আগস্টে রেমিট্যান্স এসেছে ২০৪ কোটি ডলার

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৪, ২০২২ | ১২:২৮
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৪, ২০২২ | ১২:২৮
Link Copied!
কমছে প্রবাসী আয়, ২২ দিনে এলো ১২৬ কোটি ডলার

আগস্টে দেশে প্রবাসী আয় এসেছে ২০৩ কোটি ৭৮ লাখ মার্কিন ডলার। গত জুলাইয়ে এসেছিল ২০৯ কোটি ৬৩ লাখ ডলার। ফলে ডলার–সংকটের মধ্যে বিদায়ী মাসে প্রবাসী আয় সামান্য কমেছে। জুলাইয়ে পবিত্র ঈদুল আজহার কারণে বেশি প্রবাসী আয় এসেছিল। সেই হিসাবে আগস্টে বড় কোনো উৎসব ছিল না। তা সত্ত্বেও আগস্টে প্রবাসী আয় ২০০ কোটি ডলার ছাড়িয়েছে।

এই বছরে ৮ মাসের মধ্যে যে ৩ মাস প্রবাসী আয় ২০০ কোটি ডলারের বেশি ছিল, তার মধ্যে আগস্ট মাসও একটি। এর বাইরে গত এপ্রিল ও জুলাইয়ে প্রবাসী আয় ২০০ কোটি ডলারের বেশি এসেছিল।

চলিত বছরের জুলাই মাসের তুলনায় আগস্টে প্রবাসী আয় কিছুটা কমলেও গত বছরের আগস্টের তুলনায় প্রবাসী আয়ে প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ৬ শতাংশ। গত বছরের আগস্টে দেশে প্রবাসী আয় এসেছিল ১৮১ কোটি ডলার। প্রবাসী আয়সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, হঠাৎ বেসরকারি খাতের অনেক ব্যাংক সরকারি ব্যাংকগুলোর চেয়ে বেশি প্রবাসী আয় দেশে আনছে। কারণ, এসব ব্যাংক বেশি দামে বিদেশ থেকে ডলার কিনছে। এর ফলে বেশি আয় আসছে বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে।

ডলার–সংকট কাটাতে এখন বিদেশ থেকে যেকোনো পরিমাণ আয় পাঠাতে কোনো নথিপত্র লাগছে না। আবার প্রবাসী আয়ের ওপর আড়াই শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের হিসাবে ডলারের দাম ৯৫ টাকা হলেও প্রবাসীরা প্রতি ডলারের জন্য ১০০ টাকার বেশি পাচ্ছেন।

বিজ্ঞাপন

ডলারের মূল্যবৃদ্ধি ও প্রণোদনার পরও ২০২১-২২ অর্থবছরে প্রবাসী আয়ে বড় পতন হয়। বিদায়ী অর্থবছরে প্রবাসী বাংলাদেশিরা বৈধ পথে ২ হাজার ১০৩ কোটি ডলার দেশে পাঠান, যা আগের অর্থবছরের চেয়ে ১৫ শতাংশ কম।

আরো পড়ুন:

মারা গেলেন ওমান প্রবাসী আপন চার ভাই

‘প্রবাসীদের রেমিট্যান্স-যোদ্ধা বলে লাভ নেই’

ওমানে মহামারির মতো ছড়িয়ে পড়ছে বিবাহবিচ্ছেদ

ইতিহাসের সবচেয়ে বড় মাদকের চালান ধরলো সৌদি

স্বর্ণ চোরাচালান বন্ধে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিলো বাজুস

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ