সিনেমা হলের সমালোচনা করায় সৌদি ইমামের কারাদন্ড

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৮, ২০২২ | ৪:২২
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৮, ২০২২ | ৪:২২
Link Copied!
ইমাম শায়খ সালেহ আল-তালিব

সিনেমা হল, গানের কনসার্ট ও এ ধরনের অনৈসলামিক অনুষ্ঠানের সমালোচনার দায়ে মসজিদুল হারামের বিশিষ্ট ইমাম শায়খ সালেহ আল-তালিবকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন সৌদি আরবের একটি আপিল আদালত। রিয়াদের স্পেশালাইজড ক্রিমিনাল আপিল আদালত ইমামকে নতুন করে এ শাস্তি দিয়েছেন। ২০১৮ সালের আগস্টে ৪৮ বছর বয়সী আল-তালিবকে আটক করা হয়। তবে আটকের সময় কোনো কারণ জানানো হয়নি। মানবাধিকার গোষ্ঠীগুলোর বক্তব্য অনুসারে, সরকারের সমালোচনা করায় তাকে আটক করা হয়। আটকের কিছুদিন আগে উক্ত ইমাম বিনোদন শিল্প দেখভালের দায়িত্বে থাকা সরকারের জেনারেল এন্টারটেইনমেন্ট অথোরিটির সমালোচনা করে বক্তব্য দিয়েছিলেন।

তার বক্তব্যে নেশাযুক্ত পানীয়কে বৈধতা দান করে এমন নেতাদের বয়কট করার আহ্বান জানিয়েছিলেন। আটকের পূর্বে এক জুমার খুতবায় তিনি বলেছিলেন, ‘গান-বাজনা এবং কমেডি, কৌতুক ও সিনেমার অনুষ্ঠানকে বয়কট করো৷ যদিও যারা এই সিনেমা ও কমেডি চালু করেছে তারা এটাকে নিছক বিনোদন মনে করে অথচ, এটা কেবল বিনোদন নয় বরং এই সিনেমার অনুমোদন দ্বারা একমাত্র উদ্দেশ্য হলো- পশ্চিমা চিন্তা-চেতনাকে লালন করা এবং সমাজের রন্ধ্রে রন্ধ্রে পশ্চিমা আদর্শ ও নীতিকে ঢুকিয়ে দেয়া। যা ইসলামী নীতিতে হারাম।’ রক্ষণশীল ইসলামি সংস্কৃতির দেশ সৌদিতে সিনেমা ও প্রকাশ্য কনসার্ট বহু আগে থেকেই নিষিদ্ধ। তবে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর তেল সমৃদ্ধ দেশের সংস্কৃতি পরিবর্তনের ঘোষণা দেন। এজন্য ‘ভিশন ২০৩০ পরিকল্পনা গ্রহণ করেছে সৌদি সরকার। তবে মোহাম্মদ বিন সালমানের এ পরিকল্পনার বিরুদ্ধে অবস্থান নিয়েছে দেশটি আলেমদের একটি অংশ। তাদের কেউ কেউ এর বিরুদ্ধে প্রকাশ্যেই কথা বলতে শুরু করেন। সরকারের সমালোচনা করা ২০১৭ সাল থেকে বেশ কয়েকজন ধর্ম প্রচারককে আটক করে সৌদি সরকার। তাদের অন্যতম মক্কার মসজিদুল হারামের সাবেক ইমাম আল-তালিব।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

বিমানের ২২ শ’ টিকিট হাওয়া

ওমানে ক্রেন দুর্ঘটনায় এক প্রবাসীর মৃত্যু

সৌদিতে প্রাইভেটকার খাদে পড়ে ৩ প্রবাসী বাংলাদেশির মৃত্যু

বিজ্ঞাপন

মজুরির দাবিতে বিক্ষোভ করায় শ্রমিকদের ফেরত পাঠাচ্ছে কাতার

মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমামের ১০ বছরের কারাদণ্ড দিল সৌদি!

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি