‘প্রবাসীদের রেমিট্যান্স-যোদ্ধা বলে লাভ নেই’

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৩১, ২০২২ | ২:২১
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৩১, ২০২২ | ২:২১
Link Copied!
প্রবাসীদের শুধু রেমিট্যান্স-যোদ্ধা বলে লাভ নেই

দালালদের দৌরাত্ম্য বন্ধে বিভিন্ন সুপারিশ করা হয়েছে, কিন্তু কাজ হচ্ছে না। প্রবাসী শ্রমিকদের জীবনমান উন্নয়নে কিছু করতে না পারলে তাঁদের শুধু রেমিট্যান্স-যোদ্ধা বলে লাভ নেই বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ।

৩০ আগস্ট লিসনস লার্নড অন সাসটেইনেবল রি-ইন্টিগ্রেশন অব বাংলাদেশি রিটার্নি মাইগ্রেন্ট ওয়ার্কার্স’ শীর্ষক সংলাপের এ কথা বলেন তিনি। এসময় তিনি বলেন, সঞ্চয়, বিমা করার মতো বিষয়গুলো বিদেশে যাওয়ার আগেই জানতে হবে এবং প্রক্রিয়া শুরু করতে হবে। কেননা, বিদেশ ফেরত শ্রমিকদের সমাজে পুনরেকত্রীকরণের জন্য অর্থনৈতিক ক্ষমতায়ন জরুরি।

এছাড়াও প্রবাসী আয়ে প্রণোদনা আরো বাড়াতে হবে। তা না হলে অভিবাসী শ্রমিকেরা হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠাতে বাধ্য হবেন। এ সময় জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম বলেন, বিদেশে যাওয়ার সময় একজন শ্রমিক বিভিন্ন জায়গা থেকে সহায়তা পান। ফেরার সময়ও তাঁর জন্য সে ধরনের ব্যবস্থা থাকতে হবে।

বিজ্ঞাপন

এ শীর্ষক প্রকল্পের মূল্যায়নের বিভিন্ন তথ্য জানানো হয় যে ২৭ মাসব্যাপী এই প্রকল্পে অর্থায়ন করে দাতা সংস্থা জিএফইএমএস ও নোরাড। এই প্রকল্পের মাধ্যমে বিদেশফেরত নির্যাতনের শিকার, অসুস্থ ও ক্ষতিগ্রস্ত কর্মীদের টেকসই রি-ইন্টিগ্রেশনের মাধ্যমে পরিবার ও সমাজে প্রতিষ্ঠিত করার চেষ্টা চালানো হয়েছে। এতে বিভিন্ন জেলায় উপকারভোগী ছিলেন ১ হাজার ২০ জন।

আরো পড়ুন:

চলন্ত ফ্লাইটে মাঝ আকাশে ২ পাইলটের মারামারি

বিজ্ঞাপন

প্রশিক্ষণের অভাবে দক্ষতায় পিছিয়ে প্রবাসী শ্রমিকেরা

ট্যাক্সি চালকদের জন্য নতুন নির্দেশনা জারী করলো কুয়েত

২০ বছরের প্রবাস জীবন শেষ করে বাক্সবন্দী হয়ে দেশে ফিরবেন আলী!

২৫ দিনে সাড়ে ১৬ হাজার কোটি টাকা রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা

আরো দেখুনঃ

আরো পড়ুন:  ওমানি আক্রান্তের সংখ্যা বেড়েছে, কমেছে প্রবাসীদের আক্রান্ত

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা