দিনদিন বাড়ছে প্রবাসীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা!

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৩০, ২০২২ | ১২:৫০
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৩০, ২০২২ | ১২:৫০
Link Copied!
কেন! আত্মহত্যার প্রবণতা বাড়ছে প্রবাসীদের

দিনদিন বাড়ছে প্রবাসীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা। আর্থিক সংকট ও পারিবারিক কলহের কারণে অল্পতেই আত্মহত্যা করছেন অনেক প্রবাসী। ঘরে ফিরতে না পারার কষ্ট থেকেও অনেক প্রবাসী আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। সব মিলিয়ে মনস্তাত্ত্বিক অবস্থায় আত্মহত্যার প্রধান কারণ। 

গত এক বছরে শুধু সংযুক্ত আরব আমিরাতে আত্মহত্যা করেছেন ৮ প্রবাসী। এর মধ্যে আবুধাবি বাংলাদেশ দূতাবাস থেকে ৪ জন ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট থেকে ৪ জনের এনওসি অনাপত্তি পত্র ইস্যু হয়। এছাড়া ও গত পাঁচ মাসে কুয়েতে ৩ বাংলাদেশির আত্মহত্যার খবর পাওয়া গেছে। কুয়েতে বাংলাদেশ দূতাবাসের শ্রম উইং সূত্রে জানাগেছে, ২০২০ সালে কুয়েতে মোট ৫৯৪ জন প্রবাসী বাংলাদেশি বিভিন্নভাবে মৃত্যুবরণ করেন। এর মধ্যে ১৯৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। স্বাভাবিক মৃতের সংখ্যা ৩৫৯, দুর্ঘটনায় ৩০ এবং মৃত্যুর কারণ জানা যায়নি ৭ জনের।

জানা যায়, এরা অধিকাংশই পারিবারিক কলহের জেরে আত্মহত্যা করেছেন। তবে প্রবাসীরা বলছেন, হঠাৎ করে দেশের বাইরে আত্মহত্যার এই প্রবণতা বৃদ্ধি পাওয়া ভবিষ্যতের জন্য শঙ্কা বাড়াচ্ছে।  বিশেষ করে করোনা পরিস্থিতির কারণে পৃথিবীব্যাপী যে কাজের সংকট, তাতে প্রবাসীদের আর্থিক ও মনস্তাত্ত্বিক অস্থিরতা বেড়েছে অনেকখানি। কোনো কোনো ক্ষেত্রে পারিবারিক অসহযোগিতার কারণেও এই প্রবণতা বাড়ছে।

বিজ্ঞাপন

বিশেষজ্ঞরা বলছেন, খুব বেশি মনস্তাত্ত্বিকভাবে ভেঙে পড়া প্রবাসীদের সমস্যা মোকাবিলা ও সহযোগিতার উদ্দেশ্যে দূতাবাসে কনসালটেন্সি ও হেল্প ডেস্ক স্থাপন করা দরকার। তাতে আত্মহত্যার প্রবণতা কিছুটা হলেও কমবে। সংকটকালীন সময়ে পারিবারিক সহযোগিতা প্রবাসীদের মনোবল বাড়াতে পারে।

এছাড়াও প্রবাসে থেকে অর্জিত সম্পদ কিংবা পরিবার-পরিজনকে দেখার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন তারা। বিশেষ করে বিমান টিকিটের চড়া মূল্য তাদের হতাশ করছে। এসব বিষয়ে মানসিক দ্বন্দ্ব তৈরি হচ্ছে। যেকারণে হয়তো আত্মহত্যার পথে যাচ্ছেন তারা।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

চলন্ত ফ্লাইটে মাঝ আকাশে ২ পাইলটের মারামারি

প্রশিক্ষণের অভাবে দক্ষতায় পিছিয়ে প্রবাসী শ্রমিকেরা

ট্যাক্সি চালকদের জন্য নতুন নির্দেশনা জারী করলো কুয়েত

২০ বছরের প্রবাস জীবন শেষ করে বাক্সবন্দী হয়ে দেশে ফিরবেন আলী!

২৫ দিনে সাড়ে ১৬ হাজার কোটি টাকা রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ