ওমান থেকে দেশে টাকা পাঠানোর বিশ্বস্ত কয়েকটি মাধ্যম

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১, ২০২২ | ৬:১৮
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১, ২০২২ | ৬:১৮
Link Copied!
৭ মাসে সর্বনিম্ন রেমিট্যান্স সেপ্টেম্বরে

ওমান থেকে কষ্টার্জিত টাকা দেশে পাঠানোর বেশকিছু সঠিক মাধ্যম রয়েছে। পূর্বে ওমান থেকে দেশে রেমিট্যান্স পাঠাতে জটিলতা থাকলেও এখন ধীরে ধীরে তা সহজ হচ্ছে। পুরনো পরিষেবাগুলোর পাশাপাশি প্রযুক্তির উন্নয়নের ধারাবাহিকতায় যুক্ত হচ্ছে নতুন নতুন সেবা। এই সেবাগুলোর ব্যবহার করে অনায়াসেই দেশে টাকা পাঠাতে পারছেন প্রবাসীরা। 

 

ওমান থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সেরা কয়েকটি পরিষেবার মধ্যে রয়েছে মোবাইল অ্যাপ ভিত্তিক সেবা। যার মাধ্যমে প্রবাসীরা মানি এক্সচেঞ্জে না যেয়েই নিজের মোবাইল দিয়ে দেশে রেমিট্যান্স পাঠাতে পারবেন। আর মুহূর্তেই পৌঁছে যাবে বাংলাদেশে। মিনিটের মধ্যেই তা আবার বাংলাদেশ থেকে তুলতে পারবেন পরিবারের লোকজন। এজন্য ব্যাংকেও যাওয়ার প্রয়োজন নেই।

বিজ্ঞাপন

 

এ সময়ের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্যাংকিং পরিষেবা দিচ্ছে ইসলামি ব্যাংকের সেলফিন। এটি বিদেশ থেকে আসা গ্রাহকদের টাকাগুলো তাদের হাতের মুঠোয় এনে দিতে সক্ষম হয়েছে। প্রবাসীরা তাদের পরিবারের কারো নামে অথবা নিজের নামেও সেলফিন একাউন্ট খুলতে পারবেন। এজন্য ব্যাংকে যাওয়ার প্রয়োজন নাই।

বিজ্ঞাপন

হাতের মোবাইল দিয়েই এই একাউন্ট খোলা যায়। এই একাউন্টের মাধ্যমে পুরোপুরি ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিং উভয় সেবাই পাবেন প্রবাসীরা। আমাদের দর্শকদের সুবিধার্থে উপরে উল্লেখিত সকল অ্যাপের লিংক নিম্নে দেওয়া হইলো:

1, Unimoni Oman App: https://play.google.com/store/apps/details?id=com.unimonioman

2, LuLu Money App: https://play.google.com/store/apps/details?id=com.lulu.luluone 

3, PK Remittance App: https://play.google.com/store/apps/details?id=io.thoughtbox.pk

4, Islami Bank CellFin App: https://play.google.com/store/apps/details?id=com.ibbl.cellfin&hl=en&gl=US

 

এক্ষেত্রে ওমানের ইউনিমনি এক্সচেঞ্জ, লুলু এক্সচেঞ্জ ও পিকে এক্সচেঞ্জের মাধ্যমে বিকাশ করা যাবে। এছাড়াও তাদের নিজস্ব অ্যাপের মাধ্যমে প্রবাসীরা নিজ মোবাইল থেকেই বিকাশ করতে পারবেন। এজন্য মানি এক্সচেঞ্জে যাওয়ার দরকার হবেনা। বিকাশের মাধ্যমে বিদেশ থেকে প্রতিদিন সর্বনিম্ন ৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ এক লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত পাঠানো যায়। আর প্রতি মাসে পাঠানো যায় সর্বমোট চার লাখ ৫০ হাজার টাকা। এই অর্থ প্রদানে বিকাশকে কোনো প্রকার বাড়তি মূল্য দিতে হয় না। তবে সেই ব্যক্তিটির বাংলাদেশে পরিজনদের সেই টাকাটি ক্যাশ আউট করতে হলে বিকাশের নির্ধারিত খরচটি দিতে হয়। বিকাশ অ্যাপের মাধ্যমে প্রতি হাজারে ১৭.৫০ টাকা আর অ্যাপ ছাড়া ১৮.৫০ টাকা চার্জ দিতে হয়। 

 

এছাড়াও ওমান প্রবাসীরা চাইলে মানি এক্সচেঞ্জের মাধ্যমে বৈধভাবে বিকাশ করতে পারেন। তবে অনেক প্রবাসী না জেনে অনুমোদনহিন এজেন্ট থেকে বিকাশ করেন, যা মূলত হুন্ডি। এটি ধরা পরলে ওমানের আইনে কঠিন শাস্তির মুখে পড়ার ঝুঁকি রয়েছে। তাই হুন্ডি পরিহার করে বৈধ চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদেরকে পরামর্শ দিয়েছেন অভিবাসন বিশেষজ্ঞরা।

 

আরো দেখুন:

শীর্ষ সংবাদ:
এদেশে প্রবাসীর স্ত্রী হওয়া কি আমার অপরাধ? প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী