন্ড-এর শাস্তি হিসেবে তাকে ১৫০ বা ১৬০টির মতো সিটে যাত্রী নেওয়ার অনুমতি দেওয়া হয়। বাকি সিট খালি থাকবে। দ্বিতীয়ত, তাদের ফ্লাইট সাপ্তাহিক ফ্লাইটের সংখ্যা কমিয়ে দেওয়া হয়। তৃতীয়ত, যদি প্রয়োজন হয় প্রতিদিন প্রতি লাগেজের জন্য জরিমানা এবং চতুর্থত, দায়ী এয়ারলাইন্সকে এককালীন মোটা অঙ্কের জরিমানা করা।

                                                                                                                                                                                                                                  সূত্র: ঢাকা পোষ্ট

 

আরো পড়ুন:

মালয়েশিয়ায় বাংলাদেশির হাতে বাংলাদেশি খুন

ডলার পাচার রোধে বিমানবন্দরে কঠোর নজরদারী

ইউরোপ-আমেরিকাকে ছাড়িয়ে যাচ্ছে সৌদি আরব

প্রাণে রক্ষা পেল বিমানের ২৭৪ যাত্রী, ঢাকায় জরুরি অবতরণ

ঢাকা বিমানবন্দরে লাগেজ নিয়ে দুর্ভোগ যেন দিনদিন বাড়ছেই

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি