প্রবাসীদের জন্য ঢাকা বিমানবন্দরে হেল্প ডেস্ক

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৪, ২০২২ | ৯:৩৮
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৪, ২০২২ | ৯:৩৮
Link Copied!
বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া

নোয়াখালীর সাইদুল ইসলাম গত মে মাসে কাজের উদ্দেশ্যে গিয়েছেন সৌদি আরব। প্রথমবার বিদেশ যাত্রা, তাই বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্পর্কে ধারণা না থাকায় তিনি ছিলেন আতঙ্কে। অবশেষে সাইদুল ইসলামের আতঙ্ক সত্য হলো, তিনি পড়লেন বিপত্তিতে। যে এয়ারলাইনে তার ফ্লাইট সেই ফ্লাইটের চেক ইন কাউন্টারে না দাঁড়িয়ে তিনি দাঁড়িয়েছিলেন অন্য এয়ারলাইনের কাউন্টারে। ফলাফল তিনি মিস করলেন ফ্লাইট, বাড়তি টাকা খরচ করে তাকে পরের দিন যেতে হয় সৌদি আরবে।

সাইদূল ইসলামের মতো যারা প্রথমবার বিদেশ যাচ্ছেন কিংবা বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্পর্কে জানেন না, তাদের সহায়তা করতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু করা হয়েছে হেল্প ডেস্ক।

সংশ্লিষ্টরা বলছেন, প্রতিদিন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করেন প্রায় ২০ হাজার মানুষ। যাদের মধ্যে অধিকাংশ প্রবাসীকর্মী। প্রথমবারের মতো বিদেশ যাচ্ছন এমন অনেকেই বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সম্পর্কে না জানার কারণে সমস্যায় পড়েন। কোন গেট দিয়ে প্রবেশ করতে হবে, কোন কাউন্টারে চেক ইন করতে হবে এমন তথ্য জানতে পড়তে হয় বিপত্তিতে। যাত্রীদের এ সমস্যা বিবেচনা করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু করা হয়েছে হেল্প ডেস্ক।

বিজ্ঞাপন

বহির্গমন টার্মিনালে ৩টি ডেস্ক এবং আগমনী টার্মিনালে দুইটি ডেস্ক স্থাপন করা হয়েছে। এছাড়া হেল্প ডেস্কের কর্মীরা ‘আমি কীভাবে সাহায্য করতে পারি’ উত্তরীয় পড়ে ঘুরছেন বিমানবন্দর জুড়ে। নিজে উদ্যোগে তারা যাত্রীদের সহযোগিতার জন্য যাচ্ছেন এগিয়ে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, আগস্ট মাস থেকে বিমানবন্দরে পাঁচটি হেল্প ডেস্ক চালু করা হয়েছে। ২৪ ঘন্টায় ৩টি শিফটে ৫৪ জন কর্মী কাজ করছেন। তারা যাত্রীদের যে কোন বিষয়ে তথ্য দিয়ে সহায়তা করছেন। এজন্য যাত্রীদের কোনোধরনের টাকা দেওয়ার প্রয়োজন নেই।

মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, অনেক যাত্রী, বিশেষ করে যারা নতুন করে বিমানবন্দর ব্যবহার করেন তাদের জন্য আমাদের এ উদ্যোগ। বিশেষ করে আমাদের প্রবাসী কর্মীরা অনেকেই অনেক কিছু সঠিকভাবে বুঝতে পারেন না। অনেকে নিজের ফ্লাইট নাম্বারও বলতে পারেন না, কোন কাউন্টারে যাবেন তা জানেন না। ডেস্ক থেকে তাদের এসব বিষয়ে নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞাপন

শনিবার (৩ সেপ্টেম্বর) সরজমিনে দেখা গেলো, বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের ফ্লাইটের সময়ে ব্যস্ত সময় পার করছেন হেল্প ডেস্কের কর্মীরা। যাত্রীরা বিভিন্ন বিষয়ে জানতে হেল্প ডেস্কের সহায়তা নিচ্ছেন। জাফর আহমেদ যাবেন দুবাই। তিনি বলেন, ‘আমি এই প্রথম বিদেশ যাচ্ছি। আসলে ভয়ে ছিলাম, ঠিকঠাক মতো সব করতে পারবো কিনা, চিনবো কিনা। হেল্প ডেস্ক থাকায় আমার কোনও সমস্যা হয়নি। তারা আমাকে সুন্দরভাবে সব দেখিয়ে দিয়েছেন।’

আরো পড়ুন:

মারা গেলেন ওমান প্রবাসী আপন চার ভাই

‘প্রবাসীদের রেমিট্যান্স-যোদ্ধা বলে লাভ নেই’

ওমানে মহামারির মতো ছড়িয়ে পড়ছে বিবাহবিচ্ছেদ

ইতিহাসের সবচেয়ে বড় মাদকের চালান ধরলো সৌদি

স্বর্ণ চোরাচালান বন্ধে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিলো বাজুস

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি