রেমিট্যান্সে গতি ফেরাতে প্রবাসীদের ভোগান্তি কমানোর দাবী

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৮, ২০২২ | ৫:০৯
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ২৮, ২০২২ | ৫:০৯
Link Copied!
কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ

রেমিট্যান্স পেতে হলে সরকারকে অবশ্যই ভোগান্তি কমাতে হবে। টাকা পাঠানো সহজ এবং হুন্ডির সঙ্গে ব্যাংক রেটের যে ব্যবধান তা কমাতে হবে। তাহলে বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে উদ্বুদ্ধ হবে এমন দাবী প্রবাসীদের। তারা বলেন, ‘প্রথমে ব্যাংকেই পাঠাতাম। রেমিট্যান্স দেশে পাঠাতে ফরম পূরণ করতে হয়, অনেক সময় কাগজপত্রও দিতে হতো। এক থেকে দেড় ঘণ্টা লাইনে দাড়িয়ে থাকা লাগে। আকামা, পাসপোর্ট না থাকলে টাকা পাঠানো যায়না। আবার এই টাকা বাংলাদেশ উঠাতে গেলে পরিবারের লোকজন ব্যাংকে যেয়ে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকে। আবার এই টাকা কে পাঠিয়েছে এবং কেন পাঠিয়েছে এধরণের নানা প্রশ্নের সম্মুখীন হতে হয় পরিবারের লোকদের।

প্রবাসীরা বলেন, ‘আমরা কষ্ট করে টাকা কামাই। সেই টাকা পাঠাতে যদি ভোগান্তি পোহাতে হয় তখন আর ভালো লাগে না। অথচ হুন্ডিতে ভোগান্তি কম, আবার রেটও বেশি; সুতরাং কেন হুন্ডি করবোনা? কয়েক মাস দেশের টানে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠিয়েছি। এখন বিরক্ত লাগে। বাংলাদেশ ব্যাংক বর্তমানে ডলারের দর ৯৫ টাকা নির্ধারণ করেছে। তবে, বেসরকারি বেশ কয়েকটি ব্যাংক বলছে, তারা ৯৭ টাকায়ও ডলার কিনছে। খোজনিয়ে জানাগেছে, আগে যেখানে ওমান থেকে এক রিয়ালে ২২০ টাকা মিলতো, সেখানে এখন এক রিয়ালে ২৭০ টাকা রেট মিলছে। এর সাথে সরকারি আড়াই শতাংশ প্রণোদনা হিসেব করলে মোট পরিমাণ দাঁড়ায় ২৭২ টাকা পঞ্চাশ পয়সা। তবে মানি এক্সচেঞ্জ চার্জ বাদ দিলে ২৭২ টাকার মতো আসে। 

অথচ হুন্ডিতে এক রিয়ালের বিপরীতে ২৮৫ থেকে ২৯০ টাকা পর্যন্ত রেট মিলছে। ব্যাংকের তুলনায় ১৫ থেকে ২০ টাকা বেশি রেট মিলছে। অর্থাৎ ১৫ থেকে ২০ শতাংশ বেশি রেট মিলছে অবৈধ চ্যানেলে। ফলে, প্রবাসীরা অবৈধ জেনেও বেশি লাভের আশায় হুন্ডির মাধ্যমে বৈদেশিক মুদ্রা দেশে পাঠাচ্ছেন। গবেষকদের মতে, দেশের রেমিট্যান্সের বাজার ৪০ বিলিয়ন ডলারের ওপরে। যার অর্ধেক আসে বৈধ চ্যানেলের মাধ্যমে। হুন্ডি নিয়ন্ত্রণ করতে না পারায় প্রচুর বৈদেশিক মুদ্রা আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার। রেমিট্যান্সে গতি ফেরাতে হলে প্রবাসীদের ভোগান্তি কমাতে সরকারের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান অভিবাসন বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

বিমানের ২২ শ’ টিকিট হাওয়া

ওমানে ক্রেন দুর্ঘটনায় এক প্রবাসীর মৃত্যু

বিজ্ঞাপন

সৌদিতে প্রাইভেটকার খাদে পড়ে ৩ প্রবাসী বাংলাদেশির মৃত্যু

মজুরির দাবিতে বিক্ষোভ করায় শ্রমিকদের ফেরত পাঠাচ্ছে কাতার

মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমামের ১০ বছরের কারাদণ্ড দিল সৌদি!

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেবে মলদোভা অনলাইনে যেভাবে পাসপোর্টের আবেদন করবেন প্রবাসীরা বিনামূল্যে মাঠে বসে খেলা দেখতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি