প্রাকৃতিক সুন্দরের অপরূপ লীলাভূমি সালতানাত অব ওমান

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১০, ২০২২ | ৪:৫৭
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১০, ২০২২ | ৪:৫৭
Link Copied!
প্রাকৃতিক সুন্দরের অপরূপ লীলাভূমি সালতানাত অব ওমান

সালতানাত অব ওমান। তেল সমৃদ্ধ এ দেশটি মধ্যপ্রাচ্যের সবচে বেশী বৈচিত্র্যপূর্ণ ও পরিবেশের অধিকারী। আরব বিশ্বের প্রাচীনতম স্বাধীন রাষ্ট্র টি ১৯৭০ সাল পর্যন্ত মাস্কাট এবং পরে ওমান নামে পরিচিতি লাভ করে। সেসময় কৃষক আর জেলেদের দেশ হিসেবে পরিচিত ওমান। তখন অবকাঠামো বলতে তেমন কিছুই ছিল না। বাইরের পৃথিবী থেকে বিচ্ছিন্ন ওমান তখন দারিদ্র্য পীড়িত একটি দেশ। ১৯৭০ সালের ২২ জুলাই সুলতান কাবুস আনুষ্ঠানিকভাবে যখন তার পিতার নিকট হতে ক্ষমতা গ্রহণ করেন, তখন ওমান জুড়ে ছিল মাত্র ৩টি স্কুল। সাড়া দেশে ছিলো না একটি ভালো হোটেল। খাবার পানির অভাব ও যোগাযোগ ব্যবস্থা ছিল খুবই খারাপ।

১৯৭০ সালে ওমান

কিন্তু সেই গরিব ওমান আজ আরব বিশ্বের একটি আধুনিক ধনি রাষ্ট্র হিসেবে পরিচিত। উন্নত অবকাঠামো আর নাগরিকদের সচ্ছল জীবন যাপনের জন্য ওমান অন্যতম সুখী আর শান্তিপূর্ণ একটি দেশ। ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত দেশের প্রথম বিশ্ববিদ্যালয় ‘সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ বিশ্ববিদ্যালয়’ বর্তমানে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ বিদ্যাপীঠ। ওমানে বর্তমানে শিক্ষার হার ৯১.১ ভাগ। তেলের পর পর্যটন, মৎস্য এবং খেজুর দেশটির আয়ের অন্যতম উৎস। পৃথিবীর মধ্যে ওমানি ঘোড়া বেশ জনপ্রিয়।

Plantation of date palm trees at the … – License image – 70342629 ❘ Image  Professionals

বিজ্ঞাপন

দেশটির আয়তনে বিশাল হলেও জনসংখ্যা মাত্র ৪৬ লাখের মত। যেখানে ওমানি জনসংখ্যা ২৮ লাখ। ২০২২ সালে দেশটির সরকারি পরিসংখ্যান অনুসারে, দেশটিতে প্রবাসী নাগরিক রয়েছে ১১ লাখের বেশি। যার মধ্যে বাংলাদেশী, ভারত, পাকিস্তান ও ইরান থেকে আগত বিদেশী কর্মী। বর্তমানে দেশটিতে প্রায় সাড়ে ছয় লাখ বাংলাদেশী প্রবাসী রয়েছেন।

30k+ Muscat, Oman Pictures | Download Free Images on Unsplash

ওমানের আকর্ষণীয় পর্যটন স্থলসমূহের মধ্যে রয়েছে মনোমুগ্ধকর প্রকৃতি, সৈকত, প্রাচীন বাজার, দুর্গ, প্রাচীন বসতি, স্তম্ভ এবং জাতিসংঘের ইউনেস্কো স্বীকৃত ঐতিহ্য এলাকাসমূহ। দর্শনার্থীরা ভ্রমণ, পাহাড়ে আরোহণ কচ্ছপ ডলফিন ও পাখি দর্শন এবং মরুভূমিতে সাফারিসহ বিভিন্ন আনন্দ দায়ক কর্মকান্ডে অংশ নিতে পারেন। ইউনেস্কো ওমানের দক্ষিণাঞ্চলীয় সালালাহ নগরী এবং বহু প্রাচীন নিদর্শন স্থল বিশ্ব ঐতিহ্য এলাকা হিসেবে তালিকাভুক্ত করেছে।

বিজ্ঞাপন

ওমান একটি মুসলিম দেশ, তবুও জনসংখ্যার প্রায় ১৩% হিন্দু ধর্মের মানুষ বসবাস করে ওমানে। প্রায় তিন-চতুর্থাংশ মুসলমানদের পড়াশোনার জন্য অনেক বিদ্যালয় রয়েছে। অভিবাসী হিসেবে খ্রিস্টান, বৌদ্ধ, ইহুদি, হিন্দু ধর্মের মানুষ ওমানে বসতি স্থাপন করে বসবাস করছে। শান্তিপূর্ণ এই দেশটিতে খুন, খারাবি, হামলা, বিক্ষোভ এইধরনের কোন সংবাদ দেখা যায়না বললেই চলে। দেশটি এতোটাই নিরাপদ যে, গভীর রাতে কোটি টাকা নিয়ে যাতায়াত করতেও ভয় নেই।

The 7 Best Beaches in Oman - AllTheRooms - The Vacation Rental Experts

এমনকি রাতে নির্জন পথে মেয়েরাও গাড়ি নিয়ে যেতে পারেন নির্ভয়ে। লোকমুখে শুনা যায় দেশটির সালালাহ অঞ্চলে এবং আদি ওমানিদের ঘরে অবিবাহিত মেয়ে থাকলে বাড়ির ছাদে লাল পতাকা টানিয়ে দেওয়া হতো। অর্থাৎ কোনো ওমানির যদি ৪ টি মেয়ে থাকে, তাহলে তার বাড়ির ছাদে ৪ টি লাল পতাকা উড়ত। মেয়েদের বিয়ে হয়ে গেলে আবার সেই পতাকা নামিয়ে ফেলা হতো। দেশটিতে বিয়ে করতে বেশ অর্থ খরচ করতে হয় ছেলেদের। ধর্মীয় এবং রাষ্ট্রীয় আইন অনুযায়ী একজন ছেলেকে দেন মোহর পরিশোধ করে এরপর বিয়ে করতে হয়।

আরো পড়ুন:

যেভাবে ধনী হয়েছে কাতার!

ছুটিতে দেশে এসে সৌদি প্রবাসীর মৃত্যু

বেড়েছে প্রবাসী আয়, রিজার্ভ ৩৭ বিলিয়ন ডলার

হুন্ডিতে টাকা নিলে বিপদে পড়বেন প্রবাসীর স্বজন

মৃত্যুকূপ পাড়ি দিয়ে ইতালিতে পৌঁছেছে ৩৮ বাংলাদেশি

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি