আকাশে লবণ ছিটিয়ে বৃষ্টি নামালো আমিরাত

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৩, ২০২২ | ৯:০৮
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৩, ২০২২ | ৯:০৮
Link Copied!
আকাশে লবণ ছিটিয়ে বৃষ্টি নামালো আমিরাত

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সাধারণত কম বৃষ্টি হয়। দেশগুলোতে বৃষ্টির ঘটনা খুবই বিরল। মরুভূমির দেশটির আকাশে প্রচুর মেঘ তৈরি হলেও তাপমাত্রার কারণে সেই মেঘ বৃষ্টি হয়ে ঝরার আগেই বাষ্প হয়ে উড়ে যায়। এ সমস্যা সমাধানে ক্লাউড সিডিং পদ্ধতি অবলম্বন করছে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ।

তীব্র গরমের হাত থেকে রেহাই পেতে আকাশে লবণ ছিটিয়ে এক অভিনব পদ্ধতিতে বৃষ্টি নামিয়েছে সংযুক্ত আরব আমিরাত। কৃত্রিম এ পদ্ধতির নাম ক্লাউড সিডিং। রাসায়নিক পদার্থ ব্যবহার না করে বিকল্প পদ্ধতি অবলম্বন করায় এটিকে পরিবেশ বান্ধব বলে মন্তব্য করছে দেশটির কর্তৃপক্ষ।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, গত কয়েক বছর ধরেই প্রচণ্ড তাপমাত্রায় পানি সংকট বেড়েছে আরব আমিরাতে। সেই সংকট মোকাবিলায় এবার ক্লাউড সিডিং প্রক্রিয়া শুরু করেছে দেশটি। মূলত মেঘের মধ্যে রাসায়নিক পদার্থ ছড়িয়ে কৃত্রিমভাবে বৃষ্টিপাত ঘটানো হয় এ প্রক্রিয়ায়। তবে রাসায়নিকের পরিবর্তে, লবণ ব্যবহার করছে আরব আমিরাত কর্তৃপক্ষ। এক্ষেত্রে বিমানে করে ফ্লেয়ারের মাধ্যমে মেঘের মধ্যে লবণ ছিটানো হয়েছে।

বিজ্ঞাপন

লবণে থাকা সোডিয়াম ও পটাশিয়াম ক্লোরাইড মেঘের সঙ্গে বিক্রিয়া করে পরিণত হয় বৃষ্টিতে। এ প্রক্রিয়ার ফলে আগের চেয়ে বৃষ্টি বেড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ বিষয়ে কর্তৃপক্ষ বলেছে, মেঘে লবণ ছিটানোর মাধ্যমে আগের চেয়ে এখন প্রায় ৩০ শতাংশ পর্যন্ত বেশি বৃষ্টি হচ্ছে।

এদিকে, চট্টগ্রামের লোহাগাড়ায় মোনাজাতের মাধ্যমে অলৌকিকভাবে বৃষ্টি নামিয়েছেন মুসুল্লিরা। গত পহেলা সেপ্টেম্বর সকাল সাড়ে ১০ টার দিকে আধুনগর ইসলামিয়া ফাজিল মাদ্রাসার মাঠে বৃষ্টির জন্য ইস্তেখারা নামাজে জড়ো হয়েছিলেন মুসল্লিরা। আর সেই নামাজ আদায়ের কিছুক্ষণের মধ্যেই নেমে আসে বৃষ্টি। এসময় সবাই একে অপরকে জড়িয়ে ধরে কান্না করতে দেখা যায়।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

মারা গেলেন ওমান প্রবাসী আপন চার ভাই

‘প্রবাসীদের রেমিট্যান্স-যোদ্ধা বলে লাভ নেই’

ওমানে মহামারির মতো ছড়িয়ে পড়ছে বিবাহবিচ্ছেদ

ইতিহাসের সবচেয়ে বড় মাদকের চালান ধরলো সৌদি

স্বর্ণ চোরাচালান বন্ধে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিলো বাজুস

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ