পাকিস্তানের দুর্দিনে পাশে দাঁড়ালো বাংলাদেশ

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৫, ২০২২ | ১১:৪৪
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৫, ২০২২ | ১১:৪৪
Link Copied!
পাকিস্তানের দুর্দিনে পাশে দাঁড়ালো বাংলাদেশ

পাকিস্তানে ভয়াবহ বন্যায় দুর্গতদের প্রায় দেড় কোটি টাকার সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ। ১ সেপ্টেম্বর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এ বরাদ্দ দেওয়া জানানো হয়েছে। ত্রাণ সামগ্রীর মধ্যে থাকবে, ১০ মেট্রিক টন বিস্কুট, ১০ মেট্রিক টন ড্রাই কেক, ১ লাখ পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ৫০ হাজার প্যাকেট খাবার স্যালাইন, ৫ হাজার পিস মশারি, ২ হাজার পিস কম্বল এবং ২ হাজার পিস তাঁবু। 

গত জুনের মাঝামাঝি থেকে শুরু হওয়া স্মরণকালের ভয়াবহ এই বন্যায় এখন পর্যন্ত প্রায় এক হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে দেশটির এক–তৃতীয়াংশ এলাকা তলিয়ে গেছে। গৃহহীন হয়ে পড়েছে ৫ লাখের বেশি বাসিন্দা। ক্ষতিগ্রস্ত দেশটির ৩ কোটির বেশি মানুষ।

বিজ্ঞাপন

পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল সংবাদ সম্মেলনে বলেন, ‘ক্ষয়ক্ষতির মাত্রা ভয়াবহ। এই সময়ে ক্ষতিগ্রস্ত ৩ কোটি ৩০ লাখ মানুষের জন্য বড় পরিসরে মানবিক সহায়তার প্রয়োজন। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আরও সহায়তার জন্য আহ্বান জানাচ্ছি’। দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বেলুচিস্তান ও সিন্ধু প্রদেশের বেশির ভাগ অঞ্চল প্লাবিত। খাইবার পাখতুন খাওয়া এবং পাঞ্জাবের কিছু অংশ তলিয়ে গেছে। টানা বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যায় বহু-ঘর বাড়ি, রাস্তা-ঘাট, বিদ্যুৎসংযোগ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

বিবিসির এক প্রতিবেদন জানায়, বন্যায় দেশটির ৩ লাখ ২৫ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৭ লাখের বেশি ঘর। এ ছাড়া বন্যায় দেশটির ৭ লাখ ৩৫ হাজার গবাদিপশু হয় প্রাণ হারিয়েছে নয়তো ভেসে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশ ছাড়াও গত চার দিনে তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, চীন, কাতার, উজবেকিস্তান, জর্ডান, তুর্কমেনিস্তান এবং অন্যান্য দেশ থেকে ত্রাণসামগ্রী বোঝাই ২৯টি বিমান পাকিস্তানে এসেছে।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

আগস্টে রেমিট্যান্স এসেছে ২০৪ কোটি ডলার

বাংলাদেশ বিমানে ফের সক্রিয় টিকিট সিন্ডিকেট

আবারো মিয়ানমারের ছোড়া ২টি গোলা পড়লো বান্দরবানে

যে কারণে ৭০০ বছরেও খোলা হয়নি প্রিয় নবীজির রওজার মূল দরজা

প্রবাসী নারীর কাছ থেকে ২০ লাখ টাকা হাতিয়ে নিলো ‘জিনের বাদশা’

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার