দূতাবাসের কর্মকর্তা সেজে প্রবাসীর সাথে প্রতারণা

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৭, ২০২২ | ১:৪৯
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৭, ২০২২ | ১:৪৯
Link Copied!
দূতাবাসের কর্মকর্তা সেজে প্রবাসীর সাথে প্রতারণা

ইতালিতে দূতাবাসের ভুয়া কর্মকর্তা সেজে ইমোতে কল দিয়ে এক বাংলাদেশির ৫০ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (২৫ আগস্ট) স্থানীয় সময় বিকেল ৪টায় প্রতারণার ঘটনা ঘটে। ভুক্তভোগী নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ঘটনার দিন প্রতারক চক্র কল দিয়ে বলে আমি দূতাবাস থেকে বলছি। আপনার প্রবাসী কল্যাণ কার্ডটি প্রস্তুত হয়ে গেছে। কার্ডটি বাংলাদেশ দূতাবাস থেকে প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে সংগ্রহ করতে পারেন। কথার একপর্যায়ে তারা ভুক্তভোগীর সরাসরি মোবাইল নম্বরে ফোন দিয়ে ইমু নম্বরের বিষয়ে নিশ্চিত হন। এর কিছুক্ষণ পরই তার ইমো অকার্যকর হয়ে যায়।

এ ব্যাপারে ভুক্তভোগী সুমন বলেন, ‘অ্যামবাসি অব বাংলাদেশ’ লেখা নামক ইমোতে ফোন করে জানান বাংলাদেশ সরকারের নিয়ম প্রবাসী কল্যাণ কার্ড করতে হবে। স্যার আপনার কার্ডটি এরই মধ্যে প্রস্তুত হয়েছে। সরকার কার্ডটি দিচ্ছে এর কারণ বাংলাদেশ গেলে বিমানবন্দরে কার্ডটি প্রয়োজন হবে। আপনি যে কোনো সময় দূতাবাসে গেলো কার্ডটি তুলে আনতে পারবেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, এরই মধ্যে হ্যাকার চক্র আমার স্ত্রীর কাছ থেকে দুইবারে পঞ্চাশ হাজার টাকা বিকাশের মাধ্যমে নিয়ে যায়। আমার বন্ধু, আত্মীয়, পরিবার-পরিজন সবাইকে আমার অনেক বিপদের কথা লিখে টাকা পাঠাতে বলেন হ্যাকার চক্র। একই সঙ্গে আমার হয়ে আমার স্ত্রীর সঙ্গে কথোপকথনে তারা স্ত্রীকে বলেন, আমার মুখে মাস্ক ছিল না আমাকে পুলিশ ধরেছে মুক্তি পেতে টাকা লাগবে। আবেগে আপ্লুত ম্যাসেজ পাঠিয়ে আমার স্ত্রীর পরিবারকে দুর্বল করে ফেলে।

প্রতারণার ঘটনাটি বিশ্বাস না করার কোনো উপায় ছিল না। তিনি সবাইকে সাবধান হতে পরামর্শ দেন। নিশ্চিত না হয়ে কেউ যেন ভবিষ্যতে এ রকম বোকামি না করে। তিনি প্রবাসীদের স্বার্থে বাংলাদেশ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। এর আগে নাদিম মাহমুদ নামে আরেক বাংলাদেশিকে ফোন দিয়ে এ ধরনের কথা বলার পর নাদিম বুঝতে পেরে প্রতারক চক্রকে অকথ্য ভাষায় বললে তারা ফোন কেটে দেন। এছাড়াও আরও কয়েকজন ইতালি প্রবাসী এ চক্রের খপ্পরে পড়ে প্রতারিত হন। এর ফলে দিনদিন এ চক্রটি আরও বেশি সক্রিয় হয়ে উঠেছে।

এ বিষয়ে রোম বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা জানান, প্রবাসী কল্যাণ কার্ড জমা নেওয়া হয় অনলাইনের মাধ্যমে। এরপর দুই সপ্তাহের মধ্যে এ কার্ড ই-মেইলে পাঠিয়ে দেওয়া হয়। আর এই কার্ডটি পেতে দূতাবাস কাউকে সরাসরি ফোন দেয় না। ভবিষ্যতে কেউ যেন এমন ভুল না করে সেজন্য প্রবাসীদের তিনি সতর্ক থাকার আহ্বান জানানা।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

বিমানের ২২ শ’ টিকিট হাওয়া

ওমানে ক্রেন দুর্ঘটনায় এক প্রবাসীর মৃত্যু

সৌদিতে প্রাইভেটকার খাদে পড়ে ৩ প্রবাসী বাংলাদেশির মৃত্যু

মজুরির দাবিতে বিক্ষোভ করায় শ্রমিকদের ফেরত পাঠাচ্ছে কাতার

মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমামের ১০ বছরের কারাদণ্ড দিল সৌদি!

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার