ইউরোপে যাত্রা করে বাংলাদেশি অভিবাসী নিয়ে ভূমধ্যসাগরে ভাসছে জাহাজ

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৫, ২০২২ | ৭:১৩
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৫, ২০২২ | ৭:১৩
Link Copied!
ইউরোপে যাত্রা করে বাংলাদেশি অভিবাসী নিয়ে ভূমধ্যসাগরে ভাসছে জাহাজ

ভূমধ্যসাগরে কয়েকটি অভিযানে প্রায় ৪৬০ অভিবাসীকে উদ্ধার করেছে ওশান ভাইকিং জাহাজ। ইউরোপের কোনো বন্দরে নোঙ্গরের অনুমতি না পাওয়ায় সমুদ্রেই ভাসছে জাহাজটি। অভিবাসীদের মধ্যে বেশিরভাগ বাংলাদেশি ও মিশরীয় নাগরিক রয়েছে। ওশান ভাইকিং পরিচালনাকারী সংস্থা এসওএস মেডিটেরানি জানিয়েছে, জরুরি ভিত্তিতে অভিবাসীদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়া প্রয়োজন। 

জাহাজ ওশান ভাইকিং

জাহাজে থাকা রেবেকা নামের একজন নার্স জানিয়েছেন, চার জনের স্বাস্থ্যকর্মীর দল অভিবাসীদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন। যাত্রীদের মধ্যে চর্মরোগসহ নানা সংক্রামক রোগ ছড়িয়ে পড়ছে। তবে ইটালির উপকূলরক্ষী বাহিনী দুইজন গর্ভবতী নারী ও শিশুসহ ছয়জনকে জাহাজটি থেকে সরিয়ে নিয়েছে। ওশান ভাইকিং এক বিবৃতিতে জানিয়েছে, অভিবাসীরা বিভিন্ন রকমের শারীরিক ও মানসিক সমস্যায় ভুগছেন। এর মধ্যে রয়েছে অবসাদগ্রস্ততা, পানি শূন্যতা, ব্যথা এবং নানা ধরনের সংক্রমণ। 

জাহাজ ওশান ভাইকিং

ইউরোপীয় মানবিক সহায়তাকারী সংস্থা জাহাজটি নোঙ্গরের জন্য মাল্টা ও ইটালির কাছে আবেদন করলেও এখন পর্যন্ত কোনো সাড়া পা্ওয়া যায়নি। বার্তা সংস্থা এপি জানিয়েছে, উদ্ধারকৃত ৪৬০ অভিবাসীর বেশিরভাগ বাংলাদেশি ও মিশরীয়। তাদের ২০ জন নারী ও ৮০ অপ্রাপ্তবয়স্ক রয়েছেন। অপ্রাপ্তবয়স্কদের সবাই অভিভাবকহীন বলেও জানিয়েছে তারা। অভিবাসীদের বহনকারী একটি নৌকা ছাড়া বাকি সবগুলোই লিবিয়া থেকে যাত্রা করেছে। উদ্ধারকৃতরা তিনদিন পর্যন্ত সমুদ্রে ভাসছিলেন।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

আগস্টে রেমিট্যান্স এসেছে ২০৪ কোটি ডলার

বাংলাদেশ বিমানে ফের সক্রিয় টিকিট সিন্ডিকেট

বিজ্ঞাপন

আবারো মিয়ানমারের ছোড়া ২টি গোলা পড়লো বান্দরবানে

যে কারণে ৭০০ বছরেও খোলা হয়নি প্রিয় নবীজির রওজার মূল দরজা

প্রবাসী নারীর কাছ থেকে ২০ লাখ টাকা হাতিয়ে নিলো ‘জিনের বাদশা’

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ