বিমানে উঠে ভুলেও যে সব কাজ করবেন না

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৭, ২০২২ | ৪:৪৫
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৭, ২০২২ | ৪:৪৫
Link Copied!
বিমানে উঠে ভুলেও যে সব কাজ করবেন না

জীবনে প্রথমবার প্লেনে ভ্রমণ করার সময় সবারই কিছু না কিছু ভুল হয়েই যায়। অনেকে আবার মানসিক চাপেও ভোগেন। কারও হয়তো শরীরে অস্বস্তিবোধও হয়ে থাকে। যেহেতু বিমানের পরিবেশ অন্যসব যানবাহন থেকে আলাদা তাই সম্প্রতি বিমানে ভ্রমণের সময় কিছু প্রয়োজনীয় আচরণ নিয়ে একটি জরিপ চালিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ইউগোভ’। ওই গবেষণার ফল প্রকাশ করা হয়, ট্রাভেল অ্যান্ড লেজার ওয়েবসাইটে।

ইউগোভ জানিয়েছে, ৩৫ শতাংশ বিমানে ভ্রমণকারী এ প্রশ্নের উত্তরে জানান, বিমানে পাশের সিটে বসা যাত্রীর সঙ্গে সৌজন্যমূলক কথাবার্তা বলাই যায়, তবে এর চেয়ে বেশি না বলাই ভালো। অন্যদিকে ৩২ শতাংশ যাত্রীর মতে, পাশে বসা যাত্রীর সঙ্গে খুব অল্প আলাপচারিতা করা ঠিক আছে। তবে মাত্র শুধু পাঁচ শতাংশ যাত্রী মনে করেন, বিমানে ভ্রমণের সময় অনেক কথা বলা দোষের কিছু নয়।

যে কোনও প্রয়োজনে আপনি বিমানসেবিকাদের ডাকতেই পারেন। তবে তাদের স্পর্শ করার অধিকার আপনার নেই। ফলে অপ্রয়োজনীয় দাবি জানিয়ে, কিংবা গায়ে হাত দিতে কথা বলতে গিয়ে বিড়ম্বনায় না ফেলাই ভালো। এছাড়া বিমানে ওঠা মাত্রই পানি চাইবেন না। সে সময়ে যাত্রী-নিরাপত্তা সম্পর্কিত একাধিক কাজ থাকে সেবিকাদের। তাই সেই সময়ে কোনও কারণেই তাদের বিব্রত করা উচিত নয়। ওষুধ খাওয়ার থাকলে তাই বিমানে উঠার আগেই খেয়ে ফেলুন।

বিজ্ঞাপন

৫৫ শতাংশ মার্কিনি জানান, বিমানে ভ্রমণের সময় প্রাপ্তবয়স্কদের জুতা খুলে সিটের উপর পা তুলে বসা একেবারেই উচিত নয়। তবে শিশুদের বেলায় এটা স্বাভাবিক ব্যাপার। বিমানে জুতা খুলে পা তুলে বসা দৃষ্টিকটু একটা ব্যাপার। বিমানে লম্বা জার্নির সময় অনেক আরোহী সময় কাটানোর জন্য পেপার, ম্যাগাজিন কিংবা স্মার্টফোন বা ট্যাবের মাধ্যমে ভিডিও গেম খেলে সময় পার করেন।

এতে অবশ্য খারাপ কিছু নেই। কিন্তু বিমানে বসে শব্দ বন্ধ না করে গেম খেললে তা অন্য আরোহীদের বিরক্ত করতে পারে। তাই শব্দ বন্ধ করে গেম খেলা ভদ্র ব্যাপার।
যুক্তরাষ্ট্রে পোষাপ্রাণীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় কুকুর। ৬৬ শতাংশ যাত্রী মনে করেন, বিমানে কুকুর নিয়ে ভ্রমণ করা দোষের কিছু না। আর ৫২ শতাংশ যাত্রী মনে করেন, ইঁদুর ও বিড়াল নিয়ে বিমানে ভ্রমণ করা যেতে পারেন। অন্যদিকে ৬৬ শতাংশ মানুষ মনে করেন বিমানে সাপ ও ৬৪ শতাংশ মানুষ ময়ূর নিয়ে ভ্রমণের পক্ষে মত দিয়েছেন।

ইউগোভের গবেষণায় ব্যতিক্রম এ বিষয়টিও উঠে আসে। গবেষণার একটি প্রশ্ন ছিল, বিমানে ব্যক্তিগত মুহূর্ত কাটানোর ব্যাপারে তাদের মতামত কী? এই উত্তরে মাত্র ৬ শতাংশ বিমানের যাত্রী মনে করেন, এটা হতেই পারে। তবে বিমানে অন্তরঙ্গ মুহূর্ত কাটানো উচিত নয় বলে মত দিয়েছেন ৯৪ শতাংশ মানুষ।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

বিমানের ২২ শ’ টিকিট হাওয়া

ওমানে ক্রেন দুর্ঘটনায় এক প্রবাসীর মৃত্যু

সৌদিতে প্রাইভেটকার খাদে পড়ে ৩ প্রবাসী বাংলাদেশির মৃত্যু

মজুরির দাবিতে বিক্ষোভ করায় শ্রমিকদের ফেরত পাঠাচ্ছে কাতার

মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমামের ১০ বছরের কারাদণ্ড দিল সৌদি!

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ