ওমানে বিদ্যুৎ বিভ্রাটের ব্যাখ্যা দিলো পাওয়ার কোম্পানি নামা

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৭, ২০২২ | ৩:৫৮
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৭, ২০২২ | ৩:৫৮
Link Copied!
ওমানে বিদ্যুৎ বিভ্রাটের ব্যাখ্যা দিলো পাওয়ার কোম্পানি নামা

কোনো পূর্ব নোটিশ ছাড়া-ই হঠাত ভয়াবহ বিদ্যুৎ বিভ্রাটে পরে ওমান। গত ৫ সেপ্টেম্বর দেশটির এমন বিদ্যুৎ বিভ্রাট ১৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড বলে দাবী বিশেষজ্ঞদের। হঠাত কী কারণে বিদ্যুৎ নিয়ে এমন সমস্যা হলো, তা নিয়ে বেশ সরব ছিলো ওমান সরকার। অবশেষে এর কারণ জানালো দেশটির পাওয়ার কোম্পানি নামা গ্রুপ। 

বুধবার (৭-সেপ্টেম্বর) নামা গ্রুপের বরাত দিয়ে ওমানের জাতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, ইবরি এবং নাহদা স্টেশনে হাই-ভোল্টেজ লাইনের তার হঠাৎ করে ছিঁড়ে যাওয়ার কারণে দেশজুড়ে ভয়াবহ বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। এর জেরে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে দেশটিতে বসবাসরত নাগরিকেরা। 

বিবৃতিতে বলা হয়, হাই-ভোল্টেজ লাইনের তার হঠাৎ করে ছিঁড়ে যাওয়ার কারণে স্টেশনের নিয়ন্ত্রণ হারায়, এবং যোগাযোগ ব্যবস্থার ত্রুটি দেখা দেয়। এতে করে অন্যান্য পাওয়ার স্টেশনের সঙ্গে সংযোগ নষ্ট হয়ে যায়। দেশটিতে যাতে বড় ধরণের কোন ক্ষতির মুখে পড়তে না হয়, সেজন্য বেশ কয়েকটি প্রদেশে বিদ্যুৎ বিচ্ছিন্ন  রাখা হয়েছিলো। 

বিজ্ঞাপন

অথরিটি ফর পাবলিক সার্ভিস রেগুলেশনের চেয়ারম্যান ডাঃ মনসুর তালিব আল হিনাই বিষয়টি নিশ্চিত করে বলেন, পাওয়ার বিভ্রাটের প্রযুক্তিগত কারণে হয়েছে কিনা সে-বিষয়ে তদন্ত করা হচ্ছে। এছাড়াও নেটওয়ার্কে বিদ্যুৎ বিভ্রাটের পরে ওমান ইলেকট্রিসিটি ট্রান্সমিশন কোম্পানির সাথে পরিচালিত প্রযুক্তিগত তদন্তের প্রক্রিয়ার অংশ হিসাবে ৪০০/২০০ কেভি” স্টেশন পরিদর্শন করেন তিনি। 

আরো পড়ুন:  ওমানে বিদ্যুৎ বিভ্রাট, মাস্কাটের রাস্তায় ব্যাপক ট্র্যাফিক জ্যাম

দেশটির সামাইল অঞ্চলের মুস্তাফা আনোয়ার নামে এক বাংলাদেশি ব্যবসায়ী বলেন, যখন আমি দেখলাম বিদ্যুতের এই সমস্যা দীর্ঘক্ষণ থাকবে, তখন আমি সাথে-সাথেই একটা জেনারেটর কিনে ফেলি। অন্যথায় বিদ্যুৎ না থাকার কারণে আমার কয়েক লাখ টাকার ফল ও সবজি নষ্ট হয়ে যেত। 

বিজ্ঞাপন

ওমানে দীর্ঘ সময় বিদ্যুৎ বিভ্রাটের কারণে প্রচন্ড গরমে নাগরিক ও প্রবাসীদের মাঝে বেশ সমস্যা দেখা দেয়। বিশেষ করে সড়কের ট্র্যাফিক ব্যবস্থা ভেঙ্গে পরে। বিশেষজ্ঞরা বলছেন, এর আগে ২০০৭ সালে ঘূর্ণিঝড় গনুর সময় বিদ্যুৎ বিভ্রাট হয়ে অচল হয়ে গিয়েছিলো দেশটি। ঝড়ের ফলে রাস্তা, ঘাট, সেতু,বাড়ী-ঘর সহ প্রায় ৪ বিলিয়ন ডলার ক্ষতি হয় তখন। এতে মারা গিয়েছিলেন ৩৫ জন, আহত হয়েছে কয়েক শতাধিক মানুষ।

আরো পড়ুন:

বাংলাদেশ বিমানে সোনার টয়লেট!

ব্ল্যাক আউট ওমান, চরম দুর্ভোগে মানুষ

অর্থবছরের শুরুতে স্বস্তির বার্তা দিচ্ছে প্রবাসী আয়

কুয়েতে নতুন নির্দেশনা অমান্য করলে গুনতে হবে জরিমানা

বিমানবন্দরে আর ট্রলির সমস্যা হবে না, জানালেন বিমান প্রতিমন্ত্রী

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার